তালিবানপন্থী মহিলাদের বৈঠকে বোরখা পরা পুরুষের ভাইরাল ছবিটি কারসাজি করা

বুম দেখে ছবিটি সম্পাদনা করে তৈরি, আসল ছবিটিতে বোরখা পরিবৃত কোনও পুরুষের মুখ দেখা যায়না।

কাবুল বিশ্ববিদ্যালয়ে (Kabul University) এক তালিবানপন্থী (Pro Taliban) জনসভায় একজন বোরখা-পরা পুরুষের উপস্থিত থাকার ছবিটি সম্পাদনা করে তৈরি করা হয়েছে।

ভাইরাল ছবিটিতে বোরখার পেছনে এক পুরুষের মুখ দেখা যাচ্ছে। দেখে মনে হচ্ছে, তালিবানের পতাকা-হাতে অন্যান্য মহিলাদের সঙ্গে বসে আছেন উনি।

২০২১ সালের ১১ সেপ্টেম্বর কাবুলে 'শহিদ রাব্বানি এডুকেশান্যাল ইউনিভারসিটি'তে, প্রায় ৩০০ মহিলা একটি ভাষণ শুনতে আসেন ও আফগানিস্তানে তালিবান সরকারের সমর্থনে একটি জনসভা করেন। মেয়েদের অধিকার খর্ব করার তালিবানি চেষ্টার বিরুদ্ধে মহিলারা একাধিক বিক্ষোভ সমাবেশ করেন সম্প্রতি। সেই পটভূমিতে সংগঠিত হয় মেয়েদের ওই তালিবানপন্থী, পাল্টা সভা।

ভাইরাল ছবিটির ক্যাপশনে বলা হয়েছে, "কেউ কি আমাকে এটা বোঝাতে পারেন? তালিবান মহিলাদের কেন দাড়ি থাকে? নাকি তারা মহিলার-বেশে পুরুষমানুষ? বিশ্বকে অন্য রকম বোঝাতে এই মঞ্চেও তালিবান মহিলাদের ব্যবহার করছে।"


দেখার জন্য এখানে ক্লিক করুন।


দেখার জন্য এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: তথ্য যাচাই: পার্লে-জি বিস্কুটের বাচ্চা মেয়ে কি এখন ৭০ বছরের বৃদ্ধা?

তথ্য যাচাই

বুম দেখে, বোরখা-পরা লোকটির ছবিটি সম্পাদনা করে তৈরি করা হয়েছে। আসল ছবিটিতে আমরা বোরখার পেছনে কোনও মুখ দেখতে পাই না।

গুগল ইমেজেস দিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে, আমরা কয়েকটি সংবাদ প্রতিবেদন দেখতে পাই, যাতে আসল ছবিটি ব্যবহার করা হয়। নীচে, আফগান সংবাদ সংস্থা 'দ্য খামা প্রেস'এর প্রতিবেদনে আসল ছবিটি দেখা যাচ্ছে।


টোলোনিউজ'এর প্রধান লতফুল্লা নাজাফিজাদা ওই একই ছবি টুইট করেন।

আসল ছবিটিকে ভাইরাল ছবিটির সঙ্গে মিলিয়ে দেখলে স্পষ্ট হয়ে যায় যে, লোকটির মুখ সম্পাদনা করে বসিয়ে দেওয়া হয়েছে। তাছাড়া, এও লক্ষণীয় যে, দু'টি ছবির পশ্চাদপট একই। যে ব্যক্তিকে হেঁটে যেতে দেখা যাচ্ছে, দু'টি ছবিতেই তিনি একই জায়গায় রয়েছেন।


তালিবান আফগানিস্তানে ক্ষমতা দখল করার পর থেকে, বুম একাধিক ভুল ও মিথ্যে ভাইরাল খবর খণ্ডন করেছে। আমাদের তথ্য-যাচাইগুলি নীচের থ্রেডে দেখতে পারেন।

আরও পড়ুন: বিভ্রান্তি সহ ছড়াল গুজরাতের প্রাক্তন মুখ্যমন্ত্রী বিজয় রূপাণীর লালবাতি খোলার পুরনো ভিডিও

Updated On: 2021-09-16T09:43:42+05:30
Claim Review :   আফগানিস্তানে তালিবানদের সমর্থনে মহিলাদের সমাবেশের সময় বোরখা পরা এক ব্যক্তিকে ছবিতে দেখানো হয়েছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story