মিথ্যে দাবি: অখিলেশ যাদব ২ হাজার মসজিদ নির্মাণ করার কথা বলেছেন

সমাজবাদী দলের মুখপাত্র মনোজ সিংহ বুমকে জানান ভাইরাল গ্রাফিকটি ভুয়ো এবং তাদের দল এই সব নির্বাচনী প্রতিশ্রুতি দেয়নি।

সমাজবাদী পার্টির (Samajwadi Party) নেতা অখিলেশ যাদবকে (Akhilesh Yadav) উদ্ধৃত করে একটি গ্রাফিকে দাবি করা হয়েছে যে, তাঁর দল ক্ষমতায় এলে তিনি ২,০০০ নতুন মসজিদ (Mosque) নির্মাণ করে দেবেন ও বাবরি মসজিদ তৈরির জন্য দেবেন ১,০০০ কোটি টাকা। এছাড়াও, উত্তরপ্রদেশে মুসলমিদের (Muslims) জন্য ৩০ শতাংশ সংরক্ষণের (Reservation) ব্যবস্থা করবেন।

বুম সমাজবাদী পার্টির মুখপাত্র মনোজ সিংহের সঙ্গে যোগাযোগ করলে উনি বলেন, ভাইরাল গ্রাফিকটি ভুয়ো (Fake Graphic) এবং নিশ্চিত করে বলেন যে, তাঁর দলের তরফ থেকে সে রকম কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি। তাছাড়া অখিলেশ যাদবের উদ্ধৃতি সমেত ওই ধরনের কোনও গ্রাফিক সমাজবাদী পার্টির অফিসিয়াল হ্যান্ডেল থেকে পোস্ট করা হয়নি।

১০ ফেব্রুয়ারি, ২০২২ থেকে উত্তরপ্রদেশে ৭ দফায় বিধানসভা নির্বাচন হতে চলেছে। শেষ দফার ভোট গ্রহণ হবে ১০ মার্চ ২০২২। যে সব বিরোধী দল বিজেপি'কে হারাতে চাইছে সেগুলির মধ্যে সমাজবাদী পার্টি এগিয়ে রয়েছে বলে মনে করা হচ্ছে।

গ্রাফিকটিতে বলা হয়েছে: "পূর্বাঞ্চল ও পশ্চিম উত্তরপ্রদেশে ২,০০০ নতুন মসজিদ তৈরি করা হবে, বাবরি মসজিদ তৈরি করার জন্য দেওয়া হবে ১,০০০ কোটি টাকা, অযোধ্যার নতুন নামকরণ করা হবে, দলিত ও পিছিয়ে থাকা সম্প্রদায়ের জন্য সংরক্ষণের হার কমিয়ে মুসলমানদের জন্য ৩০% সংরক্ষণের ব্যবস্থা করা হবে, বাতিল হবে 'লাভ-জেহাদ' বিরোধী আইন, মুসলমানদের প্রতি এই হল আমার প্রতিশ্রুতি: অখিলেশ।"

এই মিথ্যে উদ্ধৃতিটি টুইটারে শেয়ার করা হচ্ছে। সঙ্গে ক্যাপশনে বলা হচ্ছে, "উত্তরপ্রদেশ নির্বাচন: অখিলেশ যাদব: ২,০০০ নতুন মসজিদ, বাবরি মসজিদ নির্মাণের জন্য ১,০০০ কোটি টাকা, ৩০% মুসলমান সংরক্ষণ!"


দেখার জন্য এখানে ক্লিক করুন

(মূল হিন্দিতে লেখা: पश्चिमी यूपी और पूर्वांचल में 2000 नई मस्जिद बनाई जायेगी अयोध्या में बाबरी मस्जिद के लिए 1000 करोड़ रुपये दिए जायेंगे अयोध्या का नाम परिवर्तन किया जायेगा, दलितों और पिछड़ों का आरक्षण कम कर के मुसलमानों को 30% आरक्षण दिया जायेगा, लव जेहाद कानून को खत्म किया जायेगा, यह वादा है मेरा मुसलमानों से, अखिलेश यादव)


দেখার জন্য এখানে ক্লিক করুন।

একই গ্রাফিক মিথ্যে দাবি সমেত ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।


আরও পড়ুন: মদের দোকানের সামনে অরবিন্দ কেজরিওয়াল এবং ভগবন্ত মানের ছবিটি ভুয়ো

তথ্য যাচাই

বুম দেখে, অখিলেশ যাদবের নামে যে উদ্ধৃতিটি চালানো হচ্ছে সেটি মিথ্যে। এবং ওই ধরনের কোনও গ্রাফিক সামজবাদী পার্টির হ্যান্ডেল থেকে শেয়ার করা হয়নি। প্রাসঙ্গিক শব্দ দিয়ে কি-ওয়ার্ড সার্চ করা সত্ত্বেও কোনও বিশ্বাসযোগ্য সংবাদমাধ্যমে অখিলেশের দেওয়া ওই ধরনের প্রতিশ্রুতি আমরা দেখতে পাইনি।

এরপর বুম, সমাজবাদী পার্টির মুখপাত্র মনোজ সিংহের (কাকা) সঙ্গে যোগাযোগ করে। তিনি বুমকে বলেন যে, ভাইরাল গ্রাফিকটি ভুয়ো। এবং তাঁর দলের তরফ থেকে ওই ধরনের কোনও প্রতিশ্রুতি দেওয়া হয়নি।"এটা সম্পূর্ণ ভুয়ো। এসব ছড়াচ্ছে আইটি সেল। যেমন তারা মিথ্যে সাম্প্রদায়িক গুজব ছড়াচ্ছে যে, আমরা ক্ষমতায় এলে, রামমন্দির ভেঙ্গে ফেলা হবে। আমরা এই মিথ্যে গ্রাফিকের বিরুদ্ধে মামলা করব। এসব করছে বিজেপি। তারা রাজ্যে ক্রমবর্ধমান বেকারত্বের মতো জনজীবনের বিষয় নিয়ে নির্বাচন লড়তে চাইছেন না," বলেন সিংহ।

সিংহ আরও বলেন: "মিথ্যে গ্রাফিকটিতে যে কথা বলা হয়েছে, সে ধরনের কোনও নির্বাচনী প্রতিশ্রুতি আমরা দিইনি। আমাদের নির্বাচনী প্রতিশ্রুতি আমাদের নির্বাচনী ইস্তেহারে থাকবে। সেটি কয়েক দিনের মধ্যেই প্রকাশ করা হবে।"

তাছাড়া আমরা অখিলেশ যাদব ও সমাজবাদী পার্টির অফিসিয়াল হ্যান্ডেলগুলি খুঁটিয়ে দেখি। কিন্তু তাতে ২,০০০ নতুন মসজিদ নির্মাণ বা বাবরি মসজিদ তৈরি করার জন্য ১,০০০ কোটি টাকা দেওয়ার কথা কোথাও বলা হয়নি।

আমরা দেখি যে, সমাজবাদী পার্টির টুইটার হ্যান্ডেল থেকে একটি গ্রাফিক পোস্ট করা হয় ঠিকই। কিন্তু সেটি সম্পূর্ণ অন্যরকম দেখতে, তার বয়ান আলাদা, ও অখিলেশ যাদবের ছবিটিও ভিন্ন।


আসল গ্রাফিক ও ভাইরাল গ্রাফিকটি মিলিয়ে দেখলে বেশ কিছু তফাৎ চোখে পড়ে। যেমন, ভাইরাল গ্রাফিকের লেখাগুলি অনেক বেশি হাল্কা। এবং বোঝা যায় যে সেটি কারিকুরি করে বসানো হয়েছে ও লেখাগুলি ঝাপসা। তাছাড়া, সামাজবাদী পার্টির নিজস্ব পোস্টারেই লেখা থাকে "অখিলেশ আসছেন"। কিন্তু ভাইরাল গ্রাফিকটিতে সেই লেখাটি নেই।


আরও পড়ুন: গোরক্ষপুরে নির্মীয়মান গ্যাস পাইপ লাইন বলে ছড়াল জার্মানির পুরনো ছবি

Claim :   অখিলেশ যাদব বলেছে ২,০০০ নতুন মসজিদ, বাবরি মসজিদ তৈরিতে ১,০০০ কোটি টাকা, উত্তরপ্রদেশে মুসলমিদের জন্য ৩০ শতাংশ সংরক্ষণ করবে
Claimed By :  Facbook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.