ছোটবেলায় চুরি করতেন মোদী? বিভ্রান্তিকর দাবিতে ভাইরাল সম্পাদিত ভিডিও

বুম দেখে মূল ভিডিওটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর নিজের সম্বন্ধে কথা না বলে এক ডাকাতের গল্প বলছিলেন।

একটি সম্পাদিত ও কাটছাঁট করা ভিডিও ক্লিপ ব্যবহার করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সম্বন্ধে বিভ্রান্তিকর দাবি করা হল। বলা হল যে, তিনি নিজেই স্বীকার করে নিয়েছেন, ছোটবেলায় তিনি চুরি করতেন। বুম যাচাই করে দেখে আসল ভিডিওটিতে দেখা যাচ্ছে যে প্রধানমন্ত্রী নিজের সম্বন্ধে কথা বলছেন না। তিনি এক ডাকাতের গল্প বলছেন।

ভাইরাল হওয়া ক্লিপটিকে প্রধানমন্ত্রীকে বলতে শোনা যাচ্ছে, "আমি যখন ছোটখাটো জিনিস চুরি করতাম, তখনই যদি আমার মা আমায় থামাতেন, তা হলে আজ আমি এত বড় ডাকাত হতাম না।"

দেখার জন্য এখানে ক্লিক করুন, আর্কাইভের জন্য এখানে ক্লিক করুন।

(হিন্দিতে: जब मै मे छोटी चोरी करता था अगर मेरी माँ ने रोक होता तो आज मै इतना बड़ा लुटेरा न बनता..।)

ফেসবুকে ভাইরাল

এই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই যে, একই ক্লিপ সেখানেও একই মিথ্যা দাবিসমেত ভাইরাল হয়েছে।


আরও পড়ুন: গলি রাস্তায় ট্যাক্সি জলে ডুবে যাওয়ার ছবিটি আমপানের সময়ের

তথ্য যাচাই

বুম দেখতে পায় যে, এই ভাইরাল ক্লিপটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি বড় বক্তৃতা থেকে কেটে নেওয়া হয়েছে। আসল ভিডিওটিতে দেখা যাচ্ছে যে, প্রধানমন্ত্রী নিজের সম্বন্ধে কথা বলছিলেন না; তিনি এক ডাকাতের গল্প বলছিলেন।

আমরা অনুসন্ধান করে দেখি যে, ক্লিপটি পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনের আগে শিলিগুড়িতে এক জনসভায়, ২০২১ সালের ১০ এপ্রিল তারিখে প্রধানমন্ত্রীর বক্তৃতার। তিনি তাঁর বক্তৃতায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে অভিযোগ করে বলেন যে, রাজ্য সরকারের বিভিন্ন উন্নয়নমূলক প্রকল্প থেকে মানুষ যে টাকা পান, তার থেকে তৃণমূল কংগ্রেস কর্মীরা কাট মানি আদায় করেন।

এই কথা বলার পর, ভিডিওর ৩৯ মিনিট ৪০ সেকেন্ড সময়চিহ্নে মোদীকে এক ডাকাতের গল্প বলতে শোনা যায়, যে তার মায়ের নাক কেটে নিয়েছিল। কারণ, সে ছোটবেলায় যখন চুরি করত, তখন তার মা তাকে থামাননি, এবং তার মতে, সেই কারণেই সে বড় হয়ে অনেক বড় অপরাধে জড়িয়ে পড়ে।

মোদী তাঁর ভাষণে বলেন, "ভাই-বোনেরা, ছোটবেলায় আমরা সবাই সেই ভয়ঙ্কর ডাকাতের গল্প শুনেছি, বিচারে যার মৃত্যুদণ্ড হয়েছিল। তার শেষ ইচ্ছা কী, জানতে চাওয়ায় সে বলে যে, সে এক বার তার মায়ের সঙ্গে দেখা করতে চায়। সরকার সেই ব্যবস্থা করে। কিন্তু যখন সেই ডাকাতের সঙ্গে তার মায়ের দেখা হয়, সে মায়ের নাক কামড়ে ছিঁড়ে নেয়। যখন সবাই তাকে প্রশ্ন করে যে, সে কেন এমন করল, সে উত্তরে বলে, সে যখন ছোট ছিল, তখন সে ছোটখাটো চুরি করত। তখনই যদি তার মা তাকে থামাত, তা হলে আজ সে এত বড় ডাকাত হত না।"

আসল ভিডিওটির ৪০ মিনিট ৪০ সেকেন্ড সময়চিহ্নে, যেখানে মোদী সেই ডাকাতটির কথা বলছেন, যে অভিযোগ করছে যে তার মা তাকে ছোটবেলায় চুরি করা থেকে আটকায়নি— সেই জায়গাটিই কেটে নিয়ে ভাইরাল ভিডিওটিতে ব্যবহার করা হয়েছে। কোনও পরিপ্রেক্ষিত ছাড়া এই অংশটি দেখলে মনে হয়, মোদী বুঝি নিজের কথা বলছেন।

বক্তৃতাটি নীচে দেখা যেতে পারে।

আরও পড়ুন: প্রাক্তন বিজেপি মন্ত্রী জিইয়ে তুললেন ২০০৯ সালে দিল্লিতে জলসংকটের ছবি

Updated On: 2021-06-23T18:58:38+05:30
Claim Review :   ভিডিওতে প্রধানমন্ত্রী মোদী বলছেন তিনি ছোটবেলায় চুরি করতেন এবং তার মা তাকে বাধা না দেওয়ায় তিনি ডাকাত হয়েছেন
Claimed By :  Facebook Users
Fact Check :  Misleading
Show Full Article
Next Story