হাইতিতে বিমান ভেঙে পড়া বলে গণমাধ্যম দেখাল ২০১৮ সালের হন্ডুরাসের ছবি

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৮ সালের ২২ মে হন্ডুরাসের তেগুসিগালপার টনকনটিন বিমানবন্দরে দূর্ঘটনাগ্রস্থ বিমানের উদ্ধার কাজ।

২০১৮ সালে মধ্য আমেরিকার হন্ডুরাসের (Honduras) রাজধানী তেগুসিগালপার টনকনটিন (Toncontin) বিমানবন্দরে টেক্সাস থেকে আসা এক বিমান অবতরনের সময় ঘটা দুর্ঘটনার (Plane Crash) ছবি হাইতিতে (Haiti) বিমান দূর্ঘটনার ছবি বলে সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। ছবিটিকে হাইতি বিমান দূর্ঘটনা বলে ভুল (Misreporting) করেছে গণমাধ্যমের একাংশ।

মিয়ামি হেরল্ড ৩ জুলাই ২০২১ প্রতিবেদনে জানায়, শুক্রবার ২ জুলাই সন্ধ্যেবেলায় ওই ব্যক্তিগত বিমান দূর্ঘটনায় হাইতিতে দুজন মার্কিন মিশনারি সহ মোট ৬ জনের প্রাণহানি হয়েছে। হাইতির রাজধানী পোর্টা-আ-প্রিন্সের কয়েক সপ্তাহ ধরে চলা স্থানীয় গোষ্ঠীর নিজেদের মধ্যে বিরোধ ও পুলিশের গুলি চালানোর ঘটনার ফলে পরিস্থিতি উত্তপ্ত থাকায় ওই যাত্রীরা ব্যক্তিগত বিমানে সফরের সিদ্ধান্ত নেন। মিয়ামি হেরল্ড প্রকাশিত দূর্ঘটনাগ্রস্ত বিমানটির ধ্বংসাবশেষের ছবি দেখা যাবে এখানে

ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টটিতে দেখা যায় ভাঙ্গা বিমানের উদ্ধারকার্য চালাচ্ছে বিপর্যয় মোকাবিলা বিভাগের কর্মীরা।

একটি ফেসবুক পেজে এরকম ওই বিমান দূর্ঘটনার সংবাদ প্রতিবেদনের ছবি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "হাইতিতে একটি ব্যক্তিগত বিমান বিধ্বস্ত হয়ে ৬ জন নিহত হয়েছেন। রাজধানী পোর্ট অব প্রিন্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিমান বিধ্বস্তের ঘটনা ঘটেছে। বিমানটি গত শুক্রবার ৬টা ৫৭ মিনিটে বিমানবন্দর থেকে যাত্রা করেছিল। ন্যাশনাল সিভিল এভিয়েশন অফিস (এনসিএও) জানিয়েছে, যাত্রা করার এক ঘণ্টা পরেই রাজধানীর দক্ষিণ-পূর্বাঞ্চলীয় উপকূলীয় শহর জ্যাকমেলে পৌঁছানোর কথা ছিল বিমানটির। কিন্তু দুর্ভাগ্যক্রমে এটি দুুর্ঘটনার মধ্যে পড়ে। কী কারণে ওই দুর্ঘটনা ঘটেছে তা এখনও নিশ্চিত নয়। এ বিষয়ে তদন্ত চলছে।"

এরকম দুটি ফেসবুক পোস্ট দেখা যাবে এখানেএখানে

গণমাধ্যমেও ভাইরাল ছবি

বুম দেখে ওই ছবি ব্যবহার করে বাংলাদেশ ও অন্যান্য দেশের গণমাধ্যম হাইতির বিমান দূর্ঘটনার সংবাদ প্রকাশ করেছে। জাগোনিউজ, ঢাকা টাইমসদৈনিক অধিকার প্রভৃতি ওয়েব গণমাধ্যম ভাইরাল ছবিটি তাদের প্রতিবেদনে ব্যবহার করে।

নাইজেরীয় সংস্থার একটি টুইটার অ্যাকাইন্টেও ছবিটি টুইট করা হয় হাইতির বিমান দূর্ঘটনার ছবি বলে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: হজরত মহাম্মদ সম্পর্কে রানি মুখোপাধ্যায়ের ভুয়ো টুইট উক্তি ফের জিইয়ে উঠল

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ভাইরাল ছবিটি হাইতির বিমান দূর্ঘটনার ছবি নয়। ২০১৮ সালের ২২ মে হন্ডুরাসের তেগুসিগালপা অবস্থিত টনকনটিন বিমানবন্দরে বিমান দূর্ঘটনার ছবি।

বুম রিভার্স সার্চ করে ২৩ মে, ২০১৮ প্রকাশিত ডেইলি মেল-এ ভাইরাল ছবিটি খুঁজে পায়। টেক্সাসের এক ধনী ব্যবসায়ীর ব্যক্তিগত এই বিমানটি অস্টিন থেকে রওনা হয়ে হন্ডুরাসের তেগুসিগালপা অবস্থিত টনকনটিন আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণের সময় দূর্ঘনার শিকার হয়।

ডেইলি মেলের প্রতিবেদনে ছবির সূত্র হিসেবে সংবাদ সংস্থা রয়টর্সকে উল্লেখ করা হয়েছে। এই সূত্র ধরে, বুম মূল ছবিটিকে রয়টর্সের ওয়েবসাইটে খুঁজে পায়। ছবিটির ক্যাপশনে লেখা হয়, "২২ মে ২০১৮, হন্ডুরাসের তেগুসিগালপা অবস্থিত টনকনটিন আন্তর্জাতিক বিমানবন্দরে রানওয়েতে অবতরণের সময় পিছলে গিয়ে দূর্ঘটনার সম্মুখীন হওয়া গাল্ফস্ট্রিম জি২০০ বিমানের ধ্বংসস্তূপ সরাচ্ছে একটি ক্রেন।" রয়টার্সের তরফে ছবিটি তোলেন জোর্জি কাবরেরা।

অ্যাসেসিয়েটেড প্রেসের প্রতিবেদন অনুযায়ী, তৎপরতার সঙ্গে ওই দূর্ঘটনার মুখে পড়া বিমানের আরোহী ও বিমানকর্মীদের উদ্ধার করা হয়। কেউ হতাহত হননি ওই দূর্ঘটনায়।তেগুসিগালপা অবস্থিত টনকনটিন বিমানবন্দর প্রতিকূল বায়ুমন্ডল, ঘনবসতিপূর্ণ ও পাহাড়ের চূড়ায় অবস্থিত হওয়ায় প্রায়শই নানা বিমান ওঠানামার সময় দূর্ঘটনা হওয়ার জন্য কুখ্যাত।

বিষয়টি নিয়ে এবিসি নিউজ ও ইন্ডিপেনডেন্টরের প্রতিবেদেন পড়া যাবে এখানেএখানে

আরও পড়ুন: আমদাবাদ পুলিশের অপরাধী ধরা ছড়াল দিল্লি দাঙ্গার অভিযুক্ত গ্রেফতার বলে

Updated On: 2021-07-06T18:37:56+05:30
Claim Review :   ছবির দাবি হাইতির দুর্ঘটনাগ্রস্ত বিমান
Claimed By :  Facebook Posts & Websites
Fact Check :  Misleading
Show Full Article
Next Story