জগদ্ধাত্রী পুজো: চন্দননগরে সপ্তমী থেকে দশমী রাতে কার্ফু শিথিল, গ্রাফিক ছড়াল বিভ্রান্তি

নয়া নির্দেশে ১১, ১২ ও ১৩ নভেম্বর জগদ্ধাত্রী পুজো উপলক্ষ্যে হুগলি ও নদীয়া জেলায় রাতের কার্ফু শিথিল করা হয়েছে।

বাংলা সংবাদ চ্যানেল জি ২৮ ঘন্টায় (ZEE 24 Ghanta) প্রচারিত পুরনো বুলেটিনের গ্রাফিক (Graphic image) ছবি সোশাল মিডিয়ায় শেয়ার করে ভুয়ো দাবি করা হচ্ছে চন্দননগরে (Chandannagar) সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমীর রাতে কার্ফু বলবৎ রয়েছে। কোভিড-১৯ (COVID-19) সংক্রমিত এলাকা হিসেবে ওই এলাকায় জগদ্ধাত্রী পুজোর সময় রাতের কার্ফু নির্দেশিকা ঘিরে বিভান্তি ছড়াচ্ছে ওই পোস্ট ঘিরে।

বুম যাচাই করে দেখে ভাইরাল গ্রাফিক ৮ নভেম্বর ২০২১, জি ২৮ ঘন্টায় সম্প্রচারিত অনুষ্ঠানের অংশ। বর্তমান নয়া নির্দেশিকা অনুযায়ী সপ্তমী, অষ্টমী ও নবমীর দিন অর্থাৎ ১১, ১২ ও ১৩ নভেম্বর জগদ্ধাত্রী পুজো উপলক্ষ্যে হুগলী ও নদীয়া জেলায় রাত ১১ থেকে ৫ টা পর্যন্ত কার্ফু শিথিল করা হয়েছে।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে বাংলা সংবাদমাধ্যম জি ২৮ ঘন্টার লোগো সহ দুটি গ্রাফিক শেয়ার করা হয়েছে। ওই গ্রাফিক দুটিতে লেখা, "চন্দননগরে সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী নাইট কারফিউ। জগদ্ধাত্রী পুজোয় বলবৎ থাকছে নাইট কারফিউ।

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে ভাইরাল হওয়া গ্রাফিক দুটি জি ২৪ ঘন্টায় ৮ নভেম্বর ২০২১ সম্প্রচারিত অনুষ্ঠানের অংশ। ১৬ থেকে ১৮ সেকেন্ডের ওই গ্রাফিক দুটি দেখা যাবে।

২৯ অক্টোবরের নির্দেশিকায় নবান্নের তরফে মুখ্য সচিবের বিজ্ঞপ্তিতে জানানো হয়, রাত ১১ থেকে ভোর ৫ টা পর্যন্ত রাতের কার্ফু শিথিল করার কথা। ওই বিজ্ঞপিতে জাননো হয়, দীপাবলি ও কালীপূজা উপলক্ষ্যে ২ থেকে ৫ নভেম্বর ও ছট্ পূজা উপলক্ষ্যে ১০ ও ১১ নভেম্বর পরিবহন ও মানুষের যাতায়াতে কার্ফু লাগু থাকছে না।

কালীপুজো-দীপাবলি ও ছট পুজোয় কার্ফু শিথিল কিন্তু চন্দননগর-কৃষ্ণনগরের ভাববেগে জড়িয়ে থাকা জগদ্ধাত্রী পুজোয় বলবৎ থাকবে কার্ফু, বিষয়টি নিয়ে বিতর্ক বাঁধে নাগরিক সমাজের একাংশে। পরে মঙ্গলবার নবান্ন থেকে মুখ্য সচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর জারি করা নয়া নির্দেশে বলা হয় ১২ ও ১৩ নভেম্বর অর্থাৎ অষ্ঠমী ও নবমীর দিন চন্দননগর ও কৃষ্ণনগরে মানুষের যাতায়াত ও যান চলাচলে ছাড় দেওয়া হয়েছে। হুগলী ও নদীয়ার সব জায়গায় আগামী শুক্রবার ও শনিবার কার্ফুতে শিথিলতা দেওয়া হয়েছে।

পশ্চিমবঙ্গের হুগলি জেলায় চন্দননগর, রিষড়া, কোন্নগর, ভদ্রেশ্বর এবং নদীয়া জেলায় কৃষ্ণনগর, শান্তিপুর জগদ্ধাত্রী পুজোর জন্য প্রসিদ্ধ।

জি ২৪ ঘন্টায় ৯ নভেম্বর প্রচারিত নয়া কার্ফু নির্দেশিকা নিয়ে প্রচারিত অনুষ্ঠান দেখা যাবে এখানে

কার্ফু শিথিলতার বিষয়টি নিয়ে পড়ুন ৯ নভেম্বর ২০২১ প্রকাশিত দ্য মিন্টআনন্দবাজারের প্রতিবেদন।

আরও পড়ুন: ভুয়ো খবর: ফাইজার অধিকর্তা বুর্লাকে এফবিআই প্রতারণায় গ্রেফতার করেনি

Updated On: 2021-11-10T14:07:19+05:30
Claim Review :   চন্দননগরে জগদ্ধাত্রী পুজোয় সপ্তমী, অষ্টমী, নবমী ও দশমী নাইট কারফিউ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story