না, এটি দিল্লিতে সিআইএ সহ অন্যান্য গোয়েন্দা সংস্থার বৈঠকের ছবি নয়

ছবিটি ছড়িয়ে মিথ্যা দাবি করা হয় পাঁচটি অগ্রগণ্য গোয়েন্দা সংস্থা দিল্লিতে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে মিলিত হয়েছিল।

ভারত (India) এবং রাশিয়ার (Russia) মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা (ন্যাশনাল সিকিউরিটি অ্যাডভাইসর বা এনএসএ) স্তরের প্রতিনিধিদের মধ্যে হওয়া এক সাম্প্রতিক বৈঠকের ছবি মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হল। ছবিটি শেয়ার করে দাবি করা হয়েছে যে, এটি দিল্লিতে হওয়া বিশ্বের পাঁচটি গোয়েন্দা সংস্থার উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক বৈঠকের ছবি।

এই পোস্টে দাবি করা হয়েছে যে, ভারতের গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (আরএডব্লিউ বা সংক্ষেপে র) ইজরায়েলের হামাসাড লেমোদি ইন উলতাফেকিদিম মেয়ুহাদিম (মোসাদ), আমেরিকার সেন্ট্রাল ইনটেলিজেন্স সার্ভিস (সিআইএ), ব্রিটেনের সিক্রেট ইনটেলিজেন্স সার্ভিস (এমআই৬) এবং রাশিয়ার কেজিবির মধ্যে হওয়া একটি বৈঠকের ছবি। রাশিয়ার গোয়েন্দা সংস্থার নামটি এখানে ভুল ভাবে উল্লেখ করা হয়েছে। বর্তমানে সংস্থাটির নাম এফএসবি।

বুম যাচাই করে দেখল যে, ভাইরাল হওয়া ছবিটি আসলে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর ভারত এবং রাশিয়ার জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের প্রতিনিধিদের মধ্যে হওয়া বৈঠকের ছবি।

ছবিটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে তাতে লেখা হয়েছে, "এ বার দিল্লিতে ভারতের র, ইজরায়েলের মোসাদ, আমেরিকার সিআইএ, রাশিয়ার কেজিবি, ব্রিটেনের এমআই৬। প্রথম বার বিশ্বের এই পাঁচ গোয়েন্দা সংস্থা দিল্লিতে উচ্চ পর্যায়ের বৈঠক করল। এটাই নতুন ভারতের শক্তি।"


দেখার জন্য এখানে ক্লিক করুন।

ফেসবুকে ভাইরাল হয়েছে

আমরা দেখতে পাই যে, এই একই ছবি একই মিথ্যে দাবির সঙ্গে ফেসবুকে শেয়ার করা হয়েছে।


আরও পড়ুন: হল্যান্ডে গণেশ চতুর্থী উৎসব বলে ছড়াল ২০১৮ সালের ফ্রান্সের ভিডিও

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স ইমেজ সার্চ করে, এবং দেখতে পায় যে ছবিটি আসলে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর ভারত এবং রাশিয়ার মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টার প্রতিনিধি স্তরের বৈঠকের ছবি।

আসল ছবিটি প্রতিনিধি স্তরের বৈঠকের সময় তোলা হয়, এবং বিভিন্ন সংবাদ সংস্থা সে বিষয়ে প্রতিবেদনও প্রকাশ করে। আমরা ২০২১ সালের ৮ সেপ্টেম্বর সংবাদ সংস্থা এএনআই-এর একটি টুইট দেখতে পাই, যাতে ওই বৈঠকের দুটি ছবি শেয়ার করা হয়েছিল।

ভাইরাল হওয়া ওই একই ছবি এখানেও দেখতে পাওয়া যাচ্ছে। টুইটে জানানো হয় যে, ভারত এবং রাশিয়ার মধ্যে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা স্তরের বৈঠক হয়।

এ এন আই ওই বৈঠকের ১ মিনিট ১১ সেকেন্ড লম্বা একটি ভিডিও প্রকাশ করে।

ডিডি ইন্ডিয়াও ভারতের ন্যশনাল সিকিউরিটি অ্যাডভাইসর অজিত ডোভাল এবং সিকিউরিটি কাউন্সিল অব রাশিয়ার সেক্রেটারি নিকোলাই পাস্ত্রুশেভের মধ্যে হওয়া এই বৈঠকের বিষয়ে উল্লেখ করে। তারা জানায় যে, নয়া দিল্লিতে ২০২১ সালের ৮ সেপ্টেম্বর হওয়া এই বৈঠকে নিরাপত্তা বিষয়ে আলোচনা হয়।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুসারে ভারতের এনএসএ অজিত ডোভাল এবং রাশিয়ার নিরাপত্তা উপদেষ্টা নিকোলাই পাস্ত্রুশেভ এবং দুই দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রকের প্রতিনিধিরা এই বৈঠকে অংশ নেন।

ওই প্রতিবেদনে আরও উল্লেখ করা হয় যে, বৈঠকে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি, ভারত এবং মধ্য এশিয়া বিভিন্ন আতঙ্কবাদী হামলার মোকাবিলা করছে এবং নিরাপত্তার ক্ষেত্রে দুই দেশের মধ্যে সহযোগিতা বাড়ানোর বিষয়ে আলোচনা হয়েছে।

আরও পড়ুন: না, এই ছবিটি আফগান বিমানচালিকা সফিয়া ফিরোজির গণপিটুনির দৃশ্য নয়

Claim Review :   ছবির দাবি বিশ্বের পাঁচটি গোয়েন্দা সংস্থা - সিআইএ, মোসাদ, এমআই৬, র, কেজিবি দিল্লিতে উচ্চ পর্যায়ের বৈঠকে একসঙ্গে বসে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story