বিভ্রান্তিকর দাবিতে ছড়াল ছত্তীসগঢ়ে সেনার সঙ্গে অমিত শাহের আহারের ছবি

বুম দেখে ছবিটি ৫ এপ্রিল ২০২১ ছত্তীসগঢ় বাসাগুড়া সিআরপিএফ ক্যাম্পে মাওবাদী দমনে অংশ নেওয়া জওয়ানদের সাথে অমিত শাহের আহার।

৫ এপ্রিল ২০২১ মাওবাদী দমন এনকাউন্টার অভিযানে অংশ নেওয়া জওয়ানদের (jawans) সঙ্গে ছত্তীসগঢ়ের (Chhattisgarh) বিজাপুর জেলার বাসাগুড়া সিআরপিএফ (CRPF) ক্যাম্পে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের (Amit Shah) আহারের ছবি বিভ্রান্তিকর দাবি সহ কোচবিহারের শীতলকুচির (Sitalkuchi) ঘটনার সঙ্গে জোড়া হচ্ছে।

পশ্চিমবঙ্গে ১০ এপ্রিল ২০২১ চতুর্থ দফার নির্বাচনের দিন কোচবিহার জেলায় শীতলকুচিতে দুটি পৃথক ঘটনায় ৫ জন রাজবংশী জনজাতির ব্যক্তির মৃত্যু হয়। ১২৬ নম্বর বুথে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে মারা যায় ৪ জন। অন্যদিকে ২৮৫ নম্বর বুথে দুঃস্কৃতকারীদের গুলিতে মারা যায় আরেকজন যুবক। ঘটনার এখনও পর্যন্ত কোনও ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়নি প্রশাসন ও নির্বাচন কমিশনের তরফে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক ছবিটিতে দেখা যায় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জওয়ানদের সঙ্গে আহার করছেন। গ্রফিক ছবিটিতে লেখা হয়েছে, "৫ বাঙালি হত্যার রহস্য পরিষ্কার। এই দৃশ্য দেখলেই বোঝা যায়। শীতলকুচিতে কেন্দ্রীয় বাহিনীর গুলিতে পাঁচজন মানুষকে হত্যা করার রহস্য। বিভিন্ন বক্তৃতায় বিজেপি নেতারা বলেছেন শালাকো গোলি মার দো! উখারকে ফেক দো! এই হত্যালীলা বিজেপি নেতাদের সেই ভরসারই প্রতিফলন। বাংলার শান্তিপ্রিয় মানুষ এর যোগ্য জবাব নির্বাচনের পরবর্তী দফাগুলিতে ইভিএমে দেবে। এইবার- বিজেপিকে সম্পূর্ণ বহিস্কার।"

এই গ্রাফিক ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "অমিত শাহ তারপর সেলিব্রেশন করেছিল।"

পোস্টটি দেখা যাবে এখানে


আরও পড়ুন: মণিপুরের ভিডিও ছড়িয়ে বলা হল কোচবিহারে ভোটগ্রহণ কেন্দ্রে তাণ্ডব

তথ্য যাচাই

বুম দেখে শীতলকুচির ঘটনার পর অমিত শাহের আহার ও আনন্দ করার ছবি নয় এটি।

বুম 'অমিত শাহ লাঞ্চ উইথ সিআরপিএফ' কিওয়ার্ড সার্চ করে ভাইরাল হওয়া ছবিটি নবভারত টাইমস-এ ৫ এপ্রিল ২০২১ প্রকাশিত প্রতিবেদনে দেখতে পায়। ছবিটি ৩ এপ্রিল ছত্তীশগঢ়ের বস্তারে মাওবাদী এনকাউন্টারে অংশ নেওয়া জওয়ানদের সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিজাপুর জেলার বাসাগুড়া সিআরপিএফ ক্যাম্পে কথা বলা ও আহারের দৃশ্য।


প্রেস ইনফর্মেশন ব্যুরোর প্রতিবেদনেও অন্য দিক থেকে তোলা ছবিটিকে উপরে বর্ণিত ঘটনা হিসেবে বর্ণনা করা হয়েছে। সঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এর পর রায়পুর হাসপাতালে মাওবাদী হানায় আহত জওয়ানদের সঙ্গে দেখা করতে যান।

রেড ইফের প্রতিবেদন অনুযায়ী স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ মৃত জওয়ানদের কফিনে শেষ শ্রদ্ধা জানান ওইদিন জগদলপুরে পৌছেই। সঙ্গে ছিলেন ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও অন্যান্য পদস্থ সেনা আধিকারিকেরা। ৫ এপ্রিল ওই রাজ্যে মাওবাদী দমন অভিযানে যাওয়া ২২ জন সিআরপিএফ জওয়ান মারা যায় মাওবাদীদের পাতা ফাঁদে পড়ে।

আরও পড়ুন: ২০১৩ ছত্তীসগঢ় মাওবাদী হানা ছড়াল সম্প্রতি সুকমায় নিহত জওয়ানের দেহ বলে

Updated On: 2021-04-14T20:56:41+05:30
Claim Review :   ছবির দাবি শীতলকুচির ঘটনার পর জওয়ানদের সঙ্গে উদযাপন করছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story