Fake News: Dawn-এ খবর পাকিস্তানি বিমান চালক F-16 বিমানে প্রসাব করেছেন

বুম দেখে স্ক্রিনশটটি Fake, ওই সংবাদপত্র সে রকম কোনও খবর প্রকাশিত হয়নি।

পাকিস্তানের (Pakistan) 'ডন'(Dawn) সংবাদপত্রে প্রকাশিত একটি খবরের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। তাতে বলা হয়েছে যে, একটি যুদ্ধ বিমানের মধ্যে বিমান চালককে প্রসাব করতে দেখা গেছে। কিন্তু স্ক্রিনশটটি ফোটোশপে তৈরি, এবং ভুয়ো।

বুম দেখে স্ক্রিনশটটি মিথ্যে। পাকিস্তানের ওই সংবাদপত্র সে রকম কোনও খবর ছাপেনি।

ভাইরাল স্ক্রিনশটটির (screenshots) শিরোনামে বলা হয়েছে, "পিএএফ এফ-১৬'র ককপিটে বিমান চালক প্রসাব করেছেন। তিনি বলেছেন, স্বপ্নে আল্লাহ'র-দেওয়া বার্তায় উনি জেনেছেন যে, প্রসাব জেট বিমানের কার্যকারিতা বাড়িয়ে দেয়।"

ছবিটি বিদ্রুপাত্মক মন্তব্য সমেত শেয়ার করা হচ্ছে। যেমন, "পাকিস্তান বিমান বাহিনী…গর্বের এফ-১৬ ও পাইলট…"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে সার্চ করলে দেখা যায়, ছবিটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।

আরও পড়ুন: মাথাভাঙ্গায় তৃণমূল-বিজেপি সংঘর্ষ বলে ছড়াল ২০১৩ সালে বিহার বনধের ছবি

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল স্ক্রিনশটটি ফোটোশপের সাহায্যে তৈরি করা হয়েছে। ডন ওই ধরনের কোনও খবর প্রকাশ করেনি। তাছাড়া, স্ক্রিনশটের লেখাটির মধ্যে আমরা বেশ কিছু অসঙ্গতি লক্ষ করি ও বানান ভুলও নজরে পড়ে। তা থেকে বোঝা যায় যে, স্ক্রিনশটটি ভুয়ো।

১০ জুন ২০২০ তারিখটিকে ভিত্তি করে আমরা গুগুলে সার্চ করি। কিন্তু পাকিস্তানি সংবাদপত্রটিতে প্রকাশিত সে রকম কোনও খবর দেখা যায় না। তাছাড়া আমরা দেখি যে 'পিসিং' শব্দটির (প্রসাব করা) প্রথম অক্ষরটি শিরোনামে অকারণে বড় হাতের করা হয়েছে এবং 'এফিসিয়েনসি' শব্দটির বানান ভুল লেখা হয়েছে। তাছাড়া, শিরোনামটির শেষে ফুল-স্টপ বা দাঁড়ি দেওয়া হয়েছে, শিরোনামের ক্ষেত্রে যা কখনও করা হয় না।

এছাড়া, লেখকের নামও নেই স্ক্রিনশটটিতে। যা কিনা প্রথা-বিরুদ্ধ। আরও লক্ষণীয় ব্যাপার হল যে, হোম সেকশনে, কাগজের নামের নীচে 'হেডার' থাকে। কিন্তু ভাইরাল স্ক্রিনশটটিতে তা দেখা যাচ্ছে না।

১০ জুন ২০২০তে, ডন পত্রিকার নামে আরও একটি ভুয়ো স্ত্রিনশট ভাইরাল হয়েছিল। তাতে বলা হয়েছিল একটি পাকিস্তানি এফ-১৬ বিমান নিখোঁজ হয়ে গেছে। কিন্তু ওই সংবাদপত্র দাবিটি খণ্ডন করে

Updated On: 2021-01-06T15:50:51+05:30
Claim Review :   ছবির দাবি ডনে প্রকাশিত খবর পাকিস্তানের পাইলট এফ-১৬ বিমানে প্রসাব করেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story