'অক্সিজেন এক্সপ্রেস' ট্রেনের ভিডিও পাকিস্তানের সাহায্য বলে শেয়ার হল

ভাইরাল ক্লিপ আসলে মুম্বইয়ের কালামবোলি গুডস ইয়ার্ড থেকে বিশাখাপত্তনমের দিকে রওনা হওয়া ভারতীয় রেলের 'অক্সিজেন এক্সপ্রেস'।

সাতটি ট্যাঙ্কার সমেত ভারতীয় রেল-এর 'অক্সিজেন এক্সপ্রেস' (oxygen express) ট্রেনটিকে মহারাষ্ট্রের নবি মুম্বইয়ের কালামবোলি গুডস ইয়ার্ড থেকে বিশাখাপত্তনামের উদ্দেশ্যে রওনা হওয়ার ভিডিওটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, এটি পাকিস্তানের (Pakistan) ভারতকে সাহায্যের ঘটনা।

কোভিড-১৯-এর দ্বিতীয় ঢেউ, কোভিড-১৯ রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডারের অভাব ও দেশের স্বাস্থ্য ব্যবস্থার ওপর প্রবল চাপের পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে।

২৪ এপ্রিল, ২০২০ তে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ভারতের প্রতি সংহতি প্রকাশ করেন ও ভারতকে ভেন্টিলেটার সহ অন্যান্য ত্রাণ সামগ্রী পাঠানোর প্রতিশ্রুতি দেন।

ভাইরাল ক্লিপটিতে একটি ট্রেনকে বেশ কিছু ট্যাঙ্কার নিয়ে যেতে দেখা যাচ্ছে। ক্লিপটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "#পিএম ইমরান খানের ঘোষণার পর, পাকিস্তান থেকে একটি অক্সিজেন ট্যাঙ্কার ভারতের উদ্দেশ্যে রওনা হয়।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায় যে, ভিডিওটি একই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে।


তথ্য যাচাই

বুম দেখে, ১৯ এপ্রিল ২০২১-এ নবি মুম্বইয়ের কালামবোলি গুডস ইয়ার্ড থেকে ভারতীয় রেল-এর অক্সিজেন এক্সপ্রেস ট্রেনটি সাতটি ট্যাঙ্কার সমেত অন্ধ্রপ্রদেশের বিশাখাপত্তনমের উদ্দেশ্যে রওনা হচ্ছে। মহারাষ্ট্রে নিয়ে যাওয়ার জন্য সেখানে ট্যাঙ্কারগুলিতে অক্সিজেন ভরা হবে।

প্রাসঙ্গিক শব্দ দিয়ে কি-ওয়ার্ড সার্চ করলে কয়েকটি প্রতিবেদন সামনে আসে। তাতে বলা হয়, কালামবোলি গুডস ইয়ার্ড থেকে রো-রো সার্ভিস বিশাখাপত্তনম ইস্পাত কারখানার জন্য রওনা হয়ে গেছে। রেল মন্ত্রকের কথা অনুযায়ী, সেখানে ট্রেনটিতে তরল অক্সিজেন ভরা হবে।

ট্রেনের সঙ্গে ট্যাঙ্কারগুলির যে ছবি ভাইরাল ক্লিপটিতে দেখা যাচ্ছে, সেটি সংবাদ প্রতিবেদনেও দেখা যায়।


১৯ এপ্রিল ২০২১ এ, রেলমন্ত্রী পীযূষ গয়াল একই ছবি টুইট করে জানান যে, তরল অক্সিজেন ভরার জন্য মুম্বইয়ের কালামবোলি থেকে অন্ধ্রপ্রদেশের ভাইজ্যাগে সাতটি ট্যাঙ্কার রওনা হয়ে গেছে।

তাছাড়া, হিন্দুস্থান টাইমস-এ প্রকাশিত রিপোর্টেও ওই একই ক্লিপ দেখা যায়।

Updated On: 2021-05-04T19:31:37+05:30
Claim Review :   পাকিস্তান থেকে ভারতে আসা অক্সিজেন ট্যাঙ্কার
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story