না, নূপুর শর্মাকে ৩৪টি দেশ সমর্থন করেনি

নূপুর শর্মার নবী-বিরোধী মন্তব্যকে সমর্থন করে এমন কোনও সংবাদ প্রতিবেদন বা বিদেশি কোনও সরকারের বিবৃতি দেখতে পায়নি বুম।

সোশাল মিডিয়া পোস্টে মিথ্যে দাবি করা হয়েছে যে, একটি টেলিভিশন চ্যানেলে প্রাক্তন বিজেপি মুখপাত্র নূপুর শর্মা (Nupur Sharma) নবী মহম্মদ সম্পর্কে যে মন্তব্য করেন, তার পরিপ্রেক্ষিতে রাশিয়া, ইজরায়েল, নেদারল্যান্ডস ও ফ্রান্স সহ ৩৪ টি দেশ, ভারতও নূপুর শর্মাকে সমর্থন করেছে।

নবী মহম্মদের বিরুদ্ধে বিজেপি সদস্য নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দালের মন্তব্য সম্পর্কে ভারত সরকারের কাছে প্রতিবাদ জানিয়েছে কুয়েত, কাতার ও সৌদি আরব সহ বেশ কয়েকটি আরব দেশ। ওই কড়া প্রতিক্রিয়ার ফলে, মন্তব্যগুলি থেকে বিজেপি নিজের দূরত্ব তৈরি করে। এবং জিন্দালকে পার্টি থেকে বহিষ্কার ও নূপুরকে সাসপেন্ড করা হয়।

অবসরপ্রাপ্ত মেজর জেনারেল জিডি বক্সি'র টুইটারের অনুকরণে তৈরি একটি জাল টুইটার অ্যাকাউন্টের স্ক্রিনশটে ওই দাবিটি করা হয়েছে। একজন প্রতিরক্ষা বিশেষজ্ঞ হিসেবে মেজর

জেনারেল বক্সি, টাইমস নাও ও অন্যান্য টিভি চ্যালের অনুষ্ঠানে অংশ নিয়ে থাকেন। নূপুর শর্মা ও ভারতকে সমর্থন করেছে ৩৪ দেশ, এই দাবি সমেত স্ক্রিনশটটি ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

টুইটটিতে যা বলা হয়েছে, তা হল, "রাশিয়া, নেদারল্যান্ডস, ইজরায়েল, ফ্রান্স সহ ৩৪টি দেশ নূপুর শর্মা ও ভারতকে সমর্থন করেছে। জয় শ্রীরাম।"


দেখার জন্য এখানে ক্লিক করুন।

ভুয়ো টুইটার হ্যান্ডেলটি থেকে করা আসল টুইটটি নীচে দেওয়া হল।


দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: নূপুর শর্মার মন্তব্য বিতর্ক: ছড়াল পুরনো সম্পাদিত কাশ্মীরের ভিডিও

তথ্য যাচাই

বুম দেখে দাবিটি মিথ্যে। নূপুর শর্মার মন্তব্যকে ধিক্কার জানানোর বিরুদ্ধে তাঁকে ও ভারতকে সমর্থন করে কোনও দেশের সরকারি বিবৃতি দেখতে পাইনি আমরা।

প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে আমরা গুগুলে সার্চ করি। কিন্তু ৩৪টি দেশ নূপুর শর্মার উক্তিকে সমর্থন করেছে, তেমন কোনও সংবাদ প্রতিবেদন আমরা দেখতে পাইনি।

নূপুর শর্মার সমর্থনে হল্যান্ডের অতি-দক্ষিণপন্থী রাজনীতিবিদ গিয়ের্ট উইলডার্স-এর টুইট ছাড়া আমরা নেদারল্যান্ডের কোনও সরকারি বিবৃতি দেখতে পাইনি।

তাছাড়া, উইলডার্স হলেন নেদারল্যান্ডের সংসদে একজন বিরোধী ও দক্ষিণপন্থী জননেতা।

আমরা রাশিয়া, ইজরায়েল ও ফ্রান্সের বিদেশমন্ত্রকের টুইটার হ্যান্ডেলগুলি দেখি। কিন্তু সেগুলিতেও নূপুর শর্মার সমর্থনে কোনও বিবৃতি ছিল না।

আরও পড়ুন: বিজেপি মুখপাত্র নূপুর শর্মাকে গণপিটুনি ভুয়ো দাবিতে ছড়াল ২০০৮ সালের ছবি

Claim :   নেদারল্যান্ড ও ইজরায়েল সহ ৩৪টি দেশ ভারত ও নূপুর শর্মাকে তার নবী বিরোধী মন্তব্যের পরে সমর্থন করেছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.