বাকিংহামে রানির অন্ত্যেষ্টিতে শ্লোক পাঠ? ২০০৯ সালের ভিডিও

বুম দেখে ভিডিওটি ২০০৯ সালে লন্ডনের বাকিংহাম প্রাসাদের এক অনুষ্ঠানে সেন্ট জেমস স্কুলের ছাত্রছাত্রীদের শ্লোক পাঠের দৃশ্য।

ব্রিটেনের (Britain) রাজধানী লন্ডনের (London) বাকিংহাম প্রাসাদে (Buckingham Palace) ২০১০ সালের কমনওয়েলথ গেমস-এর (Commonwealth Games 2010) "রানির ব্যাটন হস্তান্তর" (Queen's Baton Relay) উপলক্ষে ২০০৯ সালে সেন্ট জেমস স্কুলের (Saint James School) গায়কদল সংস্কৃতে হিন্দু ধর্মীয় শ্লোক (Shlokas) আবৃত্তি করেছিল। সেই পুরনো ভিডিওটিকে সদ্যপ্রয়াত রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টির সঙ্গে জুড়ে ভুয়ো প্রচার করা হচ্ছে।

গত ৮ সেপ্টেম্বর ব্রিটেনের সবচেয়ে দীর্ঘ কাল রাজত্ব করা রানি দ্বিতীয় এলিজাবেথ ৯৬ বছর বয়সে প্রয়াত হয়েছেন। দ্বিতীয় এলিজাবেথ ৭০ বছরের কিছু বেশি সময় রাজত্ব করেন। তাঁর পুত্র রাজা তৃতীয় চার্লস ৯ সেপ্টেম্বর থেকে প্রয়াত রানির অন্ত্যেষ্টির ৭ দিনের পর অবধি রাষ্ট্রীয় শোক পালনের ডাক দেন। এই বার্তা ও প্রয়াত রানির অন্ত্যেষ্টির অনুষ্ঠানের নির্ঘণ্টও যথাসময়ে জানানো হবে বাকিংহাম প্রাসাদ থেকে এক আনুষ্ঠানিক ঘোষণায় জানানো হয়।

ভাইরাল হওয়া ভিডিওতে দেখা যাচ্ছে, একটি স্কুল গায়কদল শ্লোক পাঠ করছে বাকিংহাম প্রাসাদের একটি বোর্ডের সামনে। বোর্ডটিতে লেখা, "রানির ব্যাটন হস্তান্তরের অনুষ্ঠানে ২০১০"। পিছনে দিল্লি কমনওয়েলথ গেমস-এর প্রতীকও দেখা যাচ্ছে।

এই ভিডিওটাকেই শেয়ার করে ক্যাপশন দেওয়া হয়েছে, "অসাধারণ। দারুণ ব্যাপার। বিশেষ করে আমরা যখন দীর্ঘ ৯৮ বছর ধরে এই রানির দাসানুদাস ছিলাম এবং আজ আমাদের ওং মন্ত্র উচ্চারণ করে তাঁকে অন্তিম বিদায় জানাচ্ছি! ভারতীয় হয়ে গর্বিত।"


পোস্টটি দেখুন এখানে

এই ভি়ডিওটাই বুম-এর হোয়াট্স্যাপ টিপলাইন নম্বরেও(৭৭০০৯০৬৫৮৮) সত্যতা যাচাইয়ের জন্য পাঠানো হয়েছে।

একই ভুয়ো ক্যাপশন সহ এই একই ভিডিও ফেসবুকেও ব্যাপক ভাবে শেয়ার হয়েছে।


আরও পড়ুন: রানি দ্বিতীয় এলিজাবেথের খাবার ছোঁড়ার ভুয়ো দাবিতে ছড়াল চলচ্চিত্রর দৃশ্য

তথ্য যাচাই

বুম ভিডিওটি যাচাই করতে গিয়ে দেখে, ভিডিওটি ২০০৯ সালের অক্টোবর মাসের, যখন দিল্লি কমনওয়েলথ গেমস ২০১০-এর "রানির ব্যাটন হস্তান্তর" অনুষ্ঠানে সেন্ট জেমস স্কুলের গায়কদল সংস্কৃত শ্লোক সুর করে পাঠ করেছিল।

ভিডিওটিতে আমরা "www.wildfilmsindia.com" জলছাপটি দেখতে পাই। এই জলছাপ, ২০১০ দিল্লি কমনওয়েলথ গেমস রানীর ব্যাটন হস্তান্তর ও কমনওয়েলথ গেমস-এর প্রতীক, যা স্টেজে দেখা যাচ্ছে — এই শব্দগুলি দিয়ে ইউটিউবে কিওয়ার্ড সার্চ করি।

সার্চ করে আমরা ওয়াইল্ড ফিল্মস ইন্ডিয়ার ইউটিউব চ্যানেলে পাই ২২ মে ২০১০ আপলোড করা একটি ভিডিও। ভিডিওটির নামে লেখা, "বাকিংহাম প্রাসাদে সেন্ট জেমস স্কুলের গায়কদল শ্লোক আবৃত্তি করছে।"

ভিডিওটির ক্যাপশনে লেখা, "কমনওয়েলথ গেমস ২০১০-এর রানির ব্যাটন হস্তান্তরের অনুষ্ঠানে সেন্ট জেমস স্কুলের কয়্যার শ্লোক নামক হিন্দু আধ্যাত্মিক কবিতা পাঠ করছে বাকিংহাম প্রাসাদে।"

এই ভিডিওর দৃশ্যগুলি ও দৃশ্যমান ছাত্রছাত্রীও ভাইরাল ভিডিওর সঙ্গে মিলে যাচ্ছে।

এই অনুষ্ঠানটি নিয়ে আমরা কিছু প্রতিবেদনও আমরা দেখতে পাই। এবিসি নিউজ অস্ট্রেলিয়া ৩০ অক্টোবর ২০০৯ একটি প্রতিবেদন আপলোড করে ক্যাপশনে লেখে, "ভারতের রাষ্ট্রপতি প্রতিভা পাটিল এবং ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ কমনওয়েলথ গেমস-এর ব্যাটন হস্তান্তর অনুষ্ঠানের সূচনা করেন।"

ভাইরাল ভিডিও এবং এই ভিডিওটিতে একই মঞ্চে অনুষ্ঠান হতে দেখা যাচ্ছে।

২০১০ সালে দিল্লির ১৯তম কমনওয়েলথ গেমস-এর ফেসবুক পেজ-এও সংস্কৃত অক্টোবর ২০০৯-এর শ্লোক আবৃত্তির এই ভিডিওটি ওই বছরের নভেম্বর মাসে আপলোড করে।

ওই পোস্টটির ক্যাপশনে লেখা, "২০১০-এ দিল্লিতে অনুষ্ঠিত কমনওয়েলথ গেমস-এর 'রানির ব্যাটন হস্তান্তর' পর্ব লন্ডনের বাকিংহাম প্রাসাদে অক্টোবর ২০০৯-এ সূচনা হয়। রানির বার্তা সহ ব্যাটন কয়েক হাজার ব্যাটন-বাহকের মধ্যে প্রথম অভিনব বিন্দ্রার হাতে তুলে দেওয়া হয়। কমনওয়েলথ দেশগুলিকে রানির ব্যাটন হস্তান্তরের এই অনুষ্ঠান ঐক্যবদ্ধ করে এবং ভারতকে পৃথিবীর অন্য দেশগুলির মধ্যে তুলে ধরে। অংশগ্রহণকারী ৭১টি দেশের প্রতিটিতে এই ব্যাটন হস্তান্তরের অনুষ্ঠান কমনওয়েলথ গেমস-এর উত্তেজনাকে উদ্দীপ্ত করে তোলে।"


পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: পুলিশ আধিকারিকের ২০১৯ সালের ছবি ভুয়ো দাবিতে জুড়ল বিজেপির নবান্ন অভিযানের সঙ্গে

Updated On: 2022-09-16T18:43:24+05:30
Claim :   ভিডিওতে দেখা যায় রানি দ্বিতীয় এলিজাবেথের অন্ত্যেষ্টির অনুষ্ঠানে শ্লোক আবৃত্তি করা হচ্ছে
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.