ভুয়ো দাবি: পশ্চিমবঙ্গ সরকার বাজ পড়ে মৃতদের কোনও অর্থ সাহায্য করেনি

বুম দেখে পশ্চিমবঙ্গ সরকার বাজ পড়ে নিহত ও আহত পরিবারের জন্য যথাক্রমে ২ লক্ষ ও ৫০ হাজার টাকা অর্থ সাহায্য প্রদান করেছে।

পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলায় সম্প্রতি বাজ পড়ে (Lightning) মৃত ও আহত হওয়া পরিবারকে মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় (Mamata Banerjee) কোনও রকম অর্থ সাহায্য করেননি এই ভুয়ো দাবিতে ফেসবুকে একটি ফেসবুকে গ্রাফিক পোস্ট ভাইরাল হয়েছে। ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে আরও দাবি করা হচ্ছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) পশ্চিমবঙ্গে এই ঘটনায় দুঃখপ্রকাশ করে আর্থিক সাহায্য ঘোষণা করলেও মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় সেসব কিছুই করেননি।

রবিবার ১৩ জুন পশ্চিম মেদিনীপুর ও ঝাড়গ্রাম জেলায় মৃত্যু হয়েছে ৪ জনের। ৭ জুন ২০২১ বাজ পড়ে রাজ্যে অন্ততঃপক্ষে ২৭ জনের মৃত্যুর খবর প্রকাশিত হয় সংবাদমাধ্যমে। ভয়াবহ এই ঘটনায় হুগলির ১১ জন, মুর্শিদাবাদের ৯ জন, বাঁকুড়ায় ২ জন, নদিয়ায় ১ জন এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুরের মোট ৪ জন মারা যান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই প্রসঙ্গে সমবেদনা জানিয়ে টুইট করেন। পরে আরকেটি টুইটে প্রধানমন্ত্রী জনান প্রধানমন্ত্রী জাতীয় বিপর্যয় তহবিল থেকে দু- লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে নিহত ব্যক্তির পরিবারকে। আর আহত ব্যক্তিদের পরিবারকে দেওয়া হবে ৫০ হাজার টাকা।

ভাইরাল হওয়া পোস্টে প্রধানমন্ত্রীর এই টুইটটির স্ক্রিনশট ব্যবহার করেই গ্রাফিক পোস্টটি তৈরি করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যেপাধ্যায়ের ছবি ব্যবহার করে গ্রাফিক পোস্টে লেখা হয়েছে, "আসলে তফাৎটা শিড়দাঁড়াতেই! প্রধানমন্ত্রী পশ্চিমবঙ্গে বজ্রপাতের ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন এবং ক্ষতিগ্রস্তদের জন্য আর্থিক সাহায্যও ঘোষণা করেছেন। কিন্তু মুখ্যমন্ত্রী এই দুঃখজনক ঘটনার জন্য কোনো খোঁজও নেননি এবং তাদের ক্ষতিপুরণেরও কোনও ব্যবস্থা করেননি। ভোট শেষ, প্রতিশ্রুতির নামতা পড়াও শেষ!"

গ্রাফিক পোস্টটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ভোট শেষ তাই মমতা ব্যানার্জির প্রতিশ্রুতির নামতা পড়া ও শেষ।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: উত্তরপ্রদেশে বিজেপি নেতাকে মারধরের পুরনো ছবি বিভ্রান্তিকর দাবিতে ছড়াল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে রাজ্য সরকার বাজ পড়ে মৃত ও আহতদের কোনও অর্থ সাহায্য করেনি দাবিটি সত্যি নয়।

আনন্দবাজার পত্রিকায় প্রকাশিত ৮ জুন ২০২১ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, "মৃতদের পরিবারের জন্য দু'লক্ষ টাকা করে, আহতদের জন্য ৫০ হাজার টাকা করে সাহায্য ঘোষণা করেছে রাজ্য সরকার। একই পরিমাণ সাহায্য ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীও।"

৯ জুন প্রকাশিত দ্য টাইমস অফ ইন্ডিয়ার এই প্রতিবেদন থেকে জানা যায়, বজ্রপাতে মৃত্যুর ঘটনার পরের দিন অর্থাৎ ৮ জুন তারিখে রাজ্য সরকারের তরফে হুগলি, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া এবং নদিয়া জেলায় নিহতের পরিবারকে রাজ্য সরকারের তরফে ২ লক্ষ টাকার চেক তুলে দেওয়া হয়। রাজ্য বিপর্যয় মোকাবিলা দপ্তরের মন্ত্রী জাভেদ খান বলেন বাংলার ত্রান তহবিল থেকে ওই আর্থিক সাহায্য করা হয়েছে। ৫০ হাজার টাকা ক্ষতিপূরণ দেওয়া হবে আহতেরও।

সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের জাতীয় সম্পাদক হিসেবে সদ্য দায়িত্বভার নেওয়া সাংসদ অভিষেক বন্দোপাধ্যায়ও বজ্রাঘাতে ক্ষতিগ্রস্ত পরিবারের সঙ্গে সংশ্লিষ্ট জেলা সফরে গিয়ে দেখা করেন। ৯ জুন বুধবার তিনি মুর্শিদাবাদের বহরমপুর ও রঘুনাথপুরে পরিবারের সদস্যদের সাথে দেখা করেন। ১০ জুন বৃহস্পতিবার তিনি হুগলিতে বজ্রপাতে নিহত ব্যক্তির পরিবারের সদস্যদের সঙ্গে দেখা করেন ও সাহায্যের আশ্বাস দেন।

আরও পড়ুন: করোনাকালে তাইল্যান্ডের ক্লাস নেওয়ার ছবি ছড়াল কেরলে বোর্ড পরীক্ষা বলে

Updated On: 2021-06-14T17:09:57+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বজ্রাঘাতে ক্ষতিগ্রস্তদের জন্য কোনও ক্ষতিপূরণের ব্যবস্থা করেননি
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story