ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন ঘিরে বিভ্রান্তিকর খবর

২৩ জানুয়ারি, ২০২২ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্ডিয়া গেটে হলোগ্রাম ভাস্কর্য উন্মোচন করেন। পরে বসবে গ্রানাইট ভাস্কর্য।

রাজধানী দিল্লির ইন্ডিয়া গেটে (India Gate) স্বাধীনতা সংগ্রামী নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) হলোগ্রাম (Hologram Statue) মূর্তি উন্মোচনের খবর সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর (misleading claims) দাবি সহ প্রচার করা হচ্ছে।

বুম যাচাই করে দেখে নেতাজি জন্মজয়ন্তীতে ২৩ জানুয়ারি, ২০২২ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইন্ডিয়া গেটে হলোগ্রাম স্ট্যাচু উদ্ধোধন করেন। পরে সেখানে বসবে গ্রানাইট ভাস্কর্য।

ইন্ডিয়াগেটের ক্যানপির ভেতরে থাকা নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাইট মূর্তির কল্পিত ছবি শেয়ার করে 'খবর কলকাতা' (Khobor Kolkata) তাদের ফেসবুক পেজে ক্যাপশন লিখেছে, "দিল্লিতে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাইট মূর্তি উন্মোচন হলো। জয় হিন্দ। আজ বাঙালি গর্বিত।

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে ২৩ জানুয়ারি, ২০২২ বিকেলে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নিজস্ব হ্যান্ডেল থেকে করা একটি টুইট খুঁজে পায়। ওই টুইটে প্রেস বিজ্ঞপ্তির লিঙ্ক সহ তিনি লেখেন, "আমি সবার উৎসাহ উদ্দীপনা দেখে যারপরনাই আনন্দিত আজ সন্ধ্যে ৬ টায় ইন্দিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচন ঘিরে। একই অনুষ্ঠানে 'সুভাষ চন্দ্র বসু আপদ প্রবন্ধন পুরস্কার' প্রদান করা হবে।

প্রধানমন্ত্রীর টুইটে থাকা প্রেস ইনফর্মেশন ব্যুরোর বিজ্ঞপ্তি অনুযায়ী, নেতাজির ১২৫ তম জন্মজয়ন্তী পালনের উদ্দেশ্যে ভারত সরকার একটি নেতাজির একটি পূর্ণাবয়ব গ্রানাইট ভাস্কর্য স্থাপনের সিন্ধান্ত নিয়েছে। গ্রানাইট ভাস্কর্য তৈরি সম্পূর্ণ না হওয়া পর্যন্ত একটি হলোগ্রাম ভাস্কর্য স্থাপিত থাকবে।

এব্যপারে প্রকাশিত গণমাধ্যমের প্রতিবেদন পড়া যাবে এখানে

হলোগ্রাম ভাস্কর্য কী?

প্রজেক্টরের সাহায্যে আলোকরশ্মি প্রক্ষেপণের মাধ্যমে স্বচ্ছ পর্দায় ফুটিয়ে তোলা হবে ২৮ ফুট লম্বা ও ৬ ফুট চওড়া এই ত্রিমাত্রিক ভাস্কর্য। স্বচ্ছ হলোগ্রাম পর্দা ব্যবহার হওয়ায় তা দর্শকদের চোখে ধরা দেবে না, শুধুমাত্র দেখা যাবে নেতাজির মূর্তিটিই। নিচে দেখুন উন্মোচনের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর টুইট করা হলোগ্রাম ভাস্কর্যের দৃশ্য।

গণমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ন্যাশানাল গ্যালারি অফ মডার্ন আর্টের ডিরেক্টর অদ্বৈত গদানায়ক নেতাজির চূড়ান্ত গ্রানাইট ভাস্কর্যটি তৈরি করবেন। তখন ওই গ্রানাইট ভাস্কর্যটি বসানো হবে ইন্ডিয়া গেটের ক্যানপিতে।

আরও পড়ুন: মুম্বই তারদেও অগ্নিকান্ড: এক ব্যক্তির মরণঝাঁপে মৃত্যুর ভিডিও ফের ছড়াল

Updated On: 2022-01-24T12:01:54+05:30
Claim :   দিল্লিতে ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর গ্রানাইট মূর্তি উন্মোচন হলো
Claimed By :  Khobor Kolkata
Fact Check :  Misleading
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.