সম্পাদিত ছবি ছড়িয়ে দাবি রুশ ট্রেনের কামরায় ভগবান শ্রীকৃষ্ণের ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি সম্পাদিত। আসল ছবিটি মেলবোর্নের মেট্রো রেলের কামরা।

হিন্দু দেবতা (Hindu Deity) শ্রীকৃষ্ণের ছবি লাগানো একটি ট্রেনের ইঞ্জিনের ফটো সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেটির ক্যাপশনে দাবি করা হয়েছে যে, হিন্দু ধর্মের বার্তা প্রচার করতে, ছবিটি একটি ট্রেনে লাগিয়েছে রুশ ইসকন (ISKCON) ফাউন্ডেশন।

বুম দেখে ছবিটি সম্পাদনা করে তৈরি করা হয়েছে। আসল ছবিটিতে রয়েছে 'মেট্রো ট্রেনস মেলবোর্ন-এর' একটি কামরা। অস্ট্রেলিয়ার মেলবোর্ন শহরে ওই ট্রেনগুলিকে শুধু 'মেট্রো'ও বলা হয়ে থাকে।

হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়, "এটি হল রাশিয়ার একটি ট্রেনের ছবি। বিশ্ববাসীকে শ্রীকৃষ্ণ সম্পর্কে জানানোর উদ্দেশ্যে ইসকন মন্দিরের লোকেরা ইঞ্জিনের গায়ে ছবিটি লাগিয়ে দেন। ভেবে দেখুন, এই ইঞ্জিন যদি ভারতে থাকত, তাহলে সংসদ আর দেশজুড়ে হৈ হৈ শুরু হয়ে যেত। তিক্ত হলেও সত্য এটাই যে, আমরাই আমাদের অধঃপতনের জন্য দায়ী।"

(হিন্দিতে লেখা আসল ক্যাপশন: ये रुस की एक ट्रेन है जहां पर इस्कान मंदिर वालों ने श्री कृष्ण जी का चित्रण इंजन में करवाया है।ताकि दुनिया भर के लोग कृष्ण जी के बारे में जान सकें। अब जरा सोचिए यह इंजन अगर भारत में होता तो संसद से लेकर पूरे देश में बवाल होता कड़वा है पर सच है कि हम स्वयं ही हमारे पतन का कारण है)

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: শাহরুখ খান কি লতা মঙ্গেশকরের দেহে থুতু ছিটিয়েছিলেন? একটি তথ্য-যাচাই

তথ্য যাচাই

ভাইরাল ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে বুম দেখে, 'সাদার্ন স্টেটস গ্রুপ'-এর ওয়েবসাইটে সেটি রয়েছে। কিন্তু সেটির ইঞ্জিনের গায়ে কোনও দেবতার ছবি নেই। আসল ছবিটিতে ইঞ্জিনের গায়ে লেখা আছে 'মেট্রো'।

সাদার্ন স্টেটস গ্রুপ-এর ওয়েবসাইটে বলা হয়েছে যে, অস্ট্রেলিয়ায় অবস্থিত এই কম্পানি. "পরিবহন এসি, বাতাস এসি, ট্রেনের এসি, রোলার দরজা ও টেইল লিফ্ট শিল্পকে পরিষেবা দিয়ে থাকে।"

ভাইরাল ও আসল ছবিটি তুলনা করা হয়েছে নীচে।

তুলনা

অস্ট্রেলিয়ায় যে সব মেট্রো ট্রেন চলে, সেগুলির ছবি খুঁটিয়ে দেখে বুম। দেখা যায়, ভাইরাল ছবির ট্রেন ও অস্ট্রেলিয়ার মেট্রো ট্রেনের রঙ একই। মেট্রো হল মেলবোর্ন শহরে রেল পরিষেবা। তাদের ওয়েবসাইটে বলা হয়েছে যে, মেলবোর্ন মেট্রো ৯৯৮ কিলোমিটার রেলপথে ৬-কামরার ২২৬টি ট্রেন চালায়।

সর্বজনীন সূত্র থেকে পাওয়া ১০৮-এম মেট্রো ট্রেনের ছবিগুলিতেও শ্রীকৃষ্ণের কোনও ছবি নেই। হিন্দু ধর্ম প্রচার করার জন্য, রাশিয়ার একটি ট্রেনে ইসকন এক হিন্দু দেবতার ছবি লাগিয়েছে, এই মর্মে কোনও সংবাদ প্রতিবেদনও বুম দেখতে পায়নি।

আরও পড়ুন: অস্ট্রেলিয়ার সেপেলটসফিল্ডের রাস্তার ছবির মদিনা শহরের ছবি বলে ছড়াল

Updated On: 2022-02-07T19:11:12+05:30
Claim :   ছবিতে রাশিয়ার ট্রেনের ইঞ্জিনে ইসকন ফাউন্ডেশনের প্রিন্ট করা ভগবান কৃষ্ণের ছবি দেখা যায়
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.