ফোটোশপ করা Pakistan-এর পতাকা হাতে Rihanna ভুয়ো ছবি ভাইরাল

বুম দেখে রিহানার আসল ছবিটি আইসিসি ২০১৯ ক্রিকেট বিশ্বকাপের সময়ের—তাঁর হাতে সেসময় ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের পতাকা ছিল।

বিখ্যাত গায়িকা রিহানা (Rihanna) কৃষক বিক্ষোভের (farmers protest) সমর্থনে টুইট করার পর ফোটোশপ করে তৈরি করা পাকিস্তানের পতাকা (Pakistan Flag) হাতে তাঁর একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটি সোশাল মিডিয়ায় ছড়িয়ে দাবি করা করা হয়েছে যে এই গায়িকা ভারত-বিরোধী।

ভাইরাল হওয়া ছবিতে রিহানাকে একটি স্টেডিয়ামে পাকিস্তানের পতাকা হাতে দেখা যাচ্ছে।

কৃষক আন্দোলন সম্পর্কে মঙ্গলবার রিহানার করা টুইট ভারতীয় টুইটারে ব্যাপক চাঞ্চল্য তৈরি করে। অনেকে যেমন তাঁকে সমর্থন করেছেন, তেমনই তাঁর বিপক্ষেও অনেকে টুইট করেন।

২০২০ সালের ২৬ নভেম্বর থেকে পাঞ্জাব, হরিয়ানা, পশ্চিম উত্তরপ্রদেশ থেকে আসা কৃষকরা দিল্লির বিভিন্ন সীমান্তে অবস্থান বিক্ষোভ করছেন। এই বিক্ষোভের পরিপ্রেক্ষিতেই রিহানা এই টুইটটি করেন। গত বছর কেন্দ্রীয় সরকারের পাশ করা তিনটি কৃষি আইন রদ করার দাবিতে কৃষকরা এই বিক্ষোভ করছেন।

উত্তরপ্রদেশের ভারতীয় জনতা পার্টির যুবমোর্চার এক নেতা অভিষেক মিশ্র এই ছবিটি শেয়ার করেছেন। মিশ্র ছবিটির সঙ্গে রিহানার করা পুরানো টুইটটি পোস্ট করেছেন এবং সঙ্গে ক্যাপশন দিয়েছেন, "চামচাদের নতুন রাজমাতা।"


পোস্টটি দেখার জন্য এখানে (https://twitter.com/AbhishekBJPUP/status/1356787154307883009) ক্লিক করুন।


পোস্টটি দেখার জন্য এখানে (https://twitter.com/SomvanshiAmrita/status/1356934669942489088) ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল হয়েছে

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা ভুয়ো দাবির সঙ্গে ভাইরাল হওয়া এই ছবিটি দেখতে পাই।


আরও পড়ুন: প্ল্যাকার্ড হাতে শুভেন্দু অধিকারীর এই ভাইরাল ছবিটি ফোটোশপ করা

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখতে পায় যে, ছবিটি আসলে ফোটোশপ করে তৈরি করা হয়েছে। ২০১৯ সালে ক্রিকেট বিশ্বকাপের একটি ম্যাচের সময় ওই ছবিটি তোলা হয়। আসল ছবিতে রিহানাকে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের পতাকা হাতে ওই দলকে সমর্থন করতে দেখা যাচ্ছে।

রিভার্স ইমেজ সার্চ করে আমরা আসল ছবিটি দেখতে পাই। ওই ছবিতে রিহানার হাতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের পতাকা দেখা যাচ্ছে,পাকিস্তানের নয়, যেটি এডিট করা ছবিতে দেখা যাচ্ছে।

২০১৯ সালের ১ জুলাই ওয়েস্ট ইন্ডিজ ও শ্রীলঙ্কার ম্যাচের সময় আসল ছবিটি ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি)সরকারি অ্যাকাউন্ট থেকে টুইট করা হয়। ছবিটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়, "দেখুন #ওয়েস্ট ইন্ডিজ বনাম শ্রীলঙ্কার ম্যাচে কে ওয়েস্ট ইন্ডিজকে সমর্থন করছেন? শুনুন রিহানার নতুন গান 'শাট আপ অ্যান্ড কভার ড্রাইভ'।"

২০১৯ সালের জুলাই মাসের ওই ঘটনার উপর আমরা কিছু সংবাদ প্রতিবেদনও দেখতে পাই। সেইসব প্রতিবেদনে বলা হয় যে ওইদিন ওয়েস্ট ইন্ডিজ বনাম শ্রীলঙ্কার ম্যাচ দেখতে রিহানা ব্রিটেনের চেস্টার-লে-স্ট্রিটে উপস্থিত ছিলেন।

বিষয়টি নিয়ে সংবাদ প্রতিবেদন

২০১৯ সালের জুলাই মাসে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের অফিশিয়াল অ্যাকাউন্ট থেকেও টুইট করে জানানো হয় যে, ওইদিন রিহানা ম্যাচ দেখতে উপস্থিত ছিলেন। আমরা রিহানাকে ভাইরাল হওয়া ছবিতে যে পোশাক এবং সানগ্লাস পরে দেখতে পাই, এই ছবিতেও তাঁকে সেই একই পোশাক এবং সানগ্লাস পরে থাকতে দেখা যায়।

Claim Review :   ছবি দেখায় রিহানার হাতে পাকিস্তানের পতাকা
Claimed By :  Abhishek BJP
Fact Check :  False
Show Full Article
Next Story