হল্যান্ডে গণেশ চতুর্থী উৎসব বলে ছড়াল ২০১৮ সালের ফ্রান্সের ভিডিও

বুম যাচাই করে দেখে ভিডিওটি আসলে ফ্রান্সের মাঁটনে ৮৫-তম লেমন ফেস্টিভ্যাল উদযাপনের দৃশ্য।

ফ্রান্সে ২০১৮ সালের একটি উৎসবে পাতিলেবু এবং কমলা দিয়ে বানানো গণেশের এক বিশাল মূর্তির একটি ভিডিও সোশ্যাল মিডিয়ায় মিথ্যে দাবি করে শেয়ার করা হয়েছে। ওই ভিডিওতে দাবি করা হয়েছে যে, ভিডিওটি হল্যান্ডের এবং সেখানকার স্থানীয় মানুষরা সম্প্রতি হিন্দু উৎসব গণেশ চতুর্থী উদযাপন করেছেন।

ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে, তাতে লেখা হয়েছে, "সারা বিশ্বে হল্যান্ড লেবুর রাজধানী বলে খ্যাত। স্থানীয়রা তাঁদের ফসলের সেরা অংশ দিয়ে বিনায়ক চতুর্থী উৎসব উদযাপন করলেন।"


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

২০২১ সালের ১৪ সেপ্টেম্বর তেলেগু সংবাদ চ্যানেল সাক্ষী টিভি তাদের ইউটিউব হ্যান্ডেল থেকে ভিডিওটি আপলোড করে এবং তারা ওই একই মিথ্যে দাবি করে যে, ভিডিওটি হল্যান্ডে গণেশ চতুর্থী উদযাপনের ভিডিও।

আরও পড়ুন: দিল্লি স্টেশনের ভবিষ্যত কল্পিত রূপরেখা ছড়াল অযোধ্যা স্টেশন বলে

তথ্য যাচাই

'গণপতি মূর্তি, কমলা, পাতিলেবু' এই শব্দগুলি দিয়ে আমরা কিওয়ার্ড সার্চ করি এবং দ্য টেলিগ্রাফ নামে ব্রিটেনের একটি সংবাদসংস্থার ২০১৮ সালে প্রকাশিত এই একই মূর্তির ছবি সমেত একটি ফটো ফিচার দেখতে পাই। ২০১৮ সালের ১৬ ফেব্রুয়ারি প্রকাশিত ওই ফটো ফিচারে একই মূর্তির ছবি দেওয়া হয়, এবং সেটি ফ্রান্সের বলে জানানো হয়। ছবিটির ক্রেডিট দেওয়া হয় রয়টার্সকে।

দ্য টেলিগ্রাফে যে ক্যাপশন দেওয়া হয় তাতে লেখা হয়, "ফ্রান্সের মাঁটনে ৮৫তম লেমন ফেস্টিভ্যালে বলিউড থিমে পাতিলেবু এবং কমলা দিয়ে তৈরি হাতির মাথাবিশিষ্ট হিন্দু দেবতা গণেশের একটি মূর্তি দেখতে পাওয়া যায়।"

আমরা এর পর রয়টার্স-এর ফটো সাইটে এই ছবিটির খোঁজ করে দেখতে পাই যে, ২০১৮ সালের ১৫ ফেব্রুয়ারি ছবিটি আপলোড করা হয়েছিল। ছবিটির ক্রেডিট দেওয়া হয়েছে জাঁ-পের অমে-কে এবং ছবিটির ক্যাপশনে লেখা হয়েছে, "ফ্রান্সের মাঁটনে ৮৫তম লেমন ফেস্টিভ্যালে বলিউড থিমে পাতিলেবু এবং কমলা দিয়ে তৈরি হাতির মাথা বিশিষ্ট হিন্দু দেবতা গণেশের একটি মূর্তি দেখতে পাওয়া যায়"।

রয়টার্স-এর ওয়েবসাইটে ছবি

আমরা এর পর রয়টার্স-এর ছবি এবং ভাইরাল হওয়া ছবির তুলনা করি এবং ছবি দুটির মধ্যে অনেকগুলি মিল দেখতে পাই। নীচে ছবি দুটির তুলনা করা হল।

তুলনা

ফেট দু সিটো দিয়ে সার্চ করলে ইউরোটানেলের প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পাওয়া যায়। ওই প্রতিবেদনে লেখা হয়েছে, "ফেট দু সিটো (যা কার্নিভ্যাল অব মাঁটন নামেও পরিচিত) শীত শেষ হওয়ার পর বসন্ত আসার খুশিতে প্রতি বছর উদযাপন করা হয়। ওখানে উৎপাদিত কমলা এবং পাতিলেবু দিয়ে সারা মাঁটন শহর সাজানো হয়। প্রচুর পরিমাণে লেবু জোগাড় করা হয়, এবং তা দিয়ে বিরাট বিরাট মূর্তি তৈরি করা হয়। সেগুলিকে দু'সপ্তাহ ধরে শহরের মধ্যে দিয়ে প্যারেড করে নিয়ে যাওয়া হয়।"

ওই প্রতিবেদনে আরও লেখা হয় যে, প্রতি বছর এই উৎসবের আলাদা আলাদা থিম থাকে, যার উপর ভিত্তি করে পুরো উৎসবের পরিকল্পনা করা হয়। ব্রডওয়ে, বলিউড এইসব থিম আগে করা হয়েছে। ফেট দু সিটো-র সাইটে কমলা দিয়ে তৈরি গণেশ মূর্তি সহ ২০১৮ সালের বলিউড থিমের আরও অনেক ছবি দেখতে পাওয়া যায়।

আরও পড়ুন: রুশ শিল্পীর আঁকা ছবিকে বলা হল আফগানিস্তানের পঞ্জশিরের শিল্পকর্ম

Updated On: 2021-09-22T16:56:12+05:30
Claim Review :   ভিডিওর দাবি কমলা দিয়ে তৈরি গণেশ মূর্তি দিয়ে হল্যান্ডে গণেশ চতুর্থী উদযাপন হয়েছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story