বিভ্রান্তিকর দাবি এয়ার ইন্ডিয়া নাম বদল করে বর্তমানে ভারত ইন্ডিয়া হয়েছে

বুম যাচাই করে দেখে উড়ান সংস্থা 'এয়ার ইন্ডিয়া'-র নাম পরিবর্তন করে বর্তমানে 'ভারত ইন্ডিয়া' করা হয়েছে দাবিটি সঠিক নয়।

সোশাল মিডিয়ায় শেয়ার করা দুটি ছবির কোলাজের গ্রাফিক পোস্টে বিভ্রান্তিকর দাবি করা হয়েছে ভারতের জতীয় উড়ান সংস্থা এয়ার ইন্ডিয়া-র (Air India) নাম বদল করে ভারত ইন্ডিয়া (Bharat India) করা হয়েছে।

এয়ার ইন্ডিয়া গত কয়েক বছর ধরেই খবরের শিরোনামে। অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী হরদীপ পুরি এবছেরর মার্চ মাসে বলেন, ''এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ বিলগ্নিকরণের সিদ্ধান্ত নিয়েছি আমরা। তবে দোলাচল একটাই, বিলগ্নিকরণ করা হবে নাকি একে বারে বন্ধ করে দেওয়া হবে। এয়ার ইন্ডিয়া প্রথম সারির সম্পদ, সে ব্যাপারে কোনও সন্দেহ নেই। কিন্তু বাজারে প্রায় ৬০ হাজার কোটির দেনা। এই ঝঞ্ঝাট থেকে বেরিয়ে আসতেই হবে। এয়ার ইন্ডিয়া এ বার নতুন কারও হাতে যাওয়া উচিত।''

ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টের দুটি ছবিতেই দেখা যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নমস্কারের ভঙ্গিমায় দাড়িয়ে রয়েছেন। এয়ার ইন্ডিয়া বিমানের গায়ে লেখা উপরের ওই ছবিটিতে লেখা হয়েছে, 'আগে এয়ার ইন্ডিয়া'। নিচের 'ভারত ইন্ডিয়া' বিমানের গায়ে লেখা ছবিটিতে লেখা হয়েছে, 'এখন বড় বড় অক্ষরে ভারত'। গ্রাফিক পোস্টটির সবার উপরে লেখা হয়েছে, "এই বদল গর্ব করার মতো।"

ফেসবুক পোস্টে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে,'তাই ভোটফরবিজেপি।'

পোস্টটিকে দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল ছত্তীসগঢ়ে সেনার সঙ্গে অমিত শাহের আহারের ছবি

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে ছবি দুটি পরস্পরের সম্পর্কহীন। এয়ার ইন্ডিয়া উড়ান সংস্থার কোনও নাম বদল হয়নি।

এয়ার ইন্ডিয়ার ওয়েবসাইট-এ সংস্থার নাম পরিবর্তনের ব্যাপারে কিছু লেখা নেই। 'ভারত ইন্ডিয়া' নয়, আগের নাম এয়ার ইন্ডিয়ায় রয়েছে। বুম বিষয়টি নিশ্চিত হতে এয়ার ইন্ডিয়া সংস্থার সাথে যোগাযোগ করলে সংস্থাটির তরফে নাম পরিবর্তনের দাবিটিকে অস্বীকার করা হয়।

সম্পর্কহীন ছবি

বুম রিভার্স সার্চ করে দেখে ছবি দুটি পরস্পরের সম্পর্কহীন। ভাইরাল পোস্টে থাকা এয়ার ইন্ডিয়া উড়ানে লেখা ছবিটি ২০১৫ সালে নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের সময়ের। নিউয়র্কে পৌছানোর ছবিটি ২৪ সেপ্টেম্বর ২০১৫ টুইট করা হয় বিদেশ মন্ত্রকের তরফে। বর্তমানে অরিন্দম বাগচি বিদেশ মন্ত্রকের মুখপাত্র। সরকারের একাধিক কূটনৈতিক পদে কর্মরত ছিলেন অরিন্দম।

অন্যদিকে নিউজ ১৮ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ভারত ইন্ডিয়া লেখা বিমান থেকে বেরিয়ে আসা প্রধানমন্ত্রীর ছবিটি ২৬ মার্চ ২০২১ ঢাকার শাহ জালাল বিমানবন্দরে অবতরণ করার সময় তোলা।

'ভারত ইন্ডিয়া' লেখা এই বিমানটিতে কল সাইন আছে এআইওয়ান বা এয়ার ইন্ডিয়া ওয়ান যা আসলে বোয়িং বি৭৭৭ মডেলের বিমান যা ২০২০ সালের অক্টোবর মাসে আমেরিকার বোয়িং সংস্থা থেকে কেনে ভারত। বর্তমানে ভারতের বায়ু সেনা তত্বাবধানে রয়েছে এই বিমানটি। এয়ার ইন্ডিয়ার অধীনস্ত সংস্থা এয়ার ইন্ডিয়া ইঞ্জিনিয়ারিং সার্ভিসেস লিমিটেড বিমানটির রক্ষনাবেক্ষণ করে।

ভারতের প্রধানমন্ত্রী, রাষ্ট্রপতি ও উপরাষ্ট্রপতির বিদেশ সফরের জন্য এই বিমান ব্যবহার করা হয়। নরেন্দ্র মোদী ভারতের প্রথম প্রধানমন্ত্রী যিনি বোয়িং বি৭৭৭ বিমান চড়ে বিদেশ সফরে গেলেন।

আরও পড়ুন: ভুয়ো খবর: করোনা ব্যাক্টেরিয়া, ৫ জি বিকিরণ ও ব্যাথার ওষুধে সেরে যায়

Updated On: 2021-04-17T12:46:11+05:30
Claim Review :   এয়ার ইন্ডিয়ার নাম বদল করে ভারত ইন্ডিয়া রাখা হয়েছে
Claimed By :  Facebook User
Fact Check :  Misleading
Show Full Article
Next Story