বাংলাদেশে রাস্তায় নামাজের ছবি মিথ্যে দাবিতে ছড়াল ভারতের বলে

বুম দেখে বাংলাদেশে ২০২০ সালে বাৎসরিক ধর্মীয় সমাবেশ বিশ্ব ইজতেমা হওয়ার সময় ছবিটি সে দেশের টঙ্গীতে তোলা হয়।

পাকিস্তানি বংশোদ্ভূত দক্ষিণপন্থী কলামচি তারেক ফাতাহ (Tarek Fatah) একটি ফটো শেয়ার করেছেন, যাতে মানুষজনকে রাস্তাজুড়ে নামাজ(Namaz on roads) পড়তে দেখা যাচ্ছে। ছবিটি বাংলাদেশের হলেও, তারেক ফাতাহ সেটিকে ভারতের দৃশ্য বলে চালিয়েছেন।

ছবিটিতে বহু মানুষকে সমবেত হয়ে নামাজ পড়তে দেখা যাচ্ছে। তাঁদের মধ্যে অনেককে আবার রাস্তার ধারে থেমে থাকা গাড়ির মাথায় দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। খোলা জায়গায় নামাজ-পড়া সম্প্রতি দৃষ্টি কাড়ে। কারণ, কিছু দক্ষিণপন্থী গোষ্ঠী হরিয়ানার গুরুগ্রামে প্রতি শুক্রবার খোলা জায়গায় মুসলমানদের নামাজ পড়ার প্রথার বিরুদ্ধে প্রতিবাদ জানায় ও তাঁদের ওই প্রার্থনায় বাধা দেওয়ার চেষ্টা করে।

শেয়ার-করা ছবিটির ক্যাপশনে তারেক ফাতাহ লিখেছেন, "নামাজের জন্য ভারতে রাস্তা বন্ধ করা হচ্ছে। আমার তো এটাকে প্রার্থনা বলে মনে হচ্ছে না। মনে হচ্ছে, সংখ্যার আধিক্য প্রদর্শন করে অন্যদের ভয় দেখানোর চেষ্টা হচ্ছে। তাঁদের প্রার্থনা করার নির্দিষ্ট জায়গায় সরে যেতে বলা হলে, 'বৈষম্যের' অভিযোগ উঠবে।"

টুইটি দেখা যাবে এখানে

বুম আগেও বেশ কয়েক বার তারেক ফাতাহ-এর ছড়ানো ভুল তথ্য যাচাই করে দেখে।

একই দাবি সমেত ছবিটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ছবিটি বাংলাদেশের। সেটি ২০২০ সালে, গাজীপুরের টঙ্গীতে (Tongi) বিশ্ব ইজতেমা (World Ijtema) সমাবেশের সময় তোলা হয়।

বাংলাদেশে প্রতি বছর অনুষ্ঠিত বিশ্ব ইজতেমা হল মুসলমানদের এক বৃহৎ ধর্মীয় সমাবেশ। ঢাকার কাছে টঙ্গীতে, তুরাগ নদীর ধারে, ১৬০ একর জমির ওপর এই সমাবেশ হয়।

আমরা দেখি যে, ফটোর মধ্যে একটি বাসের গায়ে 'বিআরটিসি' লেখা আছে। তার পুরো ফর্মটি হলো, 'বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট করপোরেশন'। 'বিআরটিসি' লেখা একই ধরনের দোতলা বাস বাংলাদেশের সংবাদ প্রতিবেদনেও দেখা যায়।

ওই সূত্র ধরে আমরা প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে স্টক ফটো এজেন্সি অ্যালামি'র ওয়েবসাইটে সার্চ করি। তার ফলে, ২০২০ তে প্রকাশিত আসল ছবিটি দেখতে পাই আমরা। যে গাড়িগুলির ওপর লোকজনকে নামাজ পড়তে দেখা যাচ্ছে ভাইরাল ছবিতে, সেই গাড়িগুলিকেই দেখা যাছে আসল ছবিটিতেও। ছবিটির ক্যাপশনে বলা হয়, "বিশ্ব ইজতেমায় মুসলমানরা তাঁদের জুম্মা প্রার্থনা করছেন। হজের পরেই এটা মুসলমানদের সবচেয়ে বড় জমায়েত।" জানুয়ারি ২০২০'র ছবিটির জন্য কৃতিত্ব দেওয়া হয়েছে মহম্মদ মাহদি হাসান নামের আলোকচিত্রীকে।

হলুদ বাক্সের মধ্যের অংশটি আসল ছবি থেকে কেটে নিয়ে সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

দেখার জন্য ক্লিক করুন এখানে

কেটে নেওয়া ভাইরাল অংশটি ও আসল ফটোটি তুলনা করা হয়েছে নীচে।

তাছাড়া, 'ফাইন আর্ট আমেরিকা' নামের আরও একটি স্টক ফটোর ওয়েবসাইটে, একই জায়গায় তোলা অনেক বেশি স্পষ্ট একটি ছবি দেখতে পাই। বাংলাদেশের আলোকচিত্রী আজিম খান রনি ছবিটি তোলেন।

দেখার জন্য ক্লিক করুন এখানে

এই ফটোটিতে বাংলায় লেখা সাইনবোর্ড স্পষ্ট দেখা যাচ্ছে। তাতে লেখা, "বিশ্ব ইজতেমা-২০২০ খ্রিঃ সফল হোক। মেয়র, গাজীপুর সিটি কর্পোরেশন।"

বুম আজিম খান রনি'র সঙ্গে যোগাযোগ করে। তিনি নিশ্চিত করে জানান যে, জানুয়ারি ২০২০তে বাংলাদেশের গাজীপুরের টঙ্গীতে বিশ্ব ইজতেমা চলা কালে তিনি ওই ছবিটি তোলেন।

আরও পড়ুন: জন্মদিনে মুসলিমরা কেকে মাদক মেশাচ্ছে মিথ্যে দাবিতে ছড়াল নাটিকা ভিডিও

Updated On: 2021-12-20T11:14:01+05:30
Claim :   ছবি দেখায় মুসলিমরা রাস্তা অবরুদ্ধ করে ভারতে নামাজ পড়ছে
Claimed By :  Tarek Fatah
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.