মধ্যপ্রদেশে ৩০ বিধায়ক সহ বেসুরো মন্ত্রী? এবিপি নিউজ গ্রাফিকটি ভুয়ো

বুম দেখে মন্ত্রী নরোত্তম মিশ্রের নামে ভাইরাল এই স্ক্রিনশটটি এবিপি নিউজের একটি পুরনো প্রতিবেদনকে ফোটোশপ করে তৈরি করা হয়েছে।

এবিপি নিউজ-এ (ABP News) প্রকাশিত দাবি করে একটি ভুয়ো গ্রাফিক প্রচার করে বলা হচ্ছে, মধ্যপ্রদেশের (Madhya Pradesh) স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র (Narottam Mishra) ৩০ জন দলীয় বিধায়ককে সঙ্গে নিয়ে শিবরাজ সিং চৌহানের (Shivraj Singh Chouhan) সরকারকে ফেলে দেওয়ার চেষ্টা করছেন।

এবিপি নিউজের একটি প্রতিবেদনে রাজ্যের মন্ত্রিসভার বৈঠকে মুখ্যমন্ত্রী চৌহানের সঙ্গে নরোত্তম মিশ্রের মনকষাকষির খবর বেরিয়েছে। সেই প্রেক্ষিতেই এই গুজবটি ছড়ানো হচ্ছে। যদিও নরোত্তম মিশ্র মুখ্যমন্ত্রী চৌহানের সঙ্গে তাঁর কোনও রকম মতান্তরের খবরই উড়িয়ে দিয়েছেন।

ভাইরাল হওয়া গ্রাফিকটিতে এবিপি নিউজের ব্রেকিং নিউজ কথাটি ব্যবহার করে লেখা হয়েছে, "নরোত্তম মিশ্র ৩০ জন বিধায়ককে নিয়ে বিদ্রোহী হয়েছেন" এবং তার নীচে লেখা হয়েছে, "শিবরাজ গদি হারাতে চলেছেন" ।

গ্রাফিকটি ব্যাপকভাবে শেয়ার হচ্ছে যে হিন্দি ক্যাপশন দিয়ে, তার বাংলা অনুবাদ করলে দাঁড়ায়, "মধ্যপ্রদেশের স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র ৩০ জন এমএলএ-কে নিয়ে বিদ্রোহী। মনে হয়, মধ্যপ্রদেশেও খেলা হবে।"


পোস্টটি দেখতে এখানে এবং তার আর্কাইভ বয়ান দেখতে এখানে ক্লিক করুন।

ফেসবুকেও ভাইরাল

একই ক্যাপশন দিয়ে আমরা খোঁজ করে দেখলাম, স্ক্রিনশটটি ভুয়ো দাবি সহ ব্যাপকভাবে ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: ডাল লেকে উচ্ছেদের ঘটনা মিথ্যে করে জোড়া হল রোহিঙ্গাদের সঙ্গে

তথ্য যাচাই

বুম দেখলো, এবিপি নিউজ-এর ভাইরাল হওয়া স্ক্রিনশটটি সম্পূর্ণ ভুয়ো। স্ক্রিনশটে নরোত্তম মিশ্রের যে ছবি ছাপা হয়েছে সেটি অনেক পুরনো একটি খবরের ছবি।

৭ জুন, ২০২১ নরোত্তম মিশ্র টুইট মারফত জানিয়ে দেন যে, "রাজ্যে রাজনৈতিক পালাবদলের গুজবটি সম্পূর্ণ ভিত্তিহীন এবং ভুয়ো । এ নিয়ে যে খবর চালাচালি হচ্ছে, তা বিভ্রান্তিকর, কেননা রাজ্যে বিজেপি শিবরাজ সিং চৌহান এবং ভি ডি শর্মার নেতৃত্বে পুরোপুরি ঐক্যবদ্ধ রয়েছে । শিবরাজজি মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন, আছেন এবং ভবিষ্যতেও থাকবেন।"

ভুয়ো স্ক্রিনশটে ব্যবহৃত নরোত্তম মিশ্রের ছবিটি এবিপি নিউজের ২০২০ সালের ২৪ সেপ্টেম্বরের একটি খবর থেকে নেওয়া, যেখানে তিনি মাস্ক ব্যবহার না-করা বিষয়ে প্রশ্নের উত্তর দিচ্ছিলেন। ভিডিওটির ১ মিনিট ২৭ সেকেন্ডের মাথায় আমরা তাঁর ওই একই ছবিটি দেখতে পাই।

তা ছাড়া, ভাল করে লক্ষ করলে ভাইরাল হওয়া স্ক্রিনশট এবং এবিপি নিউজের প্রতিবেদনের মধ্যে বেশ কিছু অসঙ্গতিও আমাদের নজরে আসে। যেমন স্ক্রিনশটের অক্ষর এবং আদল মোটেই এবিপি নিউজ-এর মতো নয়, যাতে স্পষ্ট যে প্রতিবেদনটি সম্পাদনা করেই স্ক্রিনশটটি বানানো হয়েছে।

এবিপি নিউজ-এর মূল গ্রাফিকটিতে ব্রেকিং নিউজ কথাটি যে ভাবে লেখা, ভাইরাল স্ক্রিনশটের লেখা সে রকম নয়। অক্ষরের ছাঁদ এবং আয়তনেও দুটির তারতম্য রয়েছেl

নীচের তুলনা থেকেই সেটা ভালভাবে বুঝে নেওয়া যাবেl


আরও পড়ুন: করোনাকালে তাইল্যান্ডের ক্লাস নেওয়ার ছবি ছড়াল কেরলে বোর্ড পরীক্ষা বলে

Updated On: 2021-06-14T22:21:49+05:30
Claim Review :   এবিপি নিউজের স্ক্রিনশটের দাবি মধ্যপ্রদেশে স্বরাষ্ট্রমন্ত্রী নরোত্তম মিশ্র ৩০ বিধায়ককে নিয়ে বিদ্রোহ করেছে
Claimed By :  Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story