আদানির স্ত্রীর সামনে মাথা নত করলেন প্রধানমন্ত্রী মোদী? একটি তথ্য যাচাই

বুম দেখে ওই মহিলার নাম দীপিকা মণ্ডল। উনি একজন সমাজসেবী ও রাষ্ট্রপতি ভবনের এক আলোকচিত্রীর স্ত্রী।

একটি ভাইরাল ছবি শেয়ার করে মিথ্যে দাবি করা হচ্ছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narednra Modi) আদানি ফাউন্ডেশনের (Adani Foundation) সভাপতি প্রীতি আদানিকে (Priti Adani) মাথা নত করে নমস্কার করছেন। ছবিটি ২০১৮-য় তোলা। তাতে দেখা যাচ্ছে, একটু নত হয়ে দীপিকা মণ্ডল (Deepika Mondol) নামের এক সমাজসেবীকে নমস্কার করছেন, যখন তিনি একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে রাষ্ট্রপতি ভবনে যান।

ছবিটি এমন এক সময় শেয়ার করা হচ্ছে যখন কৃষকরা আন্দোলন (Farmers Protest) করছেন। তাঁরা বলছেন, নতুন কৃষি আইনগুলি (Farm Laws) কৃষি ক্ষেত্রে আদানি (Adani) ও অম্বানিদের (ambani) মত কড় ব্যবসায়ীদের সুবিধে করে দেবে।
হিন্দি ও ইংরেজিতে লেখা দুটি ক্যাপশনসহ ছবিটি শেয়ার করা হচ্ছে। দুটিতেই দাবি করা হচ্ছে যে, আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানির স্ত্রী প্রীতি আদানিকে মোদী নত হয়ে নমস্কার করছেন।
হিন্দিতে লেখা ক্যাপশনে বলা হয়েছে, "চৌকিদার মাথা নত করে প্রীতি আম্বানিকে স্যালুট করছেন...তাঁর স্টাইল/কায়দা লক্ষ করুন...তাঁর চোখ দুটি দেখুন...ভক্তবৃন্দ/অন্ধ অনুগামীরা তাঁর সম্পর্কে কিছু কথা বলা প্রয়োজন...উনি হলেন তাঁর দেশের সবচেয়ে খারাপ প্রধানমন্ত্রী।" আর ইংরেজি ক্যাপশনে বলা হয়েছে, "দেখুন কী ভাবে উনি গৌতম আদানির স্ত্রী প্রীতি আদানির সামনে নত হচ্ছেন।"
আর্কাইভ দেখুন এখানে
আর্কাইভ দেখুন এখানে
ইংরেজি ক্যাপশন সমেত পোস্টগুলি এখানে দেখুন।

তথ্য যাচাই

বুম দেখে ছবিটিতে প্রীতি আদানি নেই। যাঁকে দেখা যাচ্ছে তিনি হলেন সমাজসেবী দীপিকা মণ্ডল। উনি তাঁর স্বামী সমর মণ্ডলের সঙ্গে রাষ্ট্রপতি ভবনে একটি অনুষ্ঠানে যোগ দিতে এসেছিলেন। সমর ছিলেন রাষ্ট্রপতি ভবনের একজন আলোকচিত্রী। উনি বুমকে জানান যে ২০১৮-য় উনিই ছবিটি তুলে ছিলেন।
ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ১২ এপ্রিল ২০১৮-য় 'অমর উজালা' কাগজে প্রকাশিত একটি খবর আমাদের নজরে আসে। তাতে ওই মহিলাকে দীপিকা মণ্ডল বলে শনাক্ত করা হয়। উনি 'দিব্যজ্যোতি কালচার অরগানাইজেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি' নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান চালান।
অমর উজালায় প্রকাশিত ছবিগুলির মধ্যে এই ছবিটিও ছিল। অন্য ছবিগুলিতেও ওই মহিলাকে বিভিন্ন গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে দেখা যাচ্ছে। ওই লেখাটির সূত্র ধরে আমরা 'দিব্যজ্যোতি কালচার অরগানাইজেশন অ্যান্ড ওয়েলফেয়ার সোসাইটি' সার্চ করি। দেখা যায়, অনেক ওয়েবসাইটে এনজিওদের তালিকায় সেটির নাম আছে। বেশ কিছু সাইটে তাঁকে ওই প্রতিষ্ঠানের একজন প্রতিষ্ঠাতা হিসেবে উল্লেখ করা হয়। উনি নিজেও বুমকে সে কথাই বলেন।
মণ্ডল বুমকে বলেন, ২০১৮ সালে, প্রণব মুখার্জি রাষ্ট্রপতি থাকা কালে, ছবিটি তোলা হয়। রাষ্ট্রপতি ভবনে একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন উনি। দীপিকা মণ্ডল আমাদের বলেন, "প্রধানমন্ত্রী ঘুরে ঘুরে সকলের সঙ্গে দেখা করছিলেন। উনি যখন আমার কাছে আসেন, আমি তাঁকে 'নমস্তে' বলি। উনিও বলেন, 'নমস্তে মাতাজি'। উনি জিজ্ঞেস করেন, আমি কী করি। আমি বলি, আমি একজন সমাজসেবী। তাই শুনে উনি ঝুঁকে পড়ে, হাত জোড় করে, আমায় নমস্কার করেন। প্রধানমন্ত্রী নত হয়ে আমায় নমস্কার করায় আমি নিজেকে ধন্য মনে করি। ছবিতে দেখতেই পাচ্ছেন যে, আমি কিছুটা অভিভূত হয়ে পড়ি।"
মণ্ডল বলেন, তারপর প্রধানমন্ত্রী অন্যান্য অতিথিদের সঙ্গে দেখা করতে এগিয়ে যান। উনি আরও বলেন, "কিছু খবরের কাগজ ছবিটি সমেত আমার প্রোফাইল লিখলে, ছবিটি ২০১৮তেও ভাইরাল হয়েছিল। "আদানিদের সঙ্গে আমার কোনও আত্মীয়তা বা যোগাযোগ নেই।আমি একটি এনজিও চালাই ও সমাজসেবা করি।"
আমরা দীপিকা মণ্ডলের স্বামী সমর মণ্ডলের সঙ্গেও কথা বলি। সেই সময় উনি ছিলেন রাষ্ট্রপতি ভবনের সরকারি আলোকচিত্রী। উনি বুমকে বলেন, ২০১৮য় হয় উনি নয় তাঁর সহকর্মী ছবিটি তোলেন। "নিয়ম মেনে ও অনুমতি নিয়েই আমার সঙ্গে উনি (দীপিকা) রাষ্ট্রপতি ভবনের অনেক অনুষ্ঠানে যোগ দিতেন। তাই অনেক তারকা ও রাজনৈতিক নেতাদের সঙ্গে তাঁর ছবি আছে," বলেন সমর। উনি আরও বলেন যে, ছবিটি তাঁর স্ত্রীর ফেসবুক প্রোফাইলেও আপলোড করা হয়। "আমরা ছবিটি আপলোড করেছিলাম। কিন্তু ভুল বার্তা সমেত সেটি ভাইরাল হওয়ায়, আমরা তাঁর প্রোফাইলটা বন্ধ করে দিই।"
সমর মণ্ডল একটি ভিডিও শেয়ার করেন আমাদের সঙ্গে। সেটিতে দীপিকা একটি স্থানীয় টিভি চ্যানেলে প্রধানমন্ত্রীর সঙ্গে তাঁর ওই সাক্ষাতের বিবরণ দেন। ভিডিওটি এখানে দেখুন।
এখানে প্রীতি আদানির যাচাই-করা টুইটার প্রোফাইল দেখা যাবে। স্পষ্টতই ভাইরাল ছবির মহিলার সঙ্গে তাঁর মুখের কোনও মিল নেই।
Updated On: 2021-02-08T16:44:59+05:30
Claim Review :   নরেন্দ্র মোদী শিল্পপতি আদানির স্ত্রীর সামনে মাথা নত করলেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story