না, ছবিগুলি কর্নাটকে হিজাব বিতর্ক নিয়ে প্রতিবাদের সঙ্গে সম্পর্কিত নয়

বুম দেখে ভাইরাল ছবি দুটির সঙ্গে কর্নাটকের হিজাব বিতর্কের যোগ নেই। ২০১৭ ও ২০১৯ সালে স্বাধীনতা উদযাপনের সময় তোলা হয়েছিল।

ভারতের তেরঙা পতাকার বর্ণে তৈরি হিজাব পরে কিছু মুসলিম (Muslim) ছাত্রীর দুটি ছবি সোশাল মিডিয়ায় পোস্ট করে মিথ্যে দাবি করা হয়েছে কর্নাটকে সাম্প্রতিক হিজাব (Hijab) পরা (Karnataka Hijab Row) নিয়ে হওয়া বিতর্কের প্রতিবাদেই ভারতে এমন অভিনব পন্থা অবলম্বন করেছেন মুসলিম ছাত্রীরা।

কর্নাটকের শিক্ষাপ্রতিষ্ঠানে হিজাব পরা নিয়ে বিতর্কের সূত্রপাত হয় জানুয়ারি মাসে। মুসলিম ছাত্রীদের হিজাব পরা বিরুদ্ধে আন্দোলন শুরু করে দক্ষিণপন্থী সংগঠনগুলি। বর্তমানে কর্নাটক হাইকোর্টে বিষয়টি বিচারাধীন। এই প্রেক্ষিতেই ছবিগুলি সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

ছবিগুলি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "আল্লাহু আকবর" সকল প্রকার অসাম্প্রদায়ীকতার বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত থাকুক। "তাদের_ইউনিক_প্রতিবাদকে_স্বাগত_জানাই" ভারতে শিক্ষা প্রতিষ্ঠানে হিজাব পরতে মানা করায় অভিনব প্রতিবাদ করছে মুসলিম ছাত্রীরা। পতাকা দিয়ে হিজাব বানিয়ে মাথায় পরে যেন পাল্টা চ্যালেঞ্জ ছুঁড়ে দিলো- এখন পারলে পতাকা সরাও! এ ভারত শুধু হিন্দুদের না এ ভারত মুসলমানদের ও আল্লাহু আকবর"।


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে


পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

আরও পড়ুন: হিজাব বির্তক: ভারতকে যুদ্ধের হুমকি দেয়নি তুরস্কের রাষ্ট্রপতি এর্দোয়ান

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখতে পায় কর্নাটকের সাম্প্রতিক হিজাব বিতর্কের সঙ্গে ছবিগুলির কোনও যোগ নেই।

প্রথম ছবি

২০১৯ সালে প্রকাশিত দ্য হিন্দুর এক প্রতিবেদনে এই ছবিটি প্রকাশিত হয়। ছবিটির ক্যাপশন হিসাবে লেখা হয়, "মুম্বাইয়ের আনজুমান-ই-ইসলাম কলেজের ছাত্রীরা কলেজে স্বাধীনতা দিবস উদযাপনের সময় পতাকা উত্তোলনের আগে মাথায় তেরঙ্গা স্কার্ফ পরে।"

ছবিটি তোলার কৃতিত্ব চিত্রগ্রাহক বিবেক বেন্দ্রেকে দেওয়া হয়। একই ক্যাপশন সমেত ছবিটি দ্য হিন্দুর ইনস্টাগ্রাম পেজেও ১৫ অগস্ট ২০১৯ তারিখে আপলোড করা হয়েছিল।


দ্বিতীয় ছবি

১৫ অগস্ট ২০১৭ প্রকাশিত ইন্ডিয়া টিভির এক প্রতিবেদনে ছবিটিকে খুঁজে পাওয়া যায়। ছবিটির বিষয়ে সেখানে লেখা হয়, "মঙ্গলবার মুম্বইয়ে স্বাধীনতা দিবস উপলক্ষে আনজুমান ইসলাম কলেজের শিক্ষার্থীরা সেলফি তুলছে।"

ছবিটি তোলার কৃতিত্ব সংবাদসংস্থা পিটিআইকে দেওয়া হয়। পিটিআইয়ের ওয়েবসাইটেও একই তথ্যসমেত ছবিটিকে খুঁজে পাওয়া যায়।


আরও পড়ুন: হিজাব বিতর্ক: মুসকান খানকে ভারতীয় পুলিশের সম্মান ভুয়ো দাবিতে ছড়াল ভিন্ন ছবি

Updated On: 2022-02-23T10:19:29+05:30
Claim :   মুসলিম ছাত্রীরা ভারতের তেরঙা পতাকার বর্ণে তৈরি হিজাব পরে প্রতিবাদ করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.