না, বিবিসি খবরে বলেনি মিউকরমাইকোসিসের নেপথ্যে গোমূত্রের যোগ

বিবিসির নামে ভাইরাল হওয়া ভুয়ো প্রতিবেদনে দাবি করা হয়েছে গোমূত্রের সঙ্গে মিউকরমাইকোসিসের সম্পর্ক খুঁজে পেলেন বিজ্ঞানীরা।

সোশাল মিডিয়ায় বিবিসি-র (BBC) নামে ভাইরাল হওয়া একটি ভুয়ো সংবাদ প্রতিবেদনের ছবিতে দাবি করা হয়েছে যে, ভারতীয় বিজ্ঞানীরা নাকি গোমূত্র (cow urine) ও মিউকরমাইকোসিসের (Mucormycosis) মধ্যে একটা যোগসূত্র খুঁজে পেয়েছেন।

স্ক্রিনশটটি হোয়াটসঅ্যাপ, ফেসবুক ও টুইটারে শেয়ার করা হচ্ছে। আর সেই সঙ্গে দাবি করা হচ্ছে যে, ক্রমবর্ধমান মিউকরমাইকোসিস সংক্রমণের সঙ্গে গোমূত্র সম্পর্ক আছে।

ফেসবুকে হিন্দি, বাংলা, পঞ্জাবি ও মালয়ালামের মতো বিভিন্ন ভাষায় ক্যাপশান সহ শেয়ার করা হচ্ছে স্ক্রিনশটটি।

(দ্রষ্টব্য: কোনও কোনও পাঠকের কাছে নিচের ছবিটি অস্বস্তিকর মনে হতে পারে)



প্রাসঙ্গিক কিওয়ার্ড ব্যবহার করে সার্চ করলে দেখা যায় যে,গোমূত্রের সঙ্গে মিউকরমাইকোসিসের সম্পর্ক নিয়ে বিবিসি কোনও প্রতিবেদন প্রকাশ করেনি। আমরা লক্ষ্য করি স্ক্রিনশটটিতে লেখক হিসেবে বিবিসির ভারতীয় সংবাদদাতা সৌতিক বিশ্বাসের নাম রয়েছে। তাঁর করা প্রতিবেদনগুলি সার্চ করলে দেখা যায়, ৯ মে, ভারতে মিউকোরমাইকোসিস সংক্রমণের ক্রমবর্ধমান বৃদ্ধির ওপর তাঁর একটি প্রতিবেদন প্রকাশিত হয়।

আমরা বিবিসিতে প্রকাশিত লেখা ও ভাইরাল স্ক্রিনশটটি মিলিয়ে দেখি। দেখা যায়, ভুয়ো পাতাটির অক্ষরগুলি আলাদা, লেখার ক্ষেত্রে বিবিসির ধরণ মানা হয়নি, এবং তাতে অনেক ব্যাকরণগত ভুল রয়েছে।

ভুয়ো স্ক্রিনশটটিতে যে ছবিটি ব্যবহার করা হয়েছে, সেটি আসল ওয়েবপেজের ছবি থেকে আলাদা।

তাছাড়া, স্ক্রিনশটটির লেখাটিতে যা বলা হয়েছে, তা এই রকম: "ভারতে চিকিৎসকরা ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণ ও গোমূত্রের সঙ্গে একটা সম্পর্ক খুঁজে পেয়েছেন। তাঁরা বলছেন কোভিড চিকিৎসায় যে স্টেরয়েড ওষুধ ব্যবহার করা হয়, তার সঙ্গে গোমূত্রের প্রতিক্রিয়া ঘটছে। এবং জনসাধরণকে এই বিপদ সম্পর্কে সাবধান করার জন্য সরকারকে অনুরোধ করেছেন। এক ছড়াতে থাকা অতিমারিতে, ভারতে এই মারাত্মক 'ব্ল্যাক ফাঙ্গাস' সংক্রমণের ৮,০০০ ঘটনার কথা জানা গেছে। এবং গোমূত্র থেকে দূরে থাকতে আবেদন করা হয়েছে সকলকে। চিকিৎসকরা বিবিসিকে বলেন, কোভিড থেকে সেরে ওঠার ১২ থেকে ১৮ সপ্তাহের মধ্যে এই আক্রমণ হয়। কিন্তু আসল লেখাটিতে এসব কথা নেই। সেটি শুরু হয় মুম্বইয়ের একজন চক্ষু চিকিৎসকের কথা দিয়ে, ‍যিনি মিউকরমাইকোসিস ধরা পড়া এক মহিলার চোখ অস্ত্রোপচার করেন।

ভুয়ো স্ক্রিনশটটিতে যে ছবিটি ব্যবহার করা হয়েছে, আমরা সেটি দিয়ে সার্চ করলে দেখা যায় মিউকরমাইকোসিসের প্রভাব বোঝানোর জন্য সেটি ব্যাপক ভাবে ব্যবহার করা হয়। দেখা যায়, একাধিক ওয়েবসাইটে ছবিটি ডাক্তারি পড়ুয়াদের প্রশ্নপত্রের সঙ্গে দেওয়া হয়। এ বিষয়ে একটিতে লেখা হয়, "টাইপ-১ ডায়াবিটিস মেলিটাসের এক ৪৫ বছর বয়সী রোগী (যাঁকে ইনসুলিন নিতে হয়), ব্যাথা ও ফুলে ওঠা চোখের জন্য ভর্তি করা হয়। সম্প্রতি তাঁর ইনসুলিন কমে আসে। তাই স্বাভাবিক পরিমাণের অর্ধেক পরিমাণ নিচ্ছিলেন তিনি।"

বিবিসি এক প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, "এটি একটি ভুয়ো পোস্ট। পাঠকদের আমরা আমাদের ওয়েবসাইট বিবিসি.কম/নিউজ দেখতে অনুরোধ করব।"

আরও পড়ুন: বেঙ্গালুরুর ডাঃ আশুতোষ শর্মা বলেছেন করোনা রুখতে গরম জলের ভাপ নিতে?

Updated On: 2021-05-31T11:43:45+05:30
Claim Review :   বিবিসি কে বিজ্ঞানীরা জানাল মিউকরমাইকোসিসের নেপথ্যে গোমূত্রের যোগ
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story