নূপুর শর্মার মন্তব্যের পর মইন মুনির আলি আইপিএল খেলা বয়কট করবেন বলেননি

বুম যাচাই করে দেখে ভাইরাল টুইটের স্ক্রিনশটটি ক্রিকেটার মইন মুনির আলির আসল টুইটার অ্যাকাউন্ট থেকে করা হয়নি।

একটি টুইটের (Tweet) স্ক্রিনশটে দাবি করা হয়েছে যে, পয়গম্বর মহম্মদ (Prophet Mohammad) সম্পর্কে ভারতীয় জনতা পার্টির এক নেতৃস্থানীয় সদস্যের কুরুচিকর মন্তব্যের পর, ইংল্যান্ডের ক্রিকেট খেলোয়াড় মইন মুনির আলি (Moeen Munir Ali) ভারতের তরফে ক্ষমা প্রার্থনা দাবি করেছেন এবং বলেছেন যে, তিনি ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) বর্জন করবেন।

বুম দেখে টুইটটি ভুয়ো। আলি এই ধরণের কোনও মন্তব্য করেননি। তিনি ইংল্যান্ডের হয়ে খেলেন। আইপিএল-এ মইন চেন্নাই সুপার কিংস দলের সদস্য। আমরা আরও দেখি যে, বর্তমানে আলি কোনও সোশাল মিডিয়া ব্যবহার করছেন না।

দুই বিজেপি নেতা, নূপুর শর্মা ও নবীন কুমার জিন্দল, পয়গম্বর মহম্মদের বিরুদ্ধে মন্তব্য করায়, কুয়েত, কাতার ও সৌদি আরব সহ বেশ কিছু আরব দেশ, ভারত সরকারের কাছে তাদের প্রতিবাদ জানিয়েছে। প্রচন্ড চাপের মুখে পড়ে, বিজেপি ওই দুই নেতার মন্তব্য থেকে নিজেকে দূরে সরিয়ে নেয়। তাছাড়া তারা জিন্দলকে পার্টি থেকে বহিষ্কার ও শর্মাকে সাসপেন্ড করে।

ভাইরাল স্ক্রিনশটটি ৭ জুন ২০২২ তারিখের একটি টুইটের। সেটি মোইন মুনির আলি নামের একটি অ্যাকাউন্ট থেকে করা হয়। সেটির হ্যান্ডেল হল '@Moeen_Ali18'। টুইটটিতে লেখা হয়, "ভারত যদি তার ধর্মবিরোধী মন্তব্যের জন্য ক্ষমা না চায়, তা হলে আমি আর কখনওই ভারতে খেলতে যাব না। আইপিএল-ও বর্জন করব। এবং আমি আমার মুসলমান ভাইদের একই কাজ করতে বলব। আমি মহম্মদকে ভালবাসি। তাঁর উপর শান্তি বর্ষিত হোক।"

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

অনেক ব্যবহারকারী ওই মিথ্যে টুইটটিকে সত্য বলে ধরে নিয়েছেন। সেই রকম দু'টি পোস্ট দেখুন এখানেএখানে

ফেসবুকে বাংলা পেজগুলিতে, বাংলাদেশের ব্যবহারকারীরা টুইটটি ব্যাপক ভাবে শেয়ার করছেন। সেই রকম দু'টি ফেসবুক পোস্ট দেখুন এখানেএখানে

আরও পড়ুন: ইডির নয়া সমনে সোনিয়া গাঁধীর প্রতিক্রিয়া দাবিতে ছড়াল ২০১৫ সালের ভিডিও

তথ্য যাচাই

বুম দেখে @Moeen_Ali18 অ্যাকাউন্টটি, টুইটার সাসপেন্ড করে দিয়েছে ও বর্তমানে সেটির কোনও অস্তিত্ব নেই।

আমরা '@Moeen_Ali18' অ্যাকাউন্টটির আর্কাইভ সংস্করণ দেখি। দেখা যায়, প্রোফাইলটি ২০২২ সালের মে মাসে তৈরি করা হয়। অ্যাকাউন্টটি বন্ধ হয়ে যাওয়ার আগে, ২৬টি অ্যাকাউন্টকে অনুসরণ করছিল সেটি। এবং সেটিতে ছিল ছয় হাজারেরও বেশি অনুগামী।

তাছাড়া সেটির পরিচিতিতে লেখা ছিল, 'অফিসিয়াল নয়'। এবং সেটি 'মইন আলির ভাষ্য অ্যাকাউন্ট' বলে লেখা হয় তার পরিচিতিতে।

বুম ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড-এর ওয়েবসাইটেমইনের প্রোফাইল দেখে। দেখা যায়, ওয়েবসাইটে উল্লেখ করা মইনের ফেসবুক, টুইটার ও ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলি সক্রিয় নয়।

ওই সাইটের সঙ্গে টুইটার হ্যান্ডেল '@MoeenAli'-এর সংযোগ দেওয়া আছে। সংশ্লিষ্ট টুইটার অ্যাকাউন্টটি সক্রিয় নয়।

২৯ জুলাই, ২০২০ দ্য গার্ডিয়ান গণমাধ্যমে প্রকাশিত তাঁর একটি ব্লগে মইন বলেন যে, তাঁর সহ-খেলোয়াড়রা অনালাইনে আক্রমণের শিকার হওয়ায়, তিনি আর সোশাল মিডিয়া ব্যবহার করেন না।

Updated On: 2022-06-10T18:41:25+05:30
Claim :   বিজেপি নেতাদের পয়গম্বর মহম্মদ সম্পর্কে মন্তব্যের পর মইন মুনির আলি আইপিএল খেলা বয়কটের কথা বলেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.