ভুয়ো দাবি: মুকেশ অম্বানীর মেয়ের বিয়েতে Rihanna সঙ্গীত পরিবেশন করেছেন

মুকেশ অম্বানীর ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে দাবি করা হয় যে— রিহানা ভারতকে গরীবের দেশ বলেছে ও ঈশার বিয়েতে রিহানা নেচেছে।

সোশাল মিডিয়ায় মিথ্যে দাবি করা হয়েছে মার্কিন পপ তারকা রিহানা (Rihanna) ভারতকে গরিবের দেশ বলেছেন এবং তিনি মুকেশ অম্বানীর (Mukesh Ambani) মেয়ের বিয়ের সময়ে 'সঙ্গীত' অনুষ্ঠানে অংশ নেন। এই একই ভুয়ো দাবি করা হয়েছে মুকেশ অম্বানীর নামে তৈরি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকেও। সঙ্গীত হল মূলত হিন্দু, পাঞ্জাবি ও গুজারাটিদের বিয়ের আগের অনুষ্ঠান যেখানে বর ও কনে পক্ষের মহিলারা সমবেত ভাবে নাচ-গানের অনুষ্ঠানে অংশ নেন।

বুম যাচাই করে দেখে রিহানা ভারতকে গরিবের দেশ বলেছেন এমন কোনও তথ্যপ্রমান নেই। মুকেশ অম্বানীর মেয়ের বিয়েতে এসেছিলেন এই দাবিও সত্য নয়।

ভারতে পাশ করা তিনটি কৃষি বিল বাতিলের দাবিতে সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে চলা কৃষকদের আন্দোলনে রাশ টানতে ইন্টারনেট বন্ধ করা ও কৃষকদের বিরুদ্ধে দমনপীড়ন নীতির প্রেক্ষিতে রিহানা ২ ফেব্রুয়ারি ২০২১ টুইট করলে আন্তর্জাতিক মহলে তীব্র প্রতিক্রিয়া সৃষ্ঠি হয়। একে একে প্রতিক্রিয়া জানান আমেরিকার উপরাষ্ট্রপতি কমলা হ্যারিসের ভাগ্নী মিনা হ্যারিস, রুপি কউর সহ একাধিক আন্তর্জাতিক ব্যক্তিত্ব। ভারত সরকারের পক্ষে বিষয়টি 'অভ্যন্তরীণ ব্যাপার' বলে কড়া প্রতিক্রিয়া জানানো হয়।

রিহানার টুইট গণমাধ্যমে রাতারাতি চর্চার বিষয় হয়ে দাঁড়ায়। আর তাকে ঘিরে নেটদুনিয়ায় নানা গুজব ছড়াতে থাকে। ভাইরাল হওয়া পোস্টটি সেই গুজবেই নবতম সংযোজন।

ফেসবুকে ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টে রিহানার ছবি ব্যবহার করে লেখা হয়েছে, ""কোন রিহানা কি বলল তা নিয়ে বেশি মাথা ঘামাবেন না মনে রাখবেন এই রিহানাই ভারত কে গরিব দেশ বলে কটাক্ষ করেছিল তারপর আম্বানি তার মেয়ের বিয়েতে সারারাত ধরে নাচিয়েছিল""
এই গ্রাফিক পোস্টটি শেয়ার করে ফেসবুকে রিহানাকে কটাক্ষ করে ক্যাপশন লেখা হয়েছে, "অকাত তো দেখো মেয়ের"
পোস্ট দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে

বুম এই গ্রাফিক পোস্টের উৎস হিসেবে সোশাল মিডিয়ায় একটি টুইট দেখতে পায়। মুকেশ অম্বানীর নামে তৈরি ওই টুইটে হিন্দিতে লেখা হয়েছে, "রিহানা হয়ত ভুলে গেছে একবার সে ভারতকে গরীব বলায় আমি তাকে আমার মেয়ের বিয়েতে আমার বাঙলোতে রাতভর নাচিয়েছিলাম।"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

রিহানা ভারতকে গরিবরে দেশ বলেছেন এরকম কোনও গণমাধ্যমে প্রতিবেদন খুঁজে পায়নি বুম। মুকেশ অম্বানীর মেয়ের বিয়েতে এসেছিলেন এই দাবিও সত্য নয়।

বুম দেখে মুকেশ অম্বানীর মেয়ে ঈশা অম্বানী ও আনন্দ পিরমলের ২০১৮ সালের ডিসেম্বরে বিয়ের 'সঙ্গীত' অনুষ্ঠানে উদয়পুরে সঙ্গীত পরবেশন করেন মার্কিন গীতিকার ও সঙ্গীতশিল্পী বেয়ন্স জিসেলি-কার্টার (Beyoncé Giselle Knowles-Carter)। স্বর্ণালী পোশাক ও ঝলমলে থাই বুট পরে ঈশা অম্বানীর 'সঙ্গীত' অনুষ্ঠানে সঙ্গীত-নৃত্য পরিবেশন করার জিআইএফ তাঁর ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে পোস্ট করেন বেয়ন্স। বেয়ন্স-এর ঈশা অম্বানীর 'সঙ্গীত' অনুষ্ঠানে সঙ্গীত-নৃত্য পরিবেশনের ব্যাপারে হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন পড়া যাবে এখানে

ভগের প্রতিবেদন অনুযায়ী ২০১৯ সালের ফেব্রুয়ারি মাসে মুকেশ অম্বানীর ছেলে আকাশ অম্বানীর বিয়ের সময় সুইজারল্যান্ডে হওয়া 'সঙ্গীত' অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন "কোল্ডপ্লে' খ্যাত ক্রিস মার্টিন

২০১০ সালে এনডিটিভি-কে দেওয়া এক সাক্ষাৎকারে রিহানা ভারতে এসে সঙ্গীত পরিবেশন করার মনোবাসানার কথা জানান। কিন্তু গনমাধ্যমের অন্যান্য প্রতিবেদন যাচাই করে জানা যায় পপ সঙ্গীত শিল্পী রিহানা সুদূর অতীতে কখনও ভারতে আসেননি।

মুকেশ অম্বানীর টুইট?
বুম মুকেশ অম্বানীর নামে তৈরি টুইটটি যাচাই করতে গিয়ে @IAmbanijio নামে একটি টুইটার অ্যাকাউন্ট থেকে ৫ ফেব্রুয়ারি ২০২১-এর একটি টুইটের হদিস পায়।

বুম দেখে ওই অ্যকাউন্টের টুইটে নানা অসঙ্গতি রয়েছে। ২০২১ সালের জানুয়রি মাসে চালু করা হয়েছে ওই ভুয়ো অ্যাকাউন্ট


রিহানাকে নিয়ে একাধিক ভুয়ো খবরের তথ্য যাচাই করেছে বুম। ভুয়ো ছবি ছড়িয়ে দাবি করা হয় পাকিস্তানের পতাকা সহ খেলার মাঠে হাজির হন রিহানা। রিহানার নামে ভুয়ো টুইটও খণ্ডন করেছে বুম।

Updated On: 2021-04-20T11:01:19+05:30
Claim Review :   পোস্টের দাবি রিহানা ভারতকে গরীব দেশ বলেছে ও মুকেশ অম্বানীর মেয়ের বিয়েতে নেচেছে
Claimed By :  Mukesh Ambani's Fake Account
Fact Check :  False
Show Full Article
Next Story