তথ্য যাচাই: US Capitol অবরোধে মার্কিন ও গেরুয়া পতাকা হাতে এক ব্যক্তি

ছবিটি ২০২০ সালের অগস্টের, আমেরিকায় প্রবাসী ভারতীয়রা অযোধ্যায় রামমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন উদযাপন করছিলেন।

মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদ ভবন ক্যাপিটল (US Congress Capitol Hill)-এর সামনে এক ব্যক্তিকে মার্কিন ও একটি গেরুয়া পতাকা ধরে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। ছবিটি পুরনো। কিন্তু সেটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, ৭ জানুয়ারি ২০২১-এ ক্যাপিটল অবরোধের(Capitol Siege) সময় একজন হিন্দুত্ববাদীকে দেখা যাচ্ছে ওই ছবিতে।

ওই দিন, মার্কিন কংগ্রেস জো বাইডেনকে (Joe Biden) ২০২০ নির্বাচনে দেশের নতুন নির্বাচিত প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেওয়ার প্রস্তুতি নিচ্ছিল। সেই সময়, ট্রাম্প সমর্থকদের (trump Supporter) এক উত্তেজিত অংশ, ওই ভবনের ওপর চড়াও হয় এবং পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। তারা ক্যাপিটল ভবনের নানা কক্ষে ঢুকে পড়ে। এবং খবরে প্রকাশ, সেখানে
গোলাগুলি ও ভাঙচুর
চলে।
ক্যাপিটল অবরোধের সময়, জনতার হাতে নানা ধরনের পতাকার মধ্যে একটি ভারতীয় পতাকাও (Indian Flag) দেখা যায়। তাই নিয়ে সোশাল মিডিয়ায় বিতর্কের ঝড় ওঠে। প্রশ্ন তোলা হয়, সেখানে ভারতীয় পতাকা দেখা গেল কেন? 'নিউজ মিনিট' (Newsminute)-এর খবরে বলা হয়, ওই পতাকাধারী একজন ভাতীয় বংশোদ্ভুত মার্কিন নাগরিক। তাঁকে ভিনসন পালথিঙ্গাল (Vinson Palathingal) বলে শনাক্ত করা হয়। ভিনসেন্ট জেভিয়ার (Vincent Xavier) নামেও উনি পরিচিত। ক্যাপিটলের বাইরে, ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের সঙ্গে উনিও স্লোগান দিচ্ছিলেন। সেই ঘটনার পটভূমিতেই এই পুরনো ছবিটি শেয়ার করা হচ্ছে।
ভাইরাল ছবিতে এক ব্যক্তিকে এক হাতে একটি গেরুয়া পতাকা ও অন্য হাতে মার্কিন পতাকা ধরে থাকতে দেখা যাচ্ছে। তাঁর পেছনে ক্যাপিটল ভবনটি রয়েছে। আর তাঁর পাশে দাঁড়িয়ে আছেন দু'জন লোক।
ভাইরাল ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "ক্যাপিটল দখলে হিন্দুত্বের সমর্থন।"
দেখার জন্য এখানে ক্লিক করুন।
বুম দেখে যে, অগাস্ট ২০২০তে, মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাসকারী ভারতীয়রা অযোধ্যায় রাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনা উদযাপন করার জন্য একটি ট্যাবলো বার করেন। ওয়াশিংটনে (Washington) ক্যাপিটল-এর সামনে দিয়ে সেটিকে নিয়ে যাওয়ার সময় ছবিটি তোলা হয়।
ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, সেটি ৫ অগাস্ট, ২০২০ তারিখে 'দ্য টেলিগ্রাফ'-এ একটি লেখার সঙ্গে ছাপা হয়েছিল। ছবিটির ক্রেডিটে বলা হয়, সেটি পিটিআই (PTI)-এর তোলা।
ছবিটির ক্যাপশনে বলা হয়, "অযোধ্যায় শ্রীরাম মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপন উপলক্ষ্যে, ভারতীয় সম্প্রদায়ের মানুষ ওয়াশিংটনে মার্কিন ক্যাপিটল-এর কাছে মঙ্গলবার একটি ট্যাবলো বার করেন।"
আমরা ওই একই ব্যক্তিকে একই পোশাকে, দুই হাতে দুই পতাকা সমেত মার্কিন ক্যাপিটল-এর সামনে দাঁড়িয়ে থাকতে দেখতে পাই ভাইরাল ছবিটিতেও।
একই বিষয়ে, 'হিন্দুস্থান টাইমস'-এ একটি ভিডিও রিপোর্ট নীচে দেওয়া হল।
Updated On: 2021-01-11T15:51:38+05:30
Claim Review :   ছবি দেখায় আমেরিকার ক্যাপিটলে সংঘর্ষের সময়ে ট্রাম্প সমর্থক এক ব্যক্তি গেরুয়া পতাকা তুলে ধরেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story