করোনাকালে তাইল্যান্ডের ক্লাস নেওয়ার ছবি ছড়াল কেরলে বোর্ড পরীক্ষা বলে

বুম দেখে ভাইরাল হওয়া ছবিটি ২০২০ সালের অগস্ট মাসে কোভিড-১৯ বিধি মেনে তাইল্যান্ডের স্কুলে ক্লাস নেওয়ার দৃশ্য।

২০২০ সালের তাইল্যান্ডে (Thailand) করোনার বিধি (COVID Guidelines) মেনে চলা এক স্কুলের সম্পর্কহীন ছবি ভারতের কেরলে (Kerala) রাজ্য সরকারের দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষা নেওয়ার ঘটনার সঙ্গে জোড়া হচ্ছে।

ভারতে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী হওয়ার কারণে গত ১ জুন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় শিক্ষা পর্ষদের দশম, দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করে দেন। গুজরাত, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, রাজস্থান, ঝাড়খণ্ড, পশ্চিমবঙ্গ সহ বেশিরভাগ রাজ্যগুলির শিক্ষা পর্ষদ দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা বাতিল করে। পশ্চিমবঙ্গ সরকার প্রথমে মাধ্যমিক উচ্চমাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা বললেও ৭ জুন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা বাতিল করে দেন। এর জন্য মুখ্যমন্ত্রী ছাত্র-ছাত্রী ও অভিভাবক এর কাছ থেকে পরীক্ষা হওয়া নিয়ে তাদের মতামত জানতে চেয়ে টুইট করেন এবং তার পরেই তিনি পরীক্ষা বাতিল করেন।

ভারতের বেশিরভাগ রাজ্য পরীক্ষা বাতিল করলেও বিহার, ছত্তিশগড় ও কেরলের রাজ্য শিক্ষা পর্ষদের পরীক্ষা বাতিল করেনি। কেরলে দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা এপ্রিল মাসে নেওয়া হয়। যদিও করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় দশম এবং দ্বাদশ শ্রেণীর প্রাকটিক্যাল পরীক্ষা বাতিল করা হয়েছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় করোনা পরিস্থিতিতে বিশেষ কিউবিক্য়াল তৈরি করে ছাত্রছাত্রীদের পরীক্ষা নেওয়া হচ্ছে। মুখে মাস্ক ও মুখ বর্মও দেওয়া হয়েছে ও ক্লাসঘরের ছাত্র-ছাত্রীদের।

ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ইন্ডিয়া কেরালায় কিন্তু বোর্ডের পরীক্ষা গত শিক্ষাবর্ষেও হয়েছিল, এবার ও হবে, সদিচ্ছা থাকলে উপায় বার করা যায়"


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে। আর্কাইভ দেখতে ক্লিক করুন এখানে

বুম দেখে ওই একই দাবি সহ ছবিটি ফেসবুকে শেয়ার করা হয়েছে।

আরও পড়ুন: উত্তরপ্রদেশে বিজেপি নেতাকে মারধরের পুরনো ছবি বিভ্রান্তিকর দাবিতে ছড়াল

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে পোস্টটিতে ব্যবহার হওয়া ছবিটি আসলে থাইল্যান্ডের। ২০২০ সালে কোভিড-১৯ বিধি মেনে তাইল্যান্ডের স্কুলে পঠন পাঠন শুরু হয়। ছবিটি ওই সময়ে কোন এক স্কুলের তোলা ছবি।

২৭ আগস্ট ২০২০ এনবিসি নিউজের রিপোর্টের একটি ইউটিউব ভিডিও পাওয়া যায় পাই যার থাম্বনেইল-এ ওই একই ছবি ব্যবহার করা হয়েছিল। ভিডিওটির ক্যাপশন হল, "তাইল্যান্ডে থেকে ইজরায়েল, বিশ্বজুড়ে স্কুলগুলি কোভিড-১৯ এর নির্দেশিকা শুরু হচ্ছে"।

(মূল ইংরেজিতে ক্যাপশন: From Thailand To Israel, Schools Around The World Return With COVID-19 Guidelines)

ভিডিওটি রিপোর্টটির সারমর্ম হল, "তাইল্যান্ডের জনসংখ্যা ৬ কোটি ৯0 লক্ষ (৬৯ মিলিয়ান) হলেও, সবচেয়ে কম করোনা আক্রান্ত ও মৃতের সংখ্যা। তবুও স্কুল গুলি কোন ঝুঁকি নিতে চাইছে না, তাই সেখানে শিক্ষার্থীদের জন্য তাপমাত্রা পরীক্ষার ব্যবস্থা করা হয়, প্রত্যেকের মাস্ক পরা, রয়েছে হ্যান্ড ওয়াশিং স্টেশন এবং ডেস্কের চারপাশে প্লাস্টিকের স্ক্রীন রয়েছে"।

বুম ভাইরাল ছবির শ্রেণীকক্ষ ও ভিডিও রিপোর্টটির ৩ মিনিট ২ সেকেন্ড সময়ে দেখানো ক্লাসঘরের মিল খুঁজে পায়।


তাইল্যান্ড জাতীয় নিউজ ব্যুরো তাদের ১৩ মে ২০২১ প্রকাশিত আরেকটি প্রতিবেদনেও এই ছবিটি ব্যবহার করেছে।

আরও পড়ুন: সংঘর্ষ বিরতিতেও প্যালেস্তাইনি যুবক গ্রেফতার বলে ছড়াল ২০১৪ সালের ছবি

Claim Review :   ছবির দাবি করোনা আবহে কেরলে বোর্ডের পরীক্ষা নেওয়া হচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story