'মহম্মদ' সিনেমার সম্পাদিত পোস্টার ভুয়ো অবমাননাকর দাবিতে ছড়াল

বুম দেখে ভাইরাল হওয়া পোস্টারটি সম্পাদিত যেখানে প্রার্থনারত এক ব্যক্তির আশপাশে এক শিশুকে খেলে বেড়াতে দেখা যাচ্ছে।

পয়গম্বর হজরত মহম্মদকে (Prophet Mohammad) নিয়ে ২০১৫ সালে তৈরি ইরানি চলচ্চিত্র 'মহম্মদ'-এর একটি পোস্টারকে ফোটোশপ করে অপমানসূচক দাবি সহ শেয়ার করা হচ্ছে সাম্প্রদায়িক রঙ চড়িয়ে।

ভাইরাল করা এই পোস্টটিতে দুটি ছবিকে সম্পাদনা করে জোড়া হয়েছে— একটি হল ওই চলচ্চিত্রের পোস্টার এবং অন্যটি তাতে গুঁজে দেওয়া ২০১৯ সালের মিশরে ইদের সময় প্রার্থনারত এক ব্যক্তির ছবি, যাতে একটি শিশুকেও খেলে বেড়াতে দেখা যাচ্ছে।

শাস্তিপ্রাপ্ত বিজেপি মুখপাত্র নূপুর শর্মার পয়গম্বর-বিরোধী মন্তব্য চাউর হওয়ার পর বেশ কয়েকটি দক্ষিণপন্থী অ্যাকাউন্ট থেকে এই পোস্টটি ভাইরাল করা হচ্ছে। মহম্মদকে নিয়ে নূপুর শর্মা এবং নবীন কুমার জিন্দলের আপত্তিকর মন্তব্যের পর ভারতের উদ্দেশে কুয়ায়েত, সৌদি আরব এবং কাতার সহ বেশ কয়েকটি আরব রাষ্ট্রের তীব্র প্রতিবাদের মুখে পড়ে বিজেপি ওই দুই নেতাকে সাময়িকভাবে বহিষ্কার করে।

সম্পাদনা করা পোস্টার সহ পোস্টটি টুইটারে ব্যাপকভাবে ভাইরাল হয়েছে যার ক্যাপশনে লেখা, "এটা তো চতুর্দিকে ছড়িয়ে দেওয়া উচিত... কী বলেন বন্ধুরা!"


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: সিলেটের বন্যায় অটল মন্দির ভুয়ো দাবিতে ছড়াল মধ্যপ্রদেশের ভিডিও

তথ্য যাচাই

বুম দেখে ফিল্মের পোস্টারটি ফোটোশপ করা এবং সম্পূর্ণ সম্পর্কহীন একটি ক্রীড়ারত শিশুর ছবিও অসম্মানজনক মন্তব্য সহ তাতে জুড়ে দেওয়া হয়েছে।

আমরা খোঁজখবর নিয়ে দেখেছি যে, ফিল্মটির মূল পোস্টারে এমন কোনও ছবিই ছিল না।

মূল পোস্টারটি ২০১৫ সালের

"মহম্মদ" নামের ফিল্মের আইএমডিবি পেজ-এ আমরা মূল পোস্টারটি খুঁজে পাই। পয়গম্বর মহম্মদকে নিয়ে তৈরি এই ফিল্মটি পরিচালনা করেন ইরানি পরিচালক মাজিদ মাজিদি। প্রেক্ষাগৃহে ফিল্মটি মুক্তি পাওয়ার আগেই সুন্নি-প্রধান মুসলিম দেশগুলিতে ফিল্মটি নিয়ে সমালোচনার ঢেউ ওঠে।


মূল পোস্টারটির সঙ্গে সম্পাদনা করা পোস্টারের পার্থক্যটা নীচের ছবি থেকে সহজেই বুঝে নেওয়া যায়।


শিশুকে নিয়ে প্রার্থনারত ব্যক্তির ছবিটা ২০১৯ সালের

বুম দেখে শিশুকে সঙ্গে নিয়ে প্রার্থনারত ব্যক্তির ছবিটি ২০১৯ সালের এবং ইরানি ফিল্মের পোস্টারের সঙ্গে সেটির কোনও সম্পর্কই নেই।

আমরা অনেক অনুসন্ধান চালিয়ে ২০১৯ সালেই টাইমস অফ ইন্ডিয়ার একটি তথ্য-যাচাই অনুশীলনে এই পোস্টারটি ভুয়ো দাবি সহ ভাইরাল হওয়া বিষয়ে জানতে পারি।

২০১৯ সালেই টাইমস অফ ইন্ডিয়া মিশরের রাজধানী কায়রোর আল-তৌহিদ মসজিদে ইদের প্রার্থনার সময় তোলা এই ছবির আলোকচিত্রী ওমর শেকু-র সঙ্গে কথা বলে।

আমরা ইনস্টাগ্রামে ওমর শেকু-র প্রোফাইলে এই ছবিটিই খুঁজে পাই, আরবি ভাষায় লেখা যার ক্যাপশনে লেখা, "মাতারিয়ার আল-তৌহিদ মসজিদে ইদের প্রার্থনা"।

ওই একই স্থানে একই প্রবীণ প্রার্থনারত ব্যক্তির অন্য একটি ছবিও ওমর শেকু তুলেছেন, যাতে পোস্টারের ওই শিশুটিকেই বসে থাকতে দেখা যাচ্ছে। এটির আরবি ক্যাপশনেও মাতারিয়ার আল-তৌহিদ মসজিদে ইদের প্রার্থনার কথা উল্লেখ রয়েছে।

বুম আলোকচিত্রী ওমর শেকুর কাছে এই বিষয়ে আরও জানতে চেয়েছে। তাঁর উত্তর পেলেই এই প্রতিবেদনটিকে তদনুযায়ী সংস্করণ করা হবে।

আরও পড়ুন: নূপুর শর্মার বাড়িতে তাণ্ডব দাবিতে ছড়াল ওড়িশার ভদ্রকের পুরনো ভিডিও

Claim :   ছবিতে মহম্মদ চলচিত্রের পোস্টার দেখা যাচ্ছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.