নিউজ উইক ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা হাসপাতাল কলকাতার এস.এস.কে.এম?

বুম দেখে নিউজ উইক ২০২২ বিশ্ব সেরা হাসপাতাল, ভারত তালিকায় প্রথমে রয়েছে দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সয়েন্সেস।

শেঠ সুখলাল কারনানি মেমোরিয়াল হাসপাতাল বা এসএসকেএম (SSKM) হাসপাতালকে (Hospital) মার্কিন ম্যাগাজিন নিউজ উইক (News Week) তাদের বিচারে বিশ্বের সেরা (ওয়ার্ল্ড's Best Hospital) হাসপাতাল তকমা দিয়েছে, এই ভুয়ো দাবি সহ গ্রাফিক পোস্ট ভাইরাল হয়েছে সোশাল মিডিয়ায়।

বুম যাচাই করে দেখে ভাইরাল দাবি বিভ্রান্তিকর। ভারতের তালিকায় এসএসকেএম বা ইনস্টিটিউট অফ পোস্ট-গ্রাজুয়েট মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ, কলকাতা বা পিজি হাসপাতালের নাম রয়েছে ৪৮ নম্বরে।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, "আমেরিকান নিউজ উইক ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা হাসপাতাল এস.এস.কে.এম। ধন্যবাদ দিদি।"

ফেসবুকে গ্রাফিক পোস্টটি শেয়ার করে ক্যপশন লেখা হয়েছে, "বিশ্বসেরার স্বীকৃতি পেল বাংলার এস.এস.কে.এম হাসপাতাল।"

ফেসবুক পোস্টটি দেখুন এখানে


তথ্য যাচাই

বুম বিষয়টি নিয়ে তথ্য-যাচাই করতে গিয়ে নিউজ উইকেরওয়েবসাইটে কিওয়ার্ড সার্চ করে দুটি তালিকা খুঁজে পায়।

নিউজ উইকের প্রথম তালিকা হল ২০২২ সালে বিশ্বের সেরা হাসপাতাল। এই তালিকায় সবার প্রথমে রয়েছে মার্কিন মুলুকের তিনি চিকিৎসা প্রতিষ্ঠানের নাম। সেগুলি হল—রচেস্টারের মায়ো ক্লিনিক, ক্লিভল্যান্ডের ক্লিভল্যান্ড ক্লিনিক ও বস্টনের ম্যাসাচুসেটস জেনারেল হাসপাতাল।


এই তালিকায় ভারতীয় হাসপাতাল রয়েছে তিনটি। সেগুলি হল—দিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সয়েন্সেস (এআইএমএস), গুরুগ্রামের মেদান্তা দি মেডিসিটি, এবং চেন্নাইয়ের অ্যাপোলো হাসপাতাল। হাসপাতাল গুলির নিউজ উইক তালিকায় ক্রম হল যথাক্রমে, ১০৯, ১৩২ ও ১৫১।

নিউজ উইক আরও একটি তালিকা প্রস্তুত করেছে যার নাম, ২০২২ বিশ্বের সেরা হাসপাতাল ভারতের ক্ষেত্রে। এই তালিকায় প্রথম তিনে নাম রয়েছে, উপরে উল্লেখ করা তিন হাসপাতালেরই। চতুর্থ স্থানে রয়েছে ভেলোরের দ্য খ্রিস্টান মেডিকেল কলেজ।


২০২২ বিশ্বের সেরা হাসপাতাল ভারতের ক্ষেত্রে নাম রয়েছে কলকাতার তিন হাসপাতালের। আমরি হাসপাতাল কলকাতা, রুবি জেনারেল হাসপাতাল কলকাতা, ও কলকাতা ইনস্টিটিউট অফ পোস্ট-গ্রাজুয়েট মেডিকেল এডুকেশন অ্যান্ড রিসার্চ তথা পিজি হাসপাতালের।


এই সমীক্ষায় নজর দেওয়া হয়েছে ২৭ টি দেশের হাসপাতালগুলি ২ বছর ধরে কোভিড-১৯ অতিমারির সময়ে চিকিৎসা ব্যবস্থায় কতটা কার্যকরি ভূমিকা পালন করেছে।

এই হাসপাতালের তালিকায় বেসরকারি ও সরকার পরিচালিত হাসপাতালের জন্য আলাদা তালিকা তৈরি করা হয়নি। কলকাতার পিজি হাসপাতাল এরাজ্যের প্রাচীন ও সরকারি চিকিৎসা প্রতিষ্ঠানগুলি মধ্য অন্যতম

আরও পড়ুন: প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ প্রয়াত? দিনভর ছড়াল ভুয়ো খবর

Updated On: 2022-04-07T17:21:52+05:30
Claim :   আমেরিকান নিউজ উইক ম্যাগাজিনের বিচারে বিশ্বের সেরা হাসপাতাল কলকাতার এস.এস.কে.এম
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.