হজরত মহাম্মদ সম্পর্কে রানি মুখোপাধ্যায়ের ভুয়ো টুইট উক্তি ফের জিইয়ে উঠল

বুম দেখে রানি মুখোপাধ্যায়ের টুইটকে ২০১৯ সাল থেকে বক্তব্যের উৎস ধরা হলেও বাস্তবে অভিনেত্রীর কোনও টুইটার অ্যাকাউন্ট নেই।

ওয়েব ব্লগ ও সোশাল মিডিয়াতে বলিউড অভিনেত্রী রানি মুখোপাধ্যায়ের (Rani Mukherji) পয়গম্বর হজরত মহাম্মদ (Prophet Muhammad) সম্পর্কে খণ্ডন করা ভুয়ো মন্তব্য আবার জিইয়ে উঠল। বিভ্রান্তিকর ওই প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে অভিনেত্রী রানি মুখোপাধ্যায় নাকি বলেছেন পয়গম্বর মহাম্মদ সর্বকালের সেরা মানব।

সোশাল মিডিয়ায় ঢাকা বার্তা নামে একটি ব্লগের প্রতিবেদন শেয়ার করা হয়েছে যার শিরোনাম, "হযরত মুহাম্মাদ (সাঃ) সর্বকালের সেরা মানব: রানী মুখার্জি"

প্রতিবেদনটির সারমর্ম হল, বলিউডের জনপ্রিয় অভিনেত্রী রানি মুখোপাধ্যায় "হিন্দু ধর্মাবলম্বী হলেও হযরত মুহাম্মদ (সাঃ) কে দুনিয়ার সর্বকালের সেরা মানব বলে টুইট করেছেন যা নিয়ে অনলাইন মাধ্যমে শেয়ারিং এর ধুম পড়েছে! টুইটটির জন্য ইসলাম ধর্ম অনুসারীরা অবশ্য রানীকে ধন্যবাদ জানাচ্ছেন।"

ফেসবুক পোস্টে শেয়ার করা হয়েছে এই বিভ্রান্তিকর ব্লগ প্রতিবেদন। ঢাকাবর্তার প্রতিবেদনটি আর্কাইভ করা আছে এখানে

টুডে বাংলা নামক ফেসবুক পেজটি ঢাকার বার্তার একটি প্রতিবেদন ফেসবুকে শেয়ার করে, যার ক্যাপশনে লেখা আছে, "হযরত মুহাম্মাদ (সাঃ) সর্বকালের সেরা মানব: রানী মুখার্জি"


বুম ঢাকা বার্তা ছাড়াও একাধিক অন্যান্য নানা ভুঁইফোড় ওয়েবসাইটে রানি মুখোপাধ্যায়ের বক্তব্য বলে সম্প্রতি প্রতিবেদন প্রকাশ হতে দেখে।

পিক এ গিয়ার্স ও টিপি নিউজের এই বিষয়ে দুটি প্রতিবেদন আর্কাইভ করা আছে এখানে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ভাইরাল নেদারল্যান্ডসের জাতীয় দলের ২০১৯ সালের ছবি

তথ্য যাচাই

বুম রানি মুখোপাধ্যায়ের পয়গম্বর মহাম্মদ সম্পর্কিত এই ভুয়ো খবরটি ২০১৯ সালের ৯ নভেম্বর প্রথম তথ্য-যাচাই করে।

সে সময় কালের কন্ঠ, ডেইলি সান সহ একাধিক মূল ধরার বাংলাদেশি গণমাধ্যমও এই ভুয়ো খবরের শিকার হয়। বুম বিষয়টি আরও একটি স্বতন্ত্র প্রতিবেদন প্রকাশ করেছিল ১৯ নভেম্বর ২০১৯।

ভাইরাল হওয়া প্রতিবেদনগুলিতে দাবি করা হয়েছে রানি মুখোপাধ্যায় টুইট করে হজরত মহাম্মদ সম্পর্কে ওই মন্তব্য করেছেন। বাস্তবে রানি মুখোপাধ্যায়ের কোনও টুইটার অ্যাকাউন্ট নেই।

ঢাকাবার্তা তাদের প্রতিবেদনের ছবিতে যে টুইটার অ্যাকাউন্টের কথা লিখেছে এই নামের কোনও অ্যাকাউন্ট রানি মুখোপাধ্যায় ব্যবহার করেননি।

আরও পড়ুন: ঐশী ঘোষের কন্ঠে চিনের জাতীয় সঙ্গীত? স্প্যানিশ গানের সুর বদল ভিডিওটিতে

Claim Review :   রানি মুখার্জি বলেছেন পয়গম্বর হজরত মহাম্মদ সর্বকালের সেরা মানব
Claimed By :  Facebook Posts & Websites
Fact Check :  False
Show Full Article
Next Story