সমাজবাদী প্রার্থীর প্রচারে পাকিস্তানপন্থী স্লোগান, মিথ্যে দাবি

বুমকে কানপুরের জেলাশাসক নেহা শর্মা জানান সমাজবাদী দলের মিছিলে পাকিস্তানপন্থী স্লোগান দেওয়া হয়নি।

একটি ভিডিওতে দেখা গিয়েছে যে সমাজবাদী পার্টির একদল সমর্থক উত্তরপ্রদেশে আসন্ন বিধানসভা নির্বাচনে সমাজবাদী পার্টিকে (Samajwadi Party) ভোট দেওয়ার জন্য স্লোগান দিচ্ছেন। এই ভিডিওটি ভারতীয় জনতা পার্টির (বিজেপি) বহু নেতা মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করেছেন। তাঁরা দাবি করেছেন যে, কানপুরের বিথুর কেন্দ্রে এসপি সমর্থকরা পাকিস্তানের (Pakistan) সমর্থনে স্লোগান দিয়েছেন।

বুম কানপুরের জেলাশাসক/জেলা নির্বাচন আধিকারিক নেহা শর্মার সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে, কানপুরে সমাজবাদী পার্টির প্রার্থীর মিছিলে 'পাকিস্তান বনানা হ্যায়' স্লোগান দেওয়া হয়নি। শর্মা জানান যে, বিথুরের অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসার (এআরও) তদন্ত করে জানিয়েছেন, ওই স্লোগানটিকে আসলে ভুল ভাবে ব্যখ্যা করা হয়েছে।

ভিডিওতে আসলে শ্রমিকদের 'মাটি চোর ভাগানা হ্যায়' (মাটি চোর তাড়াতে হবে) বলে স্লোগান দিতে দেখা গেছে। আমরা ভিডিওটির একটি দীর্ঘতর সংস্করণ খুঁজে পাই যেখানে 'মাটি চোর ভাগানা হ্যায়' স্লোগানটি পরিষ্কার শোনা যাচ্ছে।

২০২২ সালের ১০ ফেব্রুয়ারি থেকে ২০২২ সালের ৭ মার্চ পর্যন্ত সাত দফায় উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হবে। ২০২২ সালের ১০ মার্চ নির্বাচনের ফল প্রকাশ হবে।

বিজেপির উত্তরপ্রদেশের মুখপাত্র প্রশান্ত উমরাও ১৪ সেকেন্ডের ভিডিওটি টুইট করেছেন, সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "সাইকেল বোতাম টিপে পাকিস্তান বানান। কানপুরের বিথুরে সমাজবাদী পার্টির সমর্থকরা এই স্লোগান দিচ্ছেন।"

বুম এর আগে উমরাওয়ের করা টুইটের ভুয়ো তথ্য যাচাই করেছে।


ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

সংবাদ সংস্থা এনবিটি উত্তরপ্রদেশ এই একই ভিডিও টুইট করেছে, কিন্তু একথাও জানিয়েছে যে, তারা ভিডিওটি যাচাই করেনি। বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র এবং বিথুরের বিজেপি বিধায়ক সহ বহু বিজেপি নেতা ভিডিওটি টুইট করেছেন। সম্বিত পাত্র অবশ্য পরে ভিডিওটি ডিলিট করে দেন। টাইমস অব ইন্ডিয়া, আজতক, দক্ষিণপন্থী সাইট ওপইন্ডিয়া সহ বহু সংবাদ সংস্থা ভাইরাল হওয়া ভিডিওটির উপর প্রতিবেদন প্রকাশ করেছে।


আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

(বাংলা অনুবাদ- বিথুর বিধানসভা কেন্দ্রের সমাজবাদী পার্টির প্রার্থী মুনীন্দ্র শুক্লার সমর্থকরা পাকিস্তানের সমর্থনে 'প্রেস দ্য সাইকেল বাটন, পাকিস্তান বানানা হ্যায়' স্লোগান দিয়েছে বলে অভিযোগ উঠেছে। বিথুর বিধানসভা কেন্দ্রের টিকারা অঞ্চলে প্রচারের সময় এই ঘটনা ঘটে। ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। এনবিটি তথ্যটি যাচাই করেনি)


ভিডিওটি দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: ব্রাজিলের শিল্পীর শিল্পকর্ম মিথ্যে দাবিতে ছড়াল মিশরের আকাশে পরী বলে

তথ্য যাচাই

প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করে আমরা দেখতে পাই মুনীন্দ্র শুক্লা এই দাবি অস্বীকার করে একটি মন্তব্য বিবৃতি দিয়েছেন। ওই বিবৃতিতে তিনি জানিয়েছেন যে, ভিডিওটি বিভ্রান্তিকর এবং কানপুরের বিথুরে টিকারা অঞ্চলে যে মিছিল হয় সেখানে সমাজবাদী পার্টির কোনও সমর্থক পাকিস্তানের সমর্থনে কোনও স্লোগান দেননি।

আমরা দেখতে পাই, মুনীন্দ্র শুক্লার সমর্থকদের ফেসবুক পেজ থেকে ভিডিওটির ৪৩ সেকেন্ডের লম্বা ভার্সন শেয়ার করা হয়েছে। ভিডিওটি ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি শেয়ার করা হয়েছে। সঙ্গে হিন্দিতে লেখা সাবটাইটেল দেওয়া হয়েছে।

ভিডিওটির ২৬ সেকেন্ডের মাথায় আমরা 'মাটি চোর ভাগানা হ্যায়' স্লোগানটি শুনতে পাই। এসপি সমর্থকদের বলতে শোনা যায়: "... মোহর মারো টান কে, সাইকেল কো পেহচান কে। মাটি চোর ভাগানা হ্যায়..."। (সাইকেল চিহ্নে ভোট দিন, মাটি চোরদের তাড়াতে হবে)।

ভিডিওটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "আসল ভিডিওটি এখানে রয়েছে।যারা মিথ্যে ছড়াচ্ছে, দয়া করে তাদের থেকে দূরে থাকুন। ভারত মাতা দীর্ঘজীবী হোক, বন্দে মাতরম, জয় জয় শ্রী মুনীন্দ্র"।

এসপি সমর্থকরা বিথুরের বিজেপি বিধায়ক অভিজিত সিং সাঙ্গার বিরুদ্ধে বেআইনি বালি খাদান থেকে বালি পাচারের অভিযোগ এনেছেন। সেই পরিপ্রেক্ষিতেই তাঁরা 'মাটি চোর' স্লোগান দেন। বিথুর বিধানসভা কেন্দ্রের অ্যাসিস্ট্যান্ট রিটার্নিং অফিসারও (এআরও) একটি বিবৃতি দিয়ে জানিয়েছেন যে, তাঁরা ভিডিওর দাবিটি নিয়ে তদন্ত করেছেন এবং তাঁরা দেখেছেন ভিডিওতে পাকিস্তান সংক্রান্ত কোনও স্লোগান দেওয়া হয়নি।

বুম এরপর কানপুরের জেলাশাসক/ জেলা নির্বাচন আধিকারিক নেহা শর্মার সঙ্গে যোগাযোগ করে। তিনি বিথুরের এআরও'র করা তদন্তের উল্লেখ করেন, এবং জানান যে, পাকিস্তানের সমর্থনে কোনও স্লোগান দেওয়া হয়নি।

শর্মা বুমকে বলেন, "ভিডিওটি বিথুরের। আমি গতকাল বিষয়টি নিয়ে খোঁজ করতে পাঠিয়েছি। ওখানকার এআরও জানিয়েছেন যে, স্লোগানের ভুল ব্যাখ্যা করা হয়েছে এবং তদন্তে দেখা গিয়েছে, ওঁরা আসলে 'মাট্টি চোর' স্লোগান দিচ্ছিলেন। আমরা বিষয়টি ব্যাখ্যা করে বিবৃতিও দিয়েছি।"

আমরা কানপুরের পুলিশ মিডিয়া সেলের সঙ্গেও যোগাযোগ করি। তাঁরা জানান যে, ভিডিওটির সত্যতা নিয়ে তদন্ত শুরু হয়েছে। ২০২২ সালের ৪ ফেব্রুয়ারি কানপুর পুলিশের পক্ষ থেকে বিজেপি নেতা উমরাওয়ের টুইটের উত্তরে লেখা হয়, "ভিডিওতে যে জায়গা এবং লোকেদের দেখা গেছে, তাদের বিষয়ে তথ্য জোগাড় করা হচ্ছে এবং অভিযোগ প্রমাণিত হলে দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।"

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার সেপেলটসফিল্ডের রাস্তার ছবির মদিনা শহরের ছবি বলে ছড়াল

Updated On: 2022-02-09T19:01:49+05:30
Claim :   ভিডিওতে দেখা যাচ্ছে কানপুরে সমাজবাদী দলের প্রার্থীদের সমাবেশে পাকিস্তান বানানা হ্যায় স্লোগান উঠেছে
Claimed By :  Sambit Patra, Prashant Umrao Patel
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.