না, ভাইরাল ছবিটি স্বাধীন ভারতের প্রথম ইফতার পার্টির দৃশ্য নয়

বুম দেখে ভারতের মন্ত্রিসভার প্রথম ক্যাবিনেট সদস্যদের জন্য সর্দার বল্লভভাই পটেলের সৌজন্যে আয়োজিত মধ্যাহ্নভোজের ছবি।

জওহরলাল নেহরু (Jawaharlal Nehru), বি আর অম্বেডকর (B R Ambedkar) ও রাজেন্দ্র প্রসাদ (Rajendra Prasad) সহ ভারতের প্রথম সারির কয়েকজন রাজনৈতিক নেতাকে টেবিলে বসে খেতে দেখা যাচ্ছে একটি ছবিতে। সেটি সোশাল মিডিয়ায় ছবিটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, স্বাধীন ভারতে আয়োজিত প্রথম ইফতার পার্টির (Iftar) ছবি এটি।

বুম দেখে, স্বাধীন ভারতের প্রথম ক্যাবিনেট সদস্যদের জন্য সর্দার বল্লভভাই পটেল (Sardar Vallabhbhai Patel) আয়োজিত একটি মধ্যাহ্নভোজের দৃশ্য দেখা যাচ্ছে ওই ছবিতে। চক্রবর্তী রাজাগোপালাচারী প্রথম ভারতীয় গভর্নর-জেনারেল নিযুক্ত হওয়া উপলক্ষে ওই মধ্যাহ্নভোজের আয়োজন করা হয়।

আরও পড়ুন: ভাইরাল বার্তার ভুয়ো দাবি বর্তমানে হলদিরামসের মালিকানা মুসলিমদের হাতে

ভাইরাল ছবিটিতে, একটি টেবিলে বিশিষ্ট রাজনৈতিক নেতাদের একসঙ্গে বসে খেতে দেখা যাচ্ছে। একটি ফেসবুক পোস্টে ভাইরাল ছবিটির ক্যাপশনে লেখা হয়, "স্বাধীন ভারতের প্রথম ইফতার পার্টি"।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

একই ক্যাপশন সমেত, ছবিটি বেশ কিছু ফেসবুক পেজটুইটার হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়।

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

টুইটটির আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: কেরলে কি সত্যি মুসলিমরা এক মন্দিরকে মসজিদে বদলে দিল? তথ্য যাচাই

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে । তার ফলে, দেখা যায় যে, ড. বি আর অম্বেডকর নামের একটি ফেসবুক পেজ থেকে ২৭ অক্টোবর, ২০২০ ছবিটি শেয়ার করা হয়।

ছবিটির ক্যাপশনে লেখা হয়, "সি রাজাগোপালাচারি ভারতের গভর্নর-জেনারেল নিযুক্ত হওয়া উপলক্ষে ভোজসভা (জুন ১৯৪৮)"।

এই সূত্র ধরে আমরা, 'সি রাজাগোপালাচারি ফার্স্ট ডিনার বল্লভভাই পটেল', এই কি-ওয়ার্ড দিয়ে সার্চ করি। তার ফলে, ২০২১-এ, টুইটার হ্যান্ডেল 'হিস্ট্রিঅফ ইন্ডিয়া'-এর একটি টুইটে আমরা ওই ছবির একটি ভিন্ন সংস্করণ দেখতে পাই। সেটির ক্যাপশনে বলা হয়, "১৯৪৮-এ, সি রাজাগোপালাচারী ভারতের গভর্নর জেনারেল নিযুক্ত হওয়ায়, তাঁর পাশে বসে-থাকা সর্দার বল্লভভাই পটেলের আয়োজিত মধ্যাহ্নভোজে জওহরলাল নেহরুর ক্যাবিনেট। সৌজন্য: হোমাই ভেয়ারাওয়ালা"।

আরও অনুসন্ধান করলে, আমরা মারাঠি ক্যাপশন সহ ভাইরাল ছবিটি ফোটো এজেন্সি অ্যালামি'র ওয়েবসাইটে দেখতে পাই।

মারাঠিতে লেখা ক্যাপশনে বলা হয়, "সি রাজাগোপালাচারী প্রথম ভারতীয় গভর্নর-জেনারেল নিযুক্ত হওয়ায়, ক্যাবিনেট সদস্যদের জন্য সর্দার বল্লভভাই পটেল আয়োজিত ভোজে ড. বাবাসাহেব অম্বেডকর, জওহরলাল নেহরু, মৌলনা আজাদ ও অন্যান্য মন্ত্রীরা।"

(মূল মারাঠিতে ক্যাপশন: "मराठी: चक्रवर्ती राजगोपालचारी हे पहिले भारतीय जनरल गव्हर्नर बनण्याचा आनंदात वल्लभभाई पटेलांनी मंत्रीमंडळाला दिलेल्या सहभोजन निमंत्रणाला उपस्थित डॉ. बाबासाहेब आंबेडकर, जवाहरलाल नेहरू, मौलाना आझाद व इतर मंत्री. जून १९४८; June 1948")

Updated On: 2022-04-25T11:27:26+05:30
Claim :   ছবির দাবি স্বাধীন ভারতের প্রথম ইফতার পার্টি
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.