মদের দোকানের সামনে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানের ছবিটি ভুয়ো

বুম দেখে আসল ছবিতে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানকে সর্ষে ক্ষেতের মধ্যে বসে কৃষকদের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে।

একটি ছবিতে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal) এবং পাঞ্জাবের আম আদমি পার্টির(এএপি) নেতা ভগবন্ত মানকে একটি মদের দোকানের সামনে বসে থাকতে দেখা গেছে। ছবিটি ভুয়ো এবং সম্পাদনা করে তৈরি করা হয়েছে। বুম যাচাই করে দেখে আসল ছবিতে তাঁদের সবুজ ক্ষেতের মধ্যে বসে থাকতে দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ছবিতে পিছনে যে মদের দোকান দেখা যাচ্ছে, সেটি মিথ্যে দাবি করার উদ্দেশ্যে সম্পাদনা করে ছবিটির সঙ্গে জুড়ে দেওয়া হয়েছে।

ছবিটিতে একটি বন্ধ মদের দোকানের দিকে পিঠ করে কেজরিওয়াল এবং মানকে একসঙ্গে বসে থাকতে দেখা যাচ্ছে। দোকানের নামের অনুবাদ, "দেশি মদের দোকান এবং ইংলিশ মদের দোকান।"

২০২২ সালের ২০ ফেব্রুয়ারি থেকে পঞ্জাব বিধানসভা ভোট শুরু হচ্ছে। সংবাদমাধ্যমে প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন অনুসারে কেজরিওয়ালের আম আদমি পার্টি বর্তমান শাসক দল কংগ্রেস সরকারের বিরুদ্ধে সবচেয়ে বলিষ্ঠ বিরোধী দল হিসাবে উঠে আসছে।

দিল্লি বিজেপির সোশ্যাল মিডিয়া ইনচার্জ নবীন কুমার জিন্দল ছবিটি টুইট করেছেন। পঞ্জাবের যুব কংগ্রেসের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকেও ছবিটি শেয়ার করা হয়েছে।ভুয়ো তথ্য দেওয়ার জন্য বুম এর আগেও জিন্দলের করা টুইটের তথ্য যাচাই করেছে।

জিন্দল টুইটটির সঙ্গে যে ক্যাপশন দিয়েছেন তার অনুবাদ, "দুজনে নিজেদের একদম ঠিক জায়গায় বসে আছেন।"


টুইটটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

(হিন্দিতে লেখা মূল টেক্সট- दोनों अपने अपने ठिकाने पर बिलकुल सही बैठे है।)

একই ছবি পঞ্জাব যুব কংগ্রেসও টুইট করেছে সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "এটির ক্যাপশন দিন।"


টুইটটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: এক ব্যক্তির স্কুটার চুরি করার সাজানো ভিডিও সাম্প্রদায়িক দাবিতে ছড়াল

তথ্য যাচাই

বুম দেখেছে যে, মিথ্যে দাবি প্রমাণ করার জন্য ভাইরাল হওয়া ছবিতে মদের দোকানের ব্যাকগ্রাউন্ড আসল ছবির সঙ্গে সম্পাদনা করে জুড়ে দেওয়া হয়েছে। প্রাসঙ্গিক শব্দ দিয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা ট্রিবিউনে প্রকাশিত একটি প্রতিবেদনে আসল ছবিটি দেখতে পাই। প্রতিবেদনটি পঞ্জাবের মুখ্যমন্ত্রী চরণজিৎ সিং চান্নির কেন্দ্র চমকৌর সাহিবে কৃষকদের সঙ্গে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানের দেখা করার বিষয়ে ছিল। আমরা একই ছবি দেখতে পাই যাতে দুজনকে একসঙ্গে বসে থাকতে দেখা যাচ্ছে। তবে ব্যাকগ্রাউন্ডে মোটেই মদের দোকান নেই বরং পিছনে ক্ষেত দেখা যাচ্ছে।


ওই প্রতিবেদনের সঙ্গে ওই সাক্ষাৎকারের একটি ছোট ভিডিও দেওয়া হয়। ভিডিওটি ২০২২ সালের ১৪ জানুয়ারি আম আদমি পার্টির (এএপি) পক্ষ থেকে প্রকাশ করা হয়। ভিডিওতে কেজরিওয়াল এবং মানকে সর্ষে ক্ষেতের মধ্যে একটি চারপাইয়ে বসে কৃষকদের সঙ্গে কথা বলতে দেখা যাচ্ছে। ওই প্রতিবেদনে উল্লিখিতি ভিডিও যেখান থেকে ওই স্ক্রিনশট নেওয়া হয়েছে সেটিও আমরা খুঁজে পাই। আপের (এএপি)অফিসিয়াল ইউটিউব চ্যানেলে আসল ভিডিওটি আপলোড করা হয়েছে। ভিডিওটির ৩৪ সেকেন্ডের মাথায় আমরা ওই স্ক্রিনশটটি দেখতে পাই।

এছাড়া, ভাইরাল হওয়া ছবির ব্যাকগ্রাউন্ডে যে মদের দোকান দেখা গেছে সেটি এই বিষয়ের সঙ্গে সম্পর্কহীন একটি প্রতিবেদন থেকে নেওয়া হয়েছে। প্রতিবেদনটি হিন্দি সংবাদমাধ্যম পত্রিকার স্টোরিতে ২০২০ সালের ৪ ফেব্রুয়ারি প্রকাশিত হয়। সেখানে আসল ছবিতে আমরা এই একই মদের দোকানের ছবি দেখতে পাই।

তুলনা


আরও পড়ুন: মহাকাশে কৃত্রিম সূর্য ভুয়ো দাবিতে ভাইরাল চিনের রকেট উৎক্ষেপণের ভিডিও

Claim :   ছবিতে দেখা যাচ্ছে অরবিন্দ কেজরিওয়াল এবং আম আদমি পার্টি পাঞ্জাব নেতা ভগবন্ত মান একটি মদের দোকানের বাইরে বসে আছেন
Claimed By :  Punjab Youth Congress, Naveen Kumar Jindal
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.