২০১৮ তোলা অক্সিজেন সিলিন্ডার সহ এক মহিলার ছবি সাম্প্রতিক বলে ছড়াল

ছবিটি ২০১৮ সালের এপ্রিলের। আগ্রায় অক্সিজেন সিলিন্ডার সহ মাকে অ্যাম্বুল্যান্সে নিয়ে যেতে অপেক্ষা করতে হয় ওই ব্যক্তিকে।

২০১৮ সালে উত্তরপ্রদেশের আগ্রায় এক বৃদ্ধাকে অক্সিজেন সিলিন্ডার (oxygen cylinder) সমেত রাস্তায় বসে থাকার ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে সাম্প্রতিক ঘটনা বলা হচ্ছে।

ভারতে কোভিড-১৯'র আশঙ্কাজনক বৃদ্ধি ও কোভিড রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডারের অভাব দেখা দিয়েছে বলে খবরের পরিপ্রেক্ষিতে ছবিটি শেয়ার করা হচ্ছে।

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের 'বাংলার গর্ব মমতা' টুইটার হ্যান্ডেল থেকে ভাইরাল ছবিটি টুইট করা হয়। সঙ্গে বাংলায় লেখা ক্যাপশনে বলা হয়, "এই মায়ের কি অপরাধ মোদীজি?"


টুইটটি দেখতে ক্লিক করুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটারে ভাইরাল


টুইটটি দেখতে ক্লিক করুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ভোপালের শ্মশানের ছবি মিথ্যে দাবিতে ছড়াল গুজরাতের বলে

তথ্য যাচাই

বুম দেখে ছবিটি ৭ এপ্রিল ২০১৮ উত্তরপ্রদেশের আগ্রায় তোলা হয়। ওই দিন অক্সিজেন সিলিন্ডার লাগানো অবস্থায় তাঁর অসুস্থ মাকে আগ্রা মেডিক্যাল কলেজ থেকে নিয়ে যাওয়ার সময়, এক ব্যক্তিকে অ্যাম্বুল্যান্সের জন্য অপেক্ষা করতে হয়।

ভাইরাল ছবিটি সম্পর্কে যে সব মন্তব্য আসে, তাতে বলা হয় ছবিটি পুরনো। তার ওপর ভিত্তি করে, আমরা প্রাসঙ্গিক কি-ওয়ার্ড দিয়ে গুগুলে সার্চ করি। তার ফলে, ওই ঘটনাটির ওপর কিছু সংবাদ প্রতিবেদন আমাদের সামনে আসে। তাতে বলা হয়, তাঁর মাকে নিয়ে যাওয়ার সময়, এক ব্যক্তিকে অ্যাম্বুল্যান্সের জন্য অপেক্ষা করতে হয়। মায়ের মুখে তখনও অক্সিজেন মাস্ক লাগানো। আর তাঁর ছেলে তাঁকে ধরে পাশে দাঁড়িয়ে ছিলেন।

ওই ঘটনার ওপর ৭ এপ্রিল ২০১৮ তে ইউটিউবে আপলোড করা 'টাইমস অফ ইন্ডিয়া'র রিপোর্ট দেখতে পারেন। সেটির ক্যাপশনে বলা হয়, "আগ্রা: মায়ের অক্সিজেন সিলিন্ডার কাঁধে নিয়ে অ্যাম্বুল্যান্সের জন্য অপেক্ষা করছেন এক ব্যক্তি।"

সংবাদ প্রতিবেদনটিতেও ওই একই সিলিন্ডার সমেত ওই একই মহিলাকে দেখা যায়।

Updated On: 2021-04-22T11:44:14+05:30
Claim Review :   অক্সিজেন সিলিন্ডার সহ রাস্তায় বসে অসহায় বৃদ্ধা
Claimed By :  Banglar Garbo Mamata
Fact Check :  False
Show Full Article
Next Story