আমার বা অঞ্জনের ছবি নয়: প্রাক্তন আইএএস আধিকারিক আলাপন বন্দ্যোপাধ্যায়

বুম আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে কথা বলে জেনেছে ভাইরাল ছবি তাঁর ও সদ্য প্রয়াত ভাই সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের নয়।

এক বালককে ধুতি পরতে সাহায্য করছে আরেকটি বালক এরকম একটি ছবি সোশাল মিডিয়ায় ভুয়ো দাবি সহ ছড়াচ্ছে যে ওই ছবিটি রাজ্যের প্রাক্তন মুখ্য সচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের (Alapan Bandyopadhyay) ও তাঁর সদ্য প্রয়াত ভাই সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়ের (Anjan Bandyopadhyay)।

বুম আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান যে ছবির দুই বালাক আদেও তিনি ও তাঁর ভাই নন।

গত ২৮ মে বিদায়ী মুখ্য সচিবকে অবিলম্বে কেন্দ্রীয় সরকারে যোগ দেবার নির্দেশ দেওয়ার পর থেকেই আলাপন নরেন্দ্র মোদী বনাম মমতাবন্দ্যোপাধ্যায়ের বিরোধের প্রধান মুখ হয়ে উঠেছেন। পশ্চিমবঙ্গ ক্যাডারের ১৯৮৭ সালের ব্যাচের আইএএস আলাপনের ৩১ মে মুখ্য-সচিবের পদ থেকে অবসরগ্রহণের কথা ছিল। তার কদিন আগেই সহসা তাঁকে দিল্লিতে তলব করা হয়। এর পরেই ইয়াস ঘূর্ণিঝড় নিয়ে প্রধানমন্ত্রীর পর্যালোচনা বৈঠকে গরহাজিরার দায়ে বিপর্যয় মোকাবিলা আইনে আলাপনকে শো-কজ করা হয়েছে।

আরও পড়ুন: সোনিয়া গাঁধীর সেল্ফে খ্রিস্টধর্ম পরিবর্তনের বই? সম্পাদিত ছবি ভাইরাল

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় একদল বালক ধুতি পরতে পরস্পরকে সাহায্য করছে, যা রামকৃষ্ণ মিশন পরিচালিত আবাসিক শিক্ষা-প্রতিষ্ঠানগুলিতে একটা চালু প্রথা। টুইটার এবং ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "এটি একটি দুর্লভ ছবি। নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনের আবাসিক ছাত্র দুজন। যে ধুতি পরাচ্ছে, সে আজ বাংলার প্রশাসনিক প্রধান আলাপন বন্দ্যোপাধ্যায়, আর যাকে পরাচ্ছে, সে সদ্য চলে যাওয়া সাংবাদিক অঞ্জন বন্দ্যোপাধ্যায়, সাল 1975।"

টুইটটি দেখতে ক্লিক করুন এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সম্প্রতি একই ব্যাখ্যা সহ ফেসবুকেও ছবিটি ভাইরাল হয়েছে। এরকম দুটি ফেসবুক পোস্ট আর্কাইভ করা আছে এখানে


বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইনেও এই ছবির সত্যতা যাচাই করার জন্য অনুরোধ পেয়েছে।

বুম খোদ আলাপন বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে যোগাযোগ করলে তিনি আমাদের জানান, ভাইরাল হওয়া এই ছবিটি তাঁর বা তাঁর ভাই অঞ্জনের নয়। তিনি আরও বলেন, যদিও তিনি এবং তাঁর ভাই অঞ্জন দুজনেই রামকৃষ্ণ মিশনের স্কুলে পড়েছেন তবে এই ছবিটি তাঁদের নয়। "আমি ও আমার ভাই অঞ্জন দু'জনেই নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশন স্কুলে পড়েছি এবং সেখানে আমাদের ধুতি পরতে হতো। বস্তুত, আমরাও একই ধরনের ছাত্রাবাসেও থেকেছি।"

আলাপনের বক্তব্য—রামকৃষ্ণ মিশনের স্কুলগুলিতে যে ঐতিহ্য অনুসরণ করা হয়, ছবিটিতে তার প্রতিফলন ঘটেছে। তিনি আরও বলেন, "ছবিটির বাস্তবতা আছে, কিন্তু এটি আমাদের দুই ভাইয়ের ছবি নয়।"

আলাপন কোভিড-১৯ অতিমারিতে সম্প্রতি তাঁর সহোদর ভাই অঞ্জন বন্দ্যোপাধ্যায়কে হারিয়েছেন । অঞ্জন বাংলা সংবাদ চ্যানেলের একজন বরিষ্ঠ সাংবাদিক ছিলেন।

আরও পড়ুন: আলিগড়ে টিকা অপচয় কাণ্ড বলে জি হিন্দুস্তান দেখাল ইকুয়েডরের ভিডিও

Updated On: 2021-06-03T14:10:17+05:30
Claim Review :   ছবির দাবি নরেন্দ্রপুর রামকৃষ্ণ মিশনে আবসিক ছাত্র আলাপন বন্দ্যোপাধ্যায় তাঁর ভাই অঞ্জন বন্দ্যোপাধ্যায়কে ধুতি পরাচ্ছেন
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story