বেঙ্গালুরুর ডাঃ আশুতোষ শর্মা বলেছেন করোনা রুখতে গরম জলের ভাপ নিতে?

বুম দেখে ভাইরাল বার্তাটির কোনও সত্যতা নেই। ভারতীয় বিমান বাহিনী প্রেস বিজ্ঞপ্তিতে অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নিতে বলেছে।

সোশাল মিডিয়াতে এয়ার মার্শল (Air Marshal) আশুতোষ শর্মার (Ashutosh Sharma) নামে করোনাভাইরাস (Coronavirus)-এর চিকিৎসা সংক্রান্ত একটি ভুয়ো খবর ছড়ানো হচ্ছে। ফেসবুক ও হোয়াটসঅ্যাপে ভাইরাল হওয়া ওই বার্তায় মিথ্যে দাবি করা হয়েছে আশুতোষ শর্মা বেঙ্গালুরুর এয়ার ফোর্স কমান্ড হাসপাতালের বক্ষ ও ফুসফুস রোগ বিশেষজ্ঞ।

ভাইরাল হওয়া ভুয়ো তথ্য ও ষড়যন্ত্র মূলক তত্ত্ব সহ ওই বার্তাটির প্রেরক হিসেবে দাবি করা হয়েছে এয়ার মার্শাল আশুতোষ শর্মার নাম। তিনি নাকি বেঙ্গালুরু এয়ার ফোর্স কমান্ড হাসপাতালেরবক্ষ ও ফুসফুস রোগ বিশেষজ্ঞ। আর তিনি করোনা ভাইরাস প্রতিরোধের এই উপায়গুলি বলেছেন।

ওই বার্তার সারমর্ম হল, "কিন্তু এই করোনা ভাইরাস ৪ থেকে ৫ দিন লুকিয়ে থাকে প্যারান্যাসাল সাইনাস (Paranasal Sinus) এর পেছন। কিন্তু যারা গরম জল সেবন করেন, সে জল ভাইরাসের কাছে পৌছায় না। কিন্তু স্টীম (গরম ভাপ) সহজেই Paranasal Sinus এর পিছনে পৌছে যায় এবং লুকিয়ে থাকা করোন ভাইরাসকে মেরে ফেলে। সকলকেই লুকিয়ে থাকা করোনা ভাইরাসকে মারতে হবে নিয়মিত স্টীম (গরম ভাপ) নিয়ে। 70°c তাপমাত্রায় এই করোনা ভাইরাসকে চিরতরে মেরে ফেলা যায়। আজ (সোমবার) থেকেই সবাই "স্টীম সপ্তাহ" পালন করে করোনা ভাইরাস সম্পুর্ন নির্মূল করুন। এই মেসেজটা জনস্বার্থে সবাই অন্তত ১০ জনের কাছে পাঠিয়ে "করোনা ভাইরাস নির্মূল করন" অভিযানে অংশ গ্রহন করুন।.."

আরও পড়ুন: ভুয়ো খবর: করোনা ব্যাক্টেরিয়া, ৫ জি বিকিরণ ও ব্যাথার ওষুধে সেরে যায়

এই বার্তার ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল

বুম দেখে একই দাবি সহ বার্তাটি ফেসবুকে ভাইরাল হয়েছে।

বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন +৯১ ৭৭০০৯০৬৫৮৮ মারফত একই বার্তা পেয়েছে তথ্য-যাচাইয়ের জন্য।

আরও পড়ুন : রিলায়ান্স স্টিকার সাঁটা অক্সিজেন ট্যাঙ্কারের ছবি মিথ্যে দাবিতে ভাইরাল

তথ্য যাচাই

বুম ভাইরাল বার্তাটির তথ্য যাচাই করে দেখে এর কোনও সত্যতা নেই। নিচে ভাইরাল বার্তাটির তথ্য যাচাই গুলি দেওয়া হল।

করোনা প্রতিরোধে গরম জলের ভাপ?

গরম জলের ভাপ নাক বন্ধ সর্দিতে কার্যকরী হয়। কিন্তু স্টিম ভাপ নিলে করোনাভাইরাস ধ্বংস করে এমন কোন বৈজ্ঞানিক গবেষণা খুঁজে পায়নি বুম। বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং আমেরিকার সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল এন্ড প্রিভেনশন বা সিডিসি কেউই গরম জলের ভাপ নেওয়াকে করোনাভাইরাস এর চিকিৎসা হিসেবে উল্লেখ করেনি

ড. বেঞ্জামিন নিউম্যান যিনি টেক্সাসের এ অ্যন্ড এম বিশ্ববিদ্যালয় টেক্সারানার বায়োলজি বিভাগে অধ্যাপনা করেন তিনি ২০২০ সালের মার্চ মাসে এএফপি-কে জানান, গরম জলের ভাপ, হেয়ার ড্রায়ারের গরম ধোয়া কোনওভাবেই কার্যকরী নয়। এগুলি পাগলামো ছাড়া কিছু নয় বলে উল্লেখ করেন তিনি।

আরও পড়ুন: হোমিওপ্যাথি ওষুধ আর্সেনিকাম অ্যালবাম ৩০ কি করোনাভাইরাস প্রতিরোধ করে? একটি তথ্য যাচাই

৫০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় করোনাভাইরাস অকেজো?

২৫ ডিগ্রি সেলসিয়াসের বেশি তাপমাত্রায় করোনাভাইরাস ধ্বংস হয়ে যায় এর স্বপক্ষে প্রামাণ্য তথ্যের অভাব রয়েছে। অনেক বেশি উষ্ণতার দেশেও করোনা সংক্রমণের খবর মিলেছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা তাদের করোনা সংক্রান্ত এক ঝাঁক ভুয়ো তথ্যের পেজে বিষয়টি নিয়ে স্পষ্ট করে উল্লেখ করেছে।

আরও পড়ুন: রোদ পোহালে পুড়ে ছাই করোনাভাইরাস, ভাইরাল হল ভুয়ো বার্তা

বেঙ্গালুরুর ডাক্তার আশুতোষ শর্মা

বেঙ্গালুরু এয়ার ফোর্সের কমান্ড হাসপাতালে বক্ষ ও ফুসফুস রোগ বিশেষজ্ঞ এয়ার মার্শাল আশুতোষ শর্মা বলে কেউ নেই। বেঙ্গালুরু এয়ার ফোর্স কমান্ড হাসপাতালের প্রধান এয়ার ভাইস মার্শাল আশুতোষ শর্মা কিন্তু তিনি এই ধরণের কোনও বার্তা দেননি।

ভারতীয় প্রতিরক্ষা মন্ত্রকের তরফে ২৫ এপ্রিল ২০২১ প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়, "এয়ার ভাইস মার্শাল আশুতোষ শর্মা ও ভারতীয় বিমান বাহিনী এই বার্তার জন্য দায়ী নয়। কোনও ব্যক্তির কোভিড-১৯ উপসর্গ দেখা দিলে যেন অভিজ্ঞ চিকিৎসকের পরামর্শ নেন।" ভারতীয় বিমান বাহিনীর ওয়েবসাইটে প্রেস বিজ্ঞপ্তিটি পড়া যাবে এখানে

সম্প্রতি তেলঙ্গানার ঘাচিবউলিতে গরম জলের ভাপ নিতে গিয়ে দূর্ঘটনার শিকার হয় ৯ বছরের কোভিড আক্রান্ত এক বালক। ওই পরিবারটি ভাপ নিলে করোনা সারবে এই ভুয়ো খবরের বশবর্তী হয়েছিল। গরম জলে ভাপ, গার্গল ও চা পানেই চিনে সেরে উঠছে কোভিড-১৯ রোগী এরকম ভুয়ো খবর বুম আগেও তথ্য-যাচাই করেছে

আরও পড়ুন : ২০১৯ সালে দিল্লিতে স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধনের ধর্নার ছবি ছড়াল সাম্প্রতিক বলে

Updated On: 2021-05-18T19:36:20+05:30
Claim Review :   বেঙ্গালুরুর এয়ার কমান্ড হাসপাতালের ডাক্তার আশুতোষ শর্মা বলেছেন গরম জলের ভাপ নিলে করোনা সারবে
Claimed By :  Facebook Posts & WhatsApp Message
Fact Check :  False
Show Full Article
Next Story