না, বিজেপি সাংসদ লকেট চট্টোপাধ্যায়ের গাড়ির কাঁচ ভেতর থেকে ভাঙা হয়নি

বুম ওই ঘটনার ক্লিপগুলি বিশ্লেষণ করে দেখে গাড়ির জানলা লক্ষ্য করে ঢিল ছোঁড়ার ফলে কাঁচ ভাঙে।

একটি ভিডিও ক্লিপে বিজেপি (BJP) সাংসদ লকেট চট্টোপাধ্যায়কে (Locket Chatterjee) একটি পোলিং বুথের কাছে উত্তেজিত জনতার হাতে আক্রান্ত হতে দেখা যায়। ক্লিপটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, তাঁর গাড়ির কাঁচ নাকি ভেতরে থেকে কেউ ভেঙে দেন।

কিন্তু বুম ক্লিপটি বিশ্লেষণ করে দেখে যে, গাড়িটির (Car) জানলা লক্ষ্য করে ঢিল ছোঁড়া হয়েছিল, আর সেই কারণেই কাঁচটি ভেঙে যায়।
শনিবার সকালে, পশ্চিমবঙ্গের হুগলী জেলায় ঘটনাটি ঘটে। সেখানে রাজ্যের চতুর্থ দফার ভোট গ্রহণ চলছিল। লকেট চট্টোপাধ্যায় হলেন হুগলী থেকে নির্বাচিত একজন সাংসদ।
ভাইরাল ক্লিপটিতে সুরক্ষা বাহিনীর সদস্যদের ক্ষুব্ধ জনতার সঙ্গে ধস্তাধস্তি করতে দেখা যাচ্ছে। তাঁরা ওই গাড়িটি থেকে জনতাকে দূরে রাখার চেষ্টা করছেন। আর গাড়িটির মধ্যে লকেট চট্টোপাধ্যায় বসে থাকা অবস্থাতেই, সেটির জানলার কাঁচ ভেঙে চুরমার হয়ে যেতে দেখা যায়।

রবি নায়ার নামের এক টুইটার ব্যবহারকারী ৫০ সেন্ডের টুইটটি শেয়ার করেন। সঙ্গের ক্যাপশনে বলা হয়, "বিজেপি নেতা লকেট চট্টোপাধ্যায়ের গাড়ির জানলা ভেতর থেকে কে ভাঙল?"

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

এনডিটিভি'র রাজনৈতিক ও বৈদেশিক সংবাদের সিনিয়র এডিটর উমাশঙ্কর সিংহ ভিন্ন অ্যাঙ্গেল থেকে তোলা ১৪ সেকেন্ডের অন্য একটি ক্লিপ শেয়ার করেন। ক্যাপশনে উনি লেখেন, "ম্যাজিক! জনতা বিক্ষোভ দেখাচ্ছে বাইরে, আর 'সর্বসাধারণের জায়গায়' কাঁচ ভাঙল ভেতর থেকে। এটা বাংলা আর বিজেপি নেতার গাড়ি।"

দেখার জন্য এখানে ক্লিক করুন; আর্কাইভের জন্য এখানে

আরও একটি টুইট করে সিংহ দাবি করেন, "আইমুভি অ্যাপের সাহায্যে স্লো মোশনে ছবিটা আরও স্পষ্ট হয়। বাইরে থেকে কোনও ঢিল আসতে দেখা যায় না। কাঁচের ওপর ভেতর থেকেই আঘাত করা হয়। কাঁচের টুকরো বাইরের দিকে বেরিয়ে আসে।"

আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

সিংহ পরে দুঃখ প্রকাশ করে, টুইটটি ডিলিট করে দেন।

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসও ক্লিপটিকে উদ্ধৃত করে টুইট করে দাবি করে যে, লকেট চট্টোপাধ্যায় ভেতর থেকে গাড়ির কাঁচ ভেঙে দেন।

আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।

তথ্য যাচাই

বুম দেখে, একটা পাথরের আঘাতেই বিজেপি এমপি লকেট চট্টোপাধ্যায়ের গাড়ির জানলার কাঁচ ভাঙে।

একটি অন্য কোণ থেকে তোলা উমাশঙ্কর সিংহের টুইট করা ক্লিপটি স্লো মোশানে ভাল করে লক্ষ্য করলে, একটি পাথর দেখা যায়। ১০ সেকেন্ডের সময় চিহ্নে স্পষ্ট দেখা যায় যে, একটা পাথর বাইরে থেকে এসে লাগায়, কাঁচটি ভেঙে যায়।

আসল ক্লিপ

ঠিক ১০ সেকেন্ড সময় চিহ্নে, একটি দেওয়ালের পশ্চাৎপটে পাথরটি দেখা যায়।

তাছাড়া, সিএনএন নিউজ-১৮'র সংবাদদাতা পায়েল মেথার টুইট করা ক্লিপটি আস্তে ও থেমে থেমে চালালে, ৩২ সেকেন্ডর মাথায়, পাথরটিকে ধেয়ে আসতে দেখা যায়।

ক্লিপটি ধীরে করা হয়েছে

বুম ক্লিপটি আস্তে করে দেয় ও যেখানে পাথরটি জানলায় এসে লাগছে, সেই জায়গায় লাল চিহ্ন লাগিয়ে দেয়।


Updated On: 2021-04-10T23:45:09+05:30
Claim Review :   বিজেপি নেত্রী লকেট চট্টোপাধ্যায়ের গাড়ির কাঁচ ভেতর থেকে ভাঙা হয়েছে
Claimed By :  Ravi Nair, TMC
Fact Check :  False
Show Full Article
Next Story