মুম্বইয়ের শিবাজী পার্কে 'ইদের আলো'-র পিছনের আসল সত্যি

এক এমএনএস নেতা জানান যে, আলো আসলে তাঁদের দলের পক্ষ থেকেই লাগানো হয়েছে, পরখ করে দেখার সময় ওই ভাইরাল ভিডিওটি তোলা হয়।

একটি ভিডিওতে দেখা গিয়েছে যে, মুম্বইয়ের দাদারের শিবাজী পার্কে (Shivaji Park) আলো দিয়ে 'ইদ-এ-মিলাদ' লেখা হয়েছে। দীপাবলির ঠিক আগে ভিডিওটি ভুয়ো সাম্প্রদায়িক দাবি (communal spin) সমেত ভাইরাল হয়েছে। দাবি করা হয়েছে যে, এটি মহারাষ্ট্রে শিব সেনার (Shiv Sena) নেতৃত্বাধীন মহা বিকাশ আগাড়ি সরকারের সংখ্যালঘু তোষণের আর একটি প্রচেষ্টা।

বুম যাচাই করে দেখেছে যে, রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনা পার্কের ওই আলো লাগিয়েছিল। এক এমএনএস নেতা টুইট করে জানিয়েছেন যে, যখন আলোগুলি পরীক্ষা করে দেখা হচ্ছিল, তখন ওই ভিডিওটি তোলা হয়।

ভিডিওটিতে এক মহিলা এবং এক পুরুষকে দাদারের শিবাজী পার্কে দীপাবলির আগে ইদ সংক্রান্ত সাজসজ্জা লাগানো বিষয়ে আলোচনা করতে শোনা যাচ্ছে। ভিডিওটি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

শিবাজী পার্ক মুম্বইয়ের সবচেয়ে বড় পার্ক। মূলত মারাঠি বসতিপূর্ণ অঞ্চলে অবস্থিত এই পার্কটির সাংস্কৃতিক এবং রাজনৈতিক গুরুত্ব রয়েছে। এই শিবাজী পার্ক থেকেই ১৯৬৬ সালে বাল ঠাকরে শিব সেনা দলের সূচনা করেন।

বিরোধী দলের অনেক নেতা মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরেকে নিশানা করে এই ভিডিওটি টুইট করেছেন।


টুইটটি দেখুন এখানে, টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভাইরাল হওয়া ভিডিওটি সম্পর্কে বিশদ তথ্য জানতে চেয়ে বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরেও সেটি (৭৭০০৯০৬১১১) পেয়েছে।

আরও পড়ুন: তথ্য যাচাই: প্রিয়ঙ্কা গাঁধীর দাবি উত্তরপ্রদেশে ৫ কোটি যুবক বেকার

তথ্য যাচাই

বুম রাজ ঠাকরের দল মহারাষ্ট্র নবনির্মাণ সেনার নিজস্ব হ্যান্ডেল থেকে করা টুইট দেখতে পায়, যাতে উল্লেখ করা হয়েছে যে, তাদের দলের পক্ষ থেকেই শিবাজী পার্কের বাইরে আলোকসজ্জা করা হয়েছে।

মারাঠি ভাষায় লেখা ক্যাপশনের অনুবাদ, "দাদার মুম্বইয়ে মারাঠি সংস্কৃতির পীঠস্থান এবং নানা রঙে রঙিন মারাঠি সংস্কৃতির কেন্দ্র। আর এখানে আমাদের 'ছত্রপতি শিবাজী মহারাজ পার্ক' দেখা যাচ্ছে। এমএনএস-এর সভাপতি সম্মাননীয় রাজসাহেব ঠাকরের ভাবনা প্রত্যেক বছরের মতো 'শিবতীর্থ' বৈদ্যুতিক আলো দিয়ে সাজানো হয়েছে।"

এমএনএস-এর পক্ষ থেকে অমেয়া খপকর টুইট করে জানিয়েছেন যে, যখন আলোগুলি পরীক্ষা করে দেখা হচ্ছিল তখন ভিডিওটি তোলা হয়েছে।

মারাঠি ভাষায় লেখা খপকরের টুইটটির অনুবাদ, "আজ থেকে দীপোৎসব শুরু হল। গতকাল শুধু পরীক্ষা করে দেখা হয়েছে। সেই সময় আলোর সেটিংগুলি বদলে দেওয়া বাকি ছিল। সেই কাজ শুরু হওয়ার আগে এই ভিডিওটি তোলা হয়। কোনও ভুল বোঝাবুঝিকে প্রশ্রয় দেবেন না। দীপোৎসবের প্রস্তুতি আজ সন্ধ্যের মধ্যে শেষ হবে। ধন্যবাদ!- মহারাষ্ট্র নবনির্মাণ সেনা।"

আর্কাইভ করা আছে এখানে

রানের টুইটটি খপকর রিটুইট করেছেন।

Claim Review :   মুম্বইয়ের দাদারের শিবাজী পার্কে ইদের শুভেচ্ছা দিতে আলো লাগানো হয়েছে
Claimed By :  Pratik Kapre
Fact Check :  Misleading
Show Full Article
Next Story