সম্পাদিত ভিডিওর দাবি প্রধানমন্ত্রীর বারাণসী সফরে মোদী বিরোধী স্লোগান

বুম দেখে ২০১৯ সালের একটি বিক্ষোভের নেপথ্য শব্দ জুড়ে ভিডিওটি সম্পাদনা করা হয়েছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) ও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath) একটি সম্পাদনা-করা ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। সেটির মিথ্যে ক্যাপশনে দাবি করা হয়েছে যে,প্রধানমন্ত্রীর বারাণসী সফরের সময় মোদী বিরোধী স্লোগান তোলে জনগণ।

বুম দেখে, একটি পুরনো ভিডিও থেকে মোদী-বিরোধী স্লোগানের আওয়াজ ভাইরাল ভিডিওটিতে জুড়ে দেওয়া হয়েছে এবং মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে সেটি।

১৪ ডিসেম্বর, ২০২১ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের বারাণসীতে বেশ কয়েকটি গুরত্বপূর্ণ উন্নয়ন প্রকল্প পরিদর্শন করেন। তিনি বলেন যে, ওই পবিত্র শহরটির জন্য উৎকৃষ্টমানের পরিকাঠামো তৈরি করতে সরকার বদ্ধপরিকর।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী আদিত্যনাথের সঙ্গে তাঁর বারাণসী সফরের ছবি টুইট করেন মোদী। কাশী বিশ্বনাথ করিডোরের ফেজ-১ উদ্বোধন করতে নরেন্দ্র মোদী ১৩ ডিসেম্বর বারাণসী যান। ওই সফরকালে তোলা হয় ভাইরাল ভিডিওটি।

২৬ সেকেন্ডের ওই ভিডিও ক্লিপে মোদী ও যোগী আদিত্যনাথকে বারাণসীর একটি রাস্তা দিয়ে হেঁটে যেতে দেখা যাচ্ছে। সেই সঙ্গে রাস্তার ধারে সমবেত বিপুল সংখ্যক মানুষকে সামলাতে দেখা যাচ্ছে পুলিশকে। আর পেছনে মোদী-বিরোধী স্লোগান শোনা যাচ্ছে।

তৃণমূল কংগেসের রাজ্যসভা সদস্য জহর সরকার, যুব কংগ্রেসের সর্বভারতীয় সম্পাদক হেমন্ত ওগালে, সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের মুখপাত্র ঋজু দত্ত ও আরও অনেক সোশাল মিডিয়া ব্যবহারকারী মিথ্যে দাবি-করা ওই সম্পাদিত ভিডিওটি পোস্ট করেন।

ভাইরাল ভিডিওটি নীচে দেখা যাবে।

হিন্দি ক্যাপশনসহ ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হয়েছে। হিন্দি ক্যাপশনে বলা হয়েছে, "ভাইরা, তাঁর সামনেই মোদীকে চোর বলছেন কারা?"

(হিন্দিতে লেখা ক্যাপশন: भाई ये लोग कौन है जो मोदी के सामने चोर कहे रहे है)


পোস্টটি দেখতে এখানে ক্লিক করুন।

আরও পড়ুন: না, এই ছবিতে নরেন্দ্র মোদী আইএস আধিকারিক আরতি ডোগরার পা স্পর্শ করেননি

তথ্য যাচাই

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মাঝরাতে বারাণসী পরিদর্শন সংক্রান্ত বিষয়ে জানার জন্য বুম কি-ওয়ার্ড দিয়ে সার্চ করে। তার ফলে, আসল ভিডিওটি সামনে আসে। বিজেপি'র জাতীয় মুখপাত্র শেহজাদ পুনেওয়ালা ১৪ ডিসেম্বর, ২০২১ সেটি টুইট করেন।

পুনেওয়ালা লেখেন, "গতকাল, মাঝরাতের পর, পিএম নরেন্দ্র মোদীজি বারাণসীতে উন্নয়ন প্রকল্পগুলি পরিদর্শন করেন। সাধারণ মানুষের যাতে অসুবিধে না হয়, সেই কথা মাথায় রেখেই এই ব্যবস্থা করা হয়। কিন্তু অত রাত্রেও, তাঁদের প্রধানমন্ত্রীর জন্য মানুষের ভালবাসা ছিল লক্ষণীয়।"

সাংবাদিক রোহন দুয়া একই ভিডিও ১৪ ডিসেম্বর ২০২১ টুইট করেন। কিন্তু তাতে মোদী-বিরোধী কোনও স্লোগান শোনা যায়নি।

ভাইরাল ভিডিওটি সম্পর্কে জানতে বুম দশাশ্বমেধ ঘাট থানার সঙ্গে যোগাযোগ করে। ইন্সপেক্টর আশিস মিশ্র নিশ্চিত করে বলেন যে, ভিডিওটি সম্পাদনা করা হয়েছে। উনি বলেন, প্রধানমন্ত্রী যখন বারাণসীতে আসেন, তখন উনি ডিউটিতেই ছিলেন এবং সেরকম কোনও ঘটনা ঘটেনি।

মোদী-বিরোধী স্লোগানের অডিও

আমরা ভিডিওটির অডিও খুব ভাল করে শুনি। তাতে 'মোদী হায় হায়. মোদীজি চোর হ্যায়' স্লোগান শোনা যায়। ওই সূত্র ধরে বুম হিন্দিতে কি-ওয়ার্ড সার্চ করে। দেখা যায়, 'মহারাষ্ট্রনামা' বলে এক ফেসবুক পেজ থেকে, ৭ অক্টোবর ২০১৯ বিক্ষোভের একটি ভিডিও আপলোড করা হয়।

তাতে দেখা যায়, ভারত পেট্রোলিয়াম করপোরেশন লিমিটেড (বিপিসিএল) বেসরকারিকরণ করার সিদ্ধান্তের বিরোধিতা করে মোদী পরিচালিত কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে স্লোগান দিচ্ছেন ওই সংস্থার কর্মীরা।

'ডন কি জঙ্গ নিউজ' নামের এক ইউটিউব চ্যানেলে, ৯ অক্টোবর, ২০১৯ একই ভিডিও আপলোড করা হয়্। সেটির সময় চিহ্ন ০০:৪৮ থেকে ১:০২ মিনিটের মধ্যে ওই একই ধরনের স্লোগান শোনা যায়।

দু'টির তুলনা নীচে করা হয়েছে।

৪ অক্টোবর, ২০১৯ দ্য হিন্দুতে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভারত পেট্রোলিয়াম বেসরকারিকরণ করার কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে ট্রেড ইউনিয়নগুলি প্রতিবাদ করার পরিকল্পনা নেয়। তেমনই এক বিক্ষোভের ভিডিও আপলোড করা হয় ইউটিউব ও ফেসবুকে।

বিপিসিএল ইউনিয়ন সদস্যদের বিক্ষোভের ভিডিওটি কোথায় তোলা হয়, বুম তা জানতে পারেনি। তবে এ ব্যাপারে আমরা নিশ্চিত হই ওই ভিডিওটির অডিও প্রধানমন্ত্রীর বারাণসী সফরের ক্লিপটিতে জুড়ে দেওয়া হয়েছে ও মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে সেটি।

আরও পড়ুন: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর মিথ্যে দাবি মুঘল যুগে পোর্তুগিজরা গোয়া জয় করে

Claim :   ভিডিওর দাবি উত্তরপ্রদেশের বারাণসীতে লোকেরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে স্লোগান দিচ্ছে
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.