Congress কর্মীরা কি Mia Khalifa-কে কেক খাওয়াচ্ছেন? না, তা নয়

বুম দেখে ২০০৭ সালে রাহুল গাঁধীর জন্মদিন উদযাপনের সময় তোলা আসল ছবি সম্পাদনা করা হয়েছে।

প্রাক্তন প্রাপ্তবয়স্ক বিনোদন তারকা ও গণমাধ্যম ব্যক্তিত্ব মিয়া খালিফার (Mia Khalifa) মুখের পোস্টারের সামনে কংগ্রেস কর্মীরা (Congress workers) কেক তুলে ধরছেন, এমনই এক জোড়াতালি দেওয়া ছবি ভাইরাল হয়েছে। ছবিটি সম্পাদনা করে কেকের ওপর 'আই লাভ ইউ' (আমি তোমায় ভালবাসি) লিখে দেওয়াও হয়েছে।

বুম দেখে যে আসল ছবিটি প্রায় ১৩ বছরের পুরনো। ২০০৭ সালের ১৯ জুন রাহুল গাঁধীর ৩৭তম জন্মদিনে ছবিটি তোলা হয়। সেই সময় রাহুল গাঁধী কংগ্রেসের যুব শাখার নেতা ছিলেন। ছবিটিতে ইউথ কংগ্রেসের সমর্থকদের একটি কেক কেটে, রাহুল গাঁধীর ছবি লাগানো ব্যানারের সামনে সেটি তুলে ধরতে দেখা যাচ্ছে।

সম্প্রতি পপ সঙ্গীত শিল্পী রিহানা, পরিবেশ কর্মী গ্রেটা থুনবার্গ ও যৌন ফিল্মের অভিনেত্রী মিয়া খালিফা ভারতে চলমান কৃষক আন্দোলনকে সমর্থন করে মন্তব্য করেছেন। কৃষদের সমর্থনে মিয়া খালিফা টুইট করার পরই ছবিটি ভাইরাল হয়।

বেশ কয়েকটি যাচাই-করা টুইটার হ্যান্ডেল থেকে ছবিটি শেয়ার করা হয়। ভারতীয় জনতা পর্টির (বিজেপি) সদস্য সুরেন্দ্র পুনিয়া ছবিটি টুইট করেন। আর সঙ্গে দেওয়া হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়, "এই হল রাহুল গাঁধীর কংগ্রেস। এর পর এঁরা বলবেন ইভিএম হ্যাক করা হয়েছে।"

টুইটটি এখন মুছে ফেলা হয়েছে। সেটির স্ক্রিনশট দেখুন নিচে।

ছবিটি ফেসবুকেও ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।

তথ্য যাচাই

বুম দেখে যে, ছবিটির সম্পাদনা খুব কাঁচা হাতের কাজ। কেকের ওপর মিয়ার নামের বানান ভুল লেখা হয়েছে। তাছাড়া ব্যানারটির পটভূমিকার সঙ্গে মিয়ার ছবিটি ভাল করে মেলানো হয়নি।

আমরা ছবিটির রিভার্স ইমেজ সার্চ করি। তার ফলে, আমরা আসল ছবিটির সন্ধান পাই। স্টক ছবির এজেন্সি গেট্টি ইমেজেস তাদের ওয়েবসাইটে সেটিকে ২০০৭ সালের ১৯ জুন ২০০৭ আপলোড করেছিল। আসল ছবির ব্যানারটিতে রাহুল গাঁধীর ছবি লাগানো আছে। আর সেই ছবির সামনেই কেক তুলে ধরছেন কংগ্রেস কর্মীরা।

গেট্টির ছবির সঙ্গে দেওয়া ক্যাপশনে লেখা হয়, "নতুন দিল্লি, ইন্ডিয়া: ১৯ জুন, ২০০৭-এ, নতুন দিল্লিতে কংগ্রেস পার্টির প্রেসিডেন্ট সোনিয়া গাঁধীর বাসভবনের সামনে, রাহুল গাঁধীর ৩৭তম জন্মদিনে একটি বিরাট কেক কাটেন যুব কংগ্রেসের সমর্থকরা। রাহুল গাঁধী হলেন কংগ্রেস পার্টির যুব শাখার নেতা। কংগ্রেস পার্টির সাংসদ ও কংগ্রেস পার্টির নেতৃত্বাধীন ইউপিএ সরকারের সভাপতি সোনিয়া গাঁধীর ছেলে রাহুল গাঁধীর জন্মদিন ওই ভাবে উদযাপন করে ইন্ডিয়ান ইউথ কংগ্রেস। এএফপি ফটো/রবীন্দ্রন। (ছবি সৌজন্য: রবীন্দ্রন/এএফপি, গেট্টি ইমেজেস মারফত)।"

আমরা ভাইরাল ছবি ও আসল ছবির বৈশিষ্ট্যগুলি মিলিয়ে দেখি।

আরও পড়ুন: 'ঐক্যবদ্ধ ভারত' নিয়ে কপিল দেবের জয় শাহ সম্পর্কে ভুয়ো মন্তব্য ভাইরাল

Updated On: 2021-02-09T21:19:14+05:30
Claim Review :   ছবির দাবি কংগ্রেস কর্মীরা মিয়া খলিফার ব্যানারকে কেক খাওয়াচ্ছে
Claimed By :  Major Surendra Poonia & Facebook Users
Fact Check :  False
Show Full Article
Next Story