মহাকাশে কৃত্রিম সূর্য ভুয়ো দাবিতে ভাইরাল চিনের রকেট উৎক্ষেপণের ভিডিও

মোটেই কৃত্রিম সূর্য নয়, ভিডিওটিতে চিনের 'লং মার্চ-৭এ-ওয়াই৩' রকেট উৎক্ষেপণ হতে দেখা যাচ্ছে।

সমুদ্র সৈকতে একদল লোক রকেট (Rocket) উৎক্ষেপণ দেখছিলেন, এই ঘটনার ভিডিওটি চিনের নিজের কৃত্রিম সূর্য (Artificial Sun) মহাকাশে পাঠানোর দৃশ্য বলে শেয়ার করা হল। বুম অনুসন্ধান করে দেখল যে, ভিডিওটিতে আসলে চিনের লং মার্চ-৭এ-ওয়াই৩ নামক রকেটের উৎক্ষেপণের দৃশ্য দেখা যাচ্ছে।

ভিডিওটিওতে দূরে কমলা রঙের আভা আকাশে উপরের দিকে উঠে যেতে দেখা যাচ্ছে এবং কিছু লোককে সেই দৃশ্য রেকর্ড করতেও দেখা গেছে।

ভিডিওটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "চিন এইমাত্র তাদের তৈরি কৃত্রিম সূর্য উৎক্ষেপণ করল।" ভিডিওটি ফেসবুক, টুইটার এবং ইউটিউবে ভাইরাল হয়েছে।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

পোস্টটির আর্কাইভ এখানে দেখতে পাবেন।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ ও উত্তরপ্রদেশের বিদ্যুৎ মাশুলের তুলনা গ্রাফিক বিভ্রান্তিকর

তথ্য যাচাই

'চিনের কৃত্রিম সূর্য' শব্দগুলি দিয়ে বুম গুগুলে কিওয়ার্ড সার্চ করে এবং এক লক্ষ কোটি ডলার খরচে তৈরি চিনের ফিউশন রিঅ্যাক্টরের উপর অনেকগুলি প্রতিবেদন দেখতে পায়। Xinhuaতে প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়, যে, এক্সপেরিমেন্টাল অ্যাডভান্সড সুপারকন্ডাক্টিং টোকামাক ফিউশন রিঅ্যাক্টর প্লাজমার একটি লুপকে সূর্যের চেয়ে পাঁচ গুণ বেশি তাপমাত্রায় ১৭ মিনিটের বেশি সময় উত্তপ্ত করে।

জিনহুয়া-র প্রতিবেদনে চাইনিজ অ্যাকাডেমি অব সায়েন্সের (এএসআইপিপি) ইন্সটিটিউট অব প্লাজমা ফিজিক্স-এর গবেষক গং ঝিয়াংজুকে উদ্ধৃত করে জানানো হয়েছে, "২০২১ সালের প্রথমার্ধে আমরা একটি পরীক্ষায় ১০১ সেকেন্ড ধরে প্লাজমার তাপমত্রা ১২০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস ধরে রাখতে পেরেছি। এবার স্টেডি স্টেট প্লাজমা অপারেশন ৭০ মিলিয়ন ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় প্রায় ১,০৫৬ সেকেন্ড ধরে রাখা গিয়েছিল। ফিউশন রিঅ্যাক্টর চালু করার ক্ষেত্রে এটি একটি দৃঢ় বৈজ্ঞানিক এবং পরীক্ষিত পদক্ষেপ।"

সাউথ চায়না মর্নিং পোস্টের একটি ভিডিও প্রতিবেদনে দেখানো হয়েছে যে, ওই ফিউশন রিঅ্যাক্টর মহাকাশে নয়, বরং এএসআইপিপিতে রয়েছে।

আমেরিকার তথ্য যাচাইকারী পলিটিফ্যাক্ট এবং পোস্ট তাদের অনুসন্ধানে অন্য কোণ থেকে তোলা এই একই দৃশ্যের ভিডিও চিনের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ওয়েবোতে দেখতে পায়। পোস্টটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "火箭发射现场,让我们一起见证中国航天的伟大力量" (রকেট উৎক্ষেপণের জায়গা, চিনের মহাকাশ গবেষণার কী বিরাট ক্ষমতা দেখুন) এর পর আমরা চিনের রকেট উৎক্ষেপণের উপর প্রকাশিত সাম্প্রতিক প্রতিবেদন খুঁজতে শুরু করি এবং লং মার্চ-৭এ-ওয়াই৩ নামক রকেট উৎক্ষেপণের উপর প্রকাশিত বিভিন্ন প্রতিবেদন দেখতে পাই। লং মার্চ-৭এ-ওয়াই৩ শিয়াং ১২ ০১ এবং ০২ স্যাটেলাইটকে নিজেদের কক্ষপথে পাঠায়।

চায়না গ্লোবাল টেলিভিশন নেটওয়ার্কে (সিজিটিএন) প্রকাশিত একটি প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, চিনের হেইনাং প্রদেশের ওয়েঞ্চ্যাং স্পেসক্র্যাফট লঞ্চ সাইট থেকে ২০২১ সালের ২৩ ডিসেম্বর ৬ টা ১২ মিনিটে লং মার্চ-৭এ ওয়াই৩ উৎক্ষেপণ করা হয়।

বুম মূল ভিডিওর উৎস খুঁজে পায়নি।

আরও পড়ুন: কোভিড সারাতে শুকনো আদা? তেমন কোনও প্রমাণ নেই

Updated On: 2022-01-17T17:50:36+05:30
Claim :   ভিডিওতে দেখা যাচ্ছে চীন মহাকাশে একটি কৃত্রিম সূর্য উৎক্ষেপণ করছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.