Narendra Modi সরকারের প্রশংসা করেছে Imran Khan বলে ছড়াল কাটছাঁট ভিডিও

বুম দেখে খান আসলে ভারত সরকারের সমালোচনা করে বর্তমান সরকারকে সর্বগ্রাসী, মুসলিম, ইসলাম ও পাকিস্তান-বিরোধী বলেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan) নরেন্দ্র মোদীর (Narendra Modi) সরকার সম্পর্কে কথা বলছেন, এ রকম একটি কাটছাঁট করা ভিডিও (Video) ভারতের সোশাল মিডিয়ায় ব্যাপক ভাবে ছড়িয়ে পড়েছে। ভিডিওটিতে মিথ্যে দাবি করা হয়েছে যে, খান স্বীকার করে নিয়েছেন যে ৭৩ বছরে প্রথম ভারতে কোনও 'শক্ত ও দৃঢ়' সরকার এসেছে।

বুম মূল ভিডিওটি খুঁজে বার করে এবং দেখতে পায়, যে পরিপ্রেক্ষিতে খান মন্তব্য করেছিলেন বিষয়টিকে সেখান থেকে আলাদা করে দেখানো হয়েছে। তিনি বরং ভারত সরকারকে 'একনায়কতন্ত্রে বিশ্বাসী, মুসলিমবিরোধী, ইসলামবিরোধী এবং পাকিস্তানবিরোধী' আখ্যা দিয়েছেন, এবং মোটেই 'শক্ত ও দৃঢ়' বলেননি, যেমনটা ভারতের দক্ষিণপন্থী নেটিজেনরা দাবি করছেন।

ভাইরাল হওয়া ভিডিওটি পাকিস্তানি চ্যানেল ৯২ নিউজের একটি বুলেটিন থেকে কেটে নিয়ে তৈরি করা হয়েছে এবং ভিডিওতে পাকিস্তানের প্রধানমন্ত্রীকে একটি মঞ্চের উপর দাঁড়িয়ে কথা বলতে দেখা যাচ্ছে।

খান বলেন, "পাকিস্তানের আজ শক্তিশালী সৈন্যবাহিনী প্রয়োজন। এবং কেন প্রয়োজন, কারণ আমাদের প্রতিবেশী… বিগত ৭৩ বছরে ভারতে আজকের সরকারের মতো কোনও সরকার ছিল না।"

(মূল মন্তব্য: पाकिस्तान को एक मज़बूत फ़ौज की ज़रूरत है तो आज ज़रूरत है| और क्यों ज़रूरत है, क्यूंकि हमारे साथ जो हमारा हमसाया है, तिहत्तर साल में इस तरह की हुकूमत नहीं आयी जो आज हिंदुस्तान में है|)

ভাইরাল হওয়া ক্লিপটি শেফালি বৈদ্য টুইট করেন এবং সঙ্গে ক্যাপশন দেন, "নরেন্দ্র মোদী সরকারের এর চেয়ে বড় প্রশংসা আর কিছু হতে পারে না। আপনার পুরানো শত্রু সর্বসমক্ষে স্বীকার করছে যে ৭৩ বছরে ভারতে এই সরকারের মতো শক্ত এবং দৃঢ়প্রতিজ্ঞ সরকার আর আসেনি।"

শেফালির ফেসবুক অ্যাকাউন্ট থেকেও এই একই ভিডিও শেয়ার করা হয়।

দক্ষিণপন্থী ওয়েবসাইট অপইন্ডিয়া ওই একই ভিডিওর উপর একটি প্রতিবেদন প্রকাশ করে। ওই প্রতিবেদনে বলা হয়, "সাম্প্রতিক সরকার সম্পর্কে পাকিস্তানের প্রধানমন্ত্রী যে সব অভিযোগ তুলেছেন, তার ভিত্তি আসলে গত ছয় বছর ধরে মোদী সরকারের নেওয়া বিভিন্ন দুঃসাহসিক সিদ্ধান্ত।"

আরও পড়ুন: সমাজকর্মীর বিবস্ত্র হতে চাওয়া হুমকি প্লাকার্ডটি ভুয়ো

তথ্য যাচাই

ভাইরাল হওয়া ক্লিপের একটি স্ক্রিনশটের উপর বুম রিভার্স ইমেজ সার্চ চালিয়ে ৯২ নিউজএইচডিপ্লাস নামে যাচাই করা ফেসবুক পেজ থেকে আপলোড করা ভিডিওটির একটি লম্বা ভার্সন দেখতে পায়। ভাইরাল হওয়া ভিডিওটি এই ১১ মিনিট লম্বা সংবাদ বুলেটিন থেকে নেওয়া হয়েছে।

'৯২ নিউজ হেডলাইনস ৬:০০' শিরোনাম দিয়ে ভিডিওটি আপলোড করা হয়।

অবশ্য ভিডিওটিতে কী প্রসঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রী ভারতের উল্লেখ করেছেন, তা খুব পরিষ্কার নয়।

এই ভিডিওর সূত্র ধরে আমরা ৯২ নিউজএইচডি নামে একটি ভেরিফায়েড ইউটিউব চ্যানেল দেখতে পাই, এবং সেখানে কিওয়ার্ড সার্চ করে আসল ভিডিওটির সন্ধান পাই।

বুম দেখতে পায় যে আসল ভিডিওটি ২০২০ সালের ২৬ ডিসেম্বর আপলোড করা হয় এবং সঙ্গে শিরোনাম দেওয়া হয় "আমি বিরোধীদের আমাদের বাহিনীকে নিশানা করতে দেব না/ প্রধানমন্ত্রী ইমরান খানের আজকের আক্রমণাত্মক বক্তৃতা/ ২৬ ডিসেম্বর, ২০২০।" (ইংরেজিতে: 'I Will Not Let Opposition Target our Army | PM Imran Khan Aggressive Speech Today | 26 December 2020')

ভিডিও ক্লিপে যে অংশটি রয়েছে, তা শোনা যাচ্ছে ভিডিওটির ৫ মিনিট ৫৫ সেকেন্ডের পর থেকে।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেছেন, "পাকিস্তানের আজ শক্তিশালী বাহিনীর প্রয়োজন। এবং কেন, কারণ আমাদের প্রতিবেশী দেশ… আজ যে সরকার ক্ষমতায় রয়েছে বিগত ৭৩ বছরে ভারতে এ রকম কোনও সরকার আসেনি। একটি সরকার যা একনায়কতন্ত্রে বিশ্বাসী, জাতিবিদ্বেষী, মুসলিমবিরোধী, ইসলামবিরোধী এবং পাকিস্তানবিরোধী… এ রকম কোনও সরকার এর আগে হয়নি… এবং দেখুন তারা কাশ্মীরীদের সঙ্গে কী করছে।"

(মূলঃपाकिस्तान को एक मज़बूत फ़ौज की ज़रूरत है तो आज ज़रूरत है | और क्यों ज़रूरत है, क्यूंकि हमारे साथ जो हमारा हमसाया है, तिहत्तर साल में इस तरह की हुकूमत नहीं आयी जो आज हिंदुस्तान में है | जो कि एक इन्तेहापसन्द, एक टोटलिटेरियन, एक रेसिस्ट, एंटी मुस्लमान और एंटी इस्लाम, एंटी पाकिस्तान ...कभी ऐसी हुकूमत नहीं आयी ..और जो उन्होंने कश्मीरियों से कर रहे हैं |)

এর পর পাকিস্তানের প্রধানমন্ত্রী সে দেশের বিরোধী দলের বিরুদ্ধে তোপ দাগেন।

অবশ্য ৯২ নিউজের ভিডিওটি থেকে জানা যায়নি খান ঠিক কোথায় এই বক্তৃতা দিয়েছেন। তবে হাম নিউজের ভেরিফায়েড ফেসবুক পেজে আমরা ওই একই বক্তৃতার একটি লাইভ ভিডিও দেখতে পাই। ওই ভিডিওটির ক্যাপশনে উর্দুতে লেখা হয়, "চকওয়ালে প্রধানমন্ত্রী ইমরান খানের বক্তৃতা।"

(উর্দু ভাষায় লেখা ক্যাপশন: وزیراعظمعمرانخانکاچکوالمیںخطاب)
Updated On: 2021-01-14T17:33:59+05:30
Claim Review :   ইমরান খান জনসমক্ষে স্বীকার করলেন গত ৭৩ বছরে ভারতে এরকম দৃঢ় সরকার আসেনি
Claimed By :  Sefali Vaidya, OpIndia
Fact Check :  False
Show Full Article
Next Story