না, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেকে পাঠানের সন্তান বলেননি

বুম দেখে ২০১৯ সালের ভিডিওটিতে নরেন্দ্র মোদী টঙ্ক শহরে ভাষণের সময় ইমরান খানের একটি উক্তি উদ্ধৃত করেন।

কংগ্রেসের (Congress) সোশাল মিডিয়া বিভাগের দায়িত্বে-থাকা রোশন গুপ্ত একটি কাটছাঁট করা ভিডিও টুইট করেছেন। সেটিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে (Narendra Modi) বলতে শোনা যাচ্ছে যে, উনি হলেন পাঠানের সন্তান। কিন্তু বুম দেখে, ভাইরাল ভিডিওটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর একটি পুরনো ভিডিও থেকে আলাদা করে তোলা হয়েছে। আসল ভিডিওটিতে মোদী পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের (Imran Khan) একটি উক্তি উদ্ধৃত করেন, যেটিতে ইমরান খান নিজেকে 'পাঠানের সন্তান' বলে বর্ণনা করেন।

নয় সেকেন্ডের ভিডিওটিতে আমরা মোদীকে বলতে শুনি, "আমি পাঠানের সন্তান। আমি সত্য কথা বলি, সততার সঙ্গে কাজ করি।"

সম্প্রতি কাশ্মীরে, জঙ্গিদের হাতে পর পর অসামরিক মানুষের হত্যার ব্যাপারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নীরবতা সম্পর্কে প্রশ্ন তুলে গুপ্ত টুইট করেন। ক্যাপশনে উনি লেখেন, "কাশ্মীর সম্পর্কে পাঠানের সন্তান কিছু বলছেন না কেন?" গুপ্তর ছড়ানো ভুয়ো খবর বুম আগেও খণ্ডন করেছিল।


দেখার জন্য ক্লিক করুন এখানে, আর্কাইভের জন্য এখানে

(হিন্দিতে লেখা ক্যাপশন: पठान का बच्चा कश्मीर मुद्दे पर सच्चा क्यों नही बोल रहे?)


আরও পড়ুন: ত্রিশূল হাতে প্রিয়ঙ্কা গাঁধী বঢরার ছবিটি নকল, কারিকুরি করা

তথ্য যাচাই

বুম দেখে ভাইরাল ভিডিওটি আসলে ২০১৯ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টঙ্কের জনসভায় দেওয়া ভাষণ থেকে তুলে নেওয়া একটি অংশ। সেই ভাষণে, উনি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের একটি উক্তি উদ্ধৃত করেছিলেন।

বুম ওই একই ভিডিও ২০২০ সালেও নস্যাৎ করেছিল। সেবারও এক মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছিল ভিডিওটি।

ভাইরাল ভিডিওটির একটি প্রধান ফ্রেম বেছে নিয়ে আমরা রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, যে আসল ভিডিওটি থেকে ভাইরাল ভিডিওটি আলাদা করে তুলে নেওয়া হয়, সেটি সামনে আসে। ২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি রাজস্থানের টঙ্কে তাঁর এক জনসভায় ভাষণ দেওয়ার ভিডিও সেটি।

২০১৯ সালের ১৪ ফেব্রুয়ারি জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় একটি কনভয়ের ওপর জঙ্গি হানায় যে সিআরপিএফ জওয়ানরা প্রাণ হারান, তাঁর ভাষণে নরেন্দ্র মোদী তাঁদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছিলেন।

আসল ভিডিওটিতে মোদীকে বলতে শোনা যায়, "...পাকিস্তানে একটি নতুন সরকার গঠন হয়। রীতি অনুযায়ী, সে দেশের নতুন প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানানোটা স্বাভাবিক ছিল। আমি তাঁকে ফোন করে বলি, অনেক হয়েছে ভারত পাকিস্তানের মধ্যে ঝগড়া। তা থেকে পাকিস্তান লাভবান হয়নি। আমি তাঁকে বলি, আপনি যখন রাজনীতিতে পদার্পণ করেছেন, তখন আসুন ভারত ও পাকিস্তান এক যোগে দারিদ্র ও অশিক্ষার বিরুদ্ধে লড়াই করি। কয়েক দিন আগে আমি ওই কথা বলি। উনি বলেন, 'মোদীজি, আমি একজন পাঠানের সন্তান। আমি সত্যি কথা বলি। আমি সততার সঙ্গে কাজ করি।' আজ পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথা যাচাই করার সময় এসেছে। আমি দেখব, উনি তাঁর কথা রাখেন কিনা..."।

যে অংশটিতে প্রধানমন্ত্রী পাকিস্তানের প্রধানমন্ত্রীর কথা উদ্ধৃত করছিলেন, সেই অংশটি কেটে নিয়ে শেয়ার করা হচ্ছে।

২০১৯ সালের ২৩ ফেব্রুয়ারি প্রকাশিত বিজেপির ইউটিউব চ্যানেলে লাইভ সম্প্রচার-করা আসল ভাষণের ৫৯.৪০ সময়চিহ্ন থেকে আমরা এই কথা শুনতে পাই।

আরও পড়ুন: বিজেপির 'আচ্ছে দিন' পোস্টারে এক ব্যক্তির 'মূত্র বিসর্জন'? ছবিটি ভুয়ো

Updated On: 2021-10-25T15:58:42+05:30
Claim :   ভিডিওর দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজেকে একজন পাঠানের সন্তান বলে অভিহিত করেছেন
Claimed By :  Rohan Gupta
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.