২০১৩ ছত্তীসগঢ় মাওবাদী হানা ছড়াল সম্প্রতি সুকমায় নিহত জওয়ানের দেহ বলে

বুম দেখে ভাইরাল এই ছবিটি ২০১৩ সালের ২৬ মে ছত্তীসগঢ় বস্তারে কংগ্রেস নেতার কনভয়ে মাওবাদী হামলার। তার ফলে মারা যান ২৪ জন।

সোশাল মিডিয়ায় ২০১৩ সালে ছত্তিসগঢ়ের (Chhattishgarh) মাওবাদী হামলার (maoist attack) ছবিকে ছত্তীসগঢ়ের সুকমা জেলায় (Sukma) হওয়া মাওবাদী সংঘর্ষের জওয়ানদের প্রাণ হারানোর খবরের সঙ্গে জোড়া হচ্ছে।

গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, ৩ এপ্রিল ২০২১ সুকমার জাগারগুন্ডা থানার জোঙ্গাগুড়া গ্রামে ২২ জন নিরাপত্তাকর্মী মাওবাদীদের সঙ্গে সংঘর্ষে মারা যান। আহত হয়েছেন ৩২ জন। নিখোঁজ রয়ছেন এক ব্যক্তি। ছবিটি এই প্রক্ষিতেই ভাইরাল হয়েছে।

সিআরপিএফ, কোবারা ব্যাটেলিয়ন ও সিট কর্মীদের একটি যৌথ দল বিজাপুর ও সুকমা জেলার বস্তার অঞ্চলে মাওবাদীদের ঘাঁটিতে অভিযান চালাচ্ছিলেন শুক্রবার থেকে। শনিবার বিকেলে ওই মাওবাদীদের পাতা ফাঁদে পা দিলে ওই দূর্ঘটনা ঘটে

ফেসবুক পোস্টে ভাইরাল হওয়া ছবিতে স্ট্রেচারে করে সাদা কাপড়ে মোড়া ব্যক্তিকে নিয়ে যেতে দেখা যায় নিরাপত্তাকর্মীদের। ছবিটির গ্রাফিকে লেখা হয়েছে, ছত্রিশগড়ে মাওবাদী আক্রমণে শহীদ ২২ জওয়ান। ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "ছত্তীসগঢ়ের শুকমায় মাওবাদী হামলায় শহীদ কমপক্ষে ২২জন ও গুরুতর আহত ৩২ জন জওয়ান। বাড়তে পারে মৃত শহীদের সংখ্যা"।

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিভ্রান্তিকর সংবাদপত্র রিপোর্টের দাবি গুজরাতে বিজেপি ছাড়লেন ২৫ বিধায়ক

তথ্য যাচাই

বুম গুগলে এই ছবিটিকে রিভার্স সার্চ করে ২০১৩ সালের ২৭ মে প্রকাশিত ডেইলি মেলের এক প্রতিবেদনে খুঁজে পাই।

ছবিটির ক্যাপশন লেখা হয়, "ভারতীয় সুরক্ষা কর্মীরা ছত্তিশগড় রাজ্যের রায়পুর থেকে ২১৫ মাইল দক্ষিণে বাস্তারে শনিবারের বিদ্রোহী আক্রমণে নিহতদের একজনের লাশ বহন করছেন।"

ডেকান হেরল্ড-এ প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী ২৬ মে ২০১৩ বস্তারে (Bastar) সন্ধ্যের সময় মাওবাদী উপদ্রুত বস্তার এলাকা দিয়ে যাওয়ার সময় মাওবাদীরা কংগ্রেস নেতার কনভয়ে হামলা করে। মারা যায় ছত্তীসগঢ় রাজ্য কংগ্রেসের প্রধান নন্দকুমার পটেল, তাঁর ছেলে দিনেশ সহ আরও ২৪ জন ব্যক্তি।

বুম সংবাদসংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের ওয়েবসাইটেও মূল ছবিটি খুঁজে পেয়েছে

আরও পড়ুন: সাম্প্রদায়িক রঙ মাখিয়ে ছড়াল পথ সুরক্ষা বৃদ্ধি নিয়ে সচেতনতামূলক ভিডিও

Updated On: 2021-04-05T22:31:25+05:30
Claim Review :   ছবির দাবি ছত্তীসগঢ়ের শুকমায় মাওবাদী হামলায় মৃত জওয়ান
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story