বিভ্রান্তিকর সংবাদপত্র রিপোর্টের দাবি গুজরাতে বিজেপি ছাড়লেন ২৫ বিধায়ক

বুম দেখে গুজরাতে ২৫ জন বিধায়কের বিজেপি ছাড়ার খবরটি ভুয়ো, বিষয়টি নিয়ে গণমাধ্যমে সম্প্রতি কোনও প্রতিবেদন প্রকাশিত হয়নি।

সোশাল মিডিয়ায় একটি পুরনো সংবাদপত্রের ক্লিপিং শেয়ার করে দাবি করা হয়েছে গুজরাতে ভারতীয় জনতা দল (BJP) (বিজেপি)-এ ভাঙন দল ছেড়েছেন ২৫ জন বিধায়ক (MLA)। পশ্চিমবঙ্গে বিধানসভা ভোট আবহে ছবিটি শেয়ার করা হচ্ছে বিভিন্ন বিজেপি বিরোধী ফেসবুক পেজে।

বুম দেখে ওই সংবাদপত্রের ক্লিপিংয়ে লেখা সংবাদের বিষয়বস্তু পুরনো। সম্প্রতি গুজরাতে বিজেপির ভাঙন বা ২৫ জন বিধায়কের দল ছাড়া নিয়ে গণমাধ্যমে কোনও খবর প্রকাশিত হয়নি।

ফেসবুকে ভাইরাল হওয়া ওই সংবাদপত্রের ক্লিপিংয়ে শিরোনাম লেখা আছে, "গুজরাতে ভাঙছে বিজেপি, দল ছাড়ছেন ২৫ বিধায়ক?" ওই সংবাদপত্রের ক্লিপিংয়ে লেখা রয়েছে, "আহমদাবাদ, ৬ জুন: কর্নাটকে বিজেপিকে একটু ধাক্কা দেওয়ার পর কংগ্রেসের নজর কী এবার গুজরাতে।... পাতিদার আন্দোলনের সূত্র। কংগ্রেস ক্ষমতায় আসবে না, বরং বিক্ষুব্ধ গোষ্ঠীকে বাইরে থেকে সমর্থান জানাবে। হার্দিক প্যাটেল জানিয়েছেন, ২৪ জন বিজেপি বিধায়ক বিজয় রূপানির নৌকা থেকে ঝাঁপ মারার জন্য তৈরি হয়েছে।"

গ্রাফিকে লেখা হয়েছে, "মোদী জি এবং অমিত শাহরা যখন বাংলায় আসন বাড়ানোর টার্গেট নিচ্ছে তখন বিজেপি দল ছাড়লেন ২৫ বিধায়ক।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুম ক্যাপশন সার্চ করে দেখে একাধিক ফেসবুক পেজে ভাইরাল হয়েছে ওই সংবাদপত্রের ক্লিপিং।

বুম কিওয়ার্ড সার্চ করে দেখে ২০১৮ সাল থেকে এই ভাইরাল ক্লিপিংটি অনলাইনে রয়েছে। বিজেপি নেতা বাবুল সুপ্রিয়কে টুইটারে রিপ্লাই দিতে ওই সংবাদপত্রের ক্লিপিং ব্যবহার করা হয়েছিল ৯ জুন ২০১৮।

বুম ২৫ জন বিজেপি বিধায়ক দল ছাড়ছেন এই ধরণের সম্প্রতি প্রকাশ হওয়া কোনও সংবাদ খুঁজে পায়নি।

গুজরাত রাজ্য কংগ্রেসের কার্যকরি সভাপতি হার্দিক পটেল ২০২০ সালের জুন মাসে রাজ্যসভা নির্বাচনের আগে গুজরাতি সংবাদমাধ্যম এবিপি অস্মিতা-কে বলেন কংগ্রেসের সঙ্গে যোগাযোগ রেখেছে কিছু বিজেপি বিধায়ক।

পতিদার আন্দোলনের অন্যতম মুখ হার্দিক পটেল ২০১৬ সালের পর থেকে গুজরাট বিজেপি নেতৃত্বের প্রতি খোলাখুলি বিরুদ্ধতা প্রকাশ করতে থাকে। ২০১৭ সালে ইন্ডিয়া টুডে-তে প্রকাশিত এক প্রতিবেদন অনুযায়ী গুজরাতের উপ-মুখ্যমন্ত্রী হিসেবে নীতীন পটেল সরে যাওয়ার পর হার্দিক পটেল বলেন ১০ জন বিজেপি বিধায়ককে নিয়ে কংগ্রেসে যোগ দিতে। ভাইরাল সংবাদপত্রের রিপোর্টের ক্লিপিংটি সে সময়ের হতে পারে।

বুম নিশ্চিত হয়েছে ভাইরাল হওয়া সংবাদপত্রের ক্লিপিংটি সম্প্রতি প্রকাশিত কোনও প্রতিবেদন নয়, তবে বুমের পক্ষে ভাইরাল হওয়া সংবাদপত্রের ক্লিপিংটি প্রকাশ হওয়ার তারিখ ও সংবাদপত্রটির নাম স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি।

২০১৯ সালের ১৩ মার্চ কংগ্রেসে যোগ দেন হার্দিক পটেল। পরের বছর জুলাই মাসে তিনি গুজরাত রাজ্য কংগ্রসের সভাপতি হন।

আরও পড়ুন: নন্দীগ্রামে শুভেন্দু অধিকারীর জয় হতে পারে সমীক্ষাকে ভুয়ো বলল আই-প্যাক

Updated On: 2021-04-02T18:37:54+05:30
Claim Review :   সংবাদপত্র ক্লিপিংয়ের দাবি গুজরাতে ২৫ জন বিধায়ক বিজেপি ছাড়লেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story