না, আপ নেতা রাঘব চাড্ডা ভগবন্ত মান সম্পর্কে এই মন্তব্য করেননি

বুম দেখে ভাইরাল গ্রাফিক্সটি ভুয়ো। সম্পাদনা করে রাঘব চাড্ডার নামে এই ভুল বিবৃতিটি তৈরি করা হয়েছে।

একটি ভুয়ো গ্রাফিক্স বানিয়ে দাবি করা হয়েছে যে, আম আদমি পার্টির (AAP) নেতা রাঘব চাড্ডা (Raghav Chadha) নাকি বলেছেন, নতুন করে ঘোষণা করা দলের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী ভগবন্ত মান (Bhagwant Mann) মদ্যপান দূর করতে সক্ষম হবেন, কেননা তিনি নিজেই পানাসক্ত।

বুম দেখে চাড্ডা কখনওই এমন কোনও মন্তব্য করেননি এবং ভাইরাল হওয়া গ্রাফিক্সটি সম্পাদনা করে এই ভুয়ো বিবৃতি পেশ করা হয়েছে।

আম আদমি পার্টি ২০২২ সালের ২০ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হতে চলা পাঞ্জাব বিধানসভার নির্বাচনে ভগবন্ত মানের নাম দলের মুখ্যমন্ত্রী পদের জন্য ঘোষণা করেছেl কৌতুকাভিনেতা থেকে রাজনীতিকে রূপান্তরিত মান দু-দুবার সাঙ্গরুর লোকসভা কেন্দ্র থেকে সাংসদ পদে জয়ী হয়েছেনl রাজ্যের মানুষদের কাছে খুবই জনপ্রিয় মান মালওয়া কেন্দ্রের ধুরি বিধানসভা আসন থেকে মনোনীত হয়েছেনl দীর্ঘ কাল ধরে কংগ্রেসের শক্ত ঘাঁটি বলে পরিচিত মালওয়া অঞ্চলে মানের জনপ্রিয়তাও বেশ ভালই।

যে গ্রাফিক্সটিতে চাড্ডাকে সাংবাদিক বৈঠক করতে দেখানো হয়েছে, তার নীচের দিকে হিন্দিতে এই ভুয়ো দাবিটি করা হয়েছে, যার অনুবাদ করলে দাঁড়ায়, "হীরে দিয়েই হীরে কাটা হয়। একই ভাবে একজন মাদকাসক্তই মাদকের বিপদ থেকে মুক্ত করবেন, চাড্ডাl"

টুইটারেও মান এবং আম আদমি পার্টিকে বিদ্রূপ করে এখনও পোস্টটি শেয়ার করা হচ্ছে।

আরও পড়ুন: মিথ্যে দাবি: অখিলেশ যাদব ২ হাজার মসজিদ নির্মাণ করার কথা বলেছেন

তথ্য যাচাই

বুম দেখেছে, গ্রাফিক্সটি ভুয়ো এবং চাড্ডা কখনওই এমন কোনও বিবৃতি দেননি।

ভালো করে নজর করলে দেখা যাবে, গ্রাফিক্সটি পেশ করার শৈলীটি এবিপি নিউজ চ্যানেল-এর ধাঁচে করাl আমরা চ্যানেলটিতে আপলোড করা চাড্ডার বিভিন্ন সাংবাদিক বৈঠক পরীক্ষা করে ১৮ জানুয়ারি একটি আপলোড পাই, যাতে ভগবন্ত মানকে পাঞ্জাবে দলের মুখ্যমন্ত্রী পদের জন্য বিবেচনা করা হচ্ছে কিনা, সে সম্পর্কিত আলোচনা রয়েছে।

ওই অনুষ্ঠানে সঞ্চালকরা আম আদমি পার্টির রণকৌশল নিয়ে রকমারি আলোচনা করেছেন, যাতে মান, চাড্ডা এবং কেজরিওয়ালকেও দেখা গেছে। এই রকম একটি দৃশ্যে চাড্ডাকে সবুজ রঙের সেই জ্যাকেটটি পরে থাকতে দেখা গেছে, যেটি ভাইরাল গ্রাফিক্সেও দেখানো হয়েছে।

আমরা অনুষ্ঠানটি পর্যবেক্ষণ করে দেখেছি, চাড্ডা কোথাওই তাঁর নামে প্রচার করা ভুয়ো বিবৃতি দেননি, এমনকী চ্যানেলের গ্রাফিক্সেও কোথাও এই মর্মে কোনও কিছু লেখা হয়নিl

অনুষ্ঠানের ১ মিনিট ৪৪ সেকেন্ডের মাথায় চাড্ডাকে গ্রাফিক্সের ফ্রেমের মধ্যে দেখানো হয়েছে এবং তখনই লেখা হয়েছে— মুখ্যমন্ত্রী কে হতে পারেন, তা নিয়ে মতামত নেওয়া হচ্ছে।


এই গ্রাফিক্সটিকেই সম্পাদনা করে চাড্ডার উদ্ধৃতি হিসাবে লেখা হয়েছে, "লোহা লোহাকে কাটে, ঠিক সে ভাবেই একজন পানাসক্ত রাজ্যকে মাদকের প্রকোপ থেকে দূর করবেl"

পুরো ভিডিওটা আপনারা নীচে দেখতে পারেন।

Claim :   রাঘব চাড্ডা বলেছেন ভগবন্ত মান নিজে পানাসক্ত বলে পাঞ্জাবের মদ্যপের সমস্যা সমাধান করতে পারবে
Claimed By :  Facebook Posts & Twitter User
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.