নৌকাবক্ষে পতাকার পুরনো ছবি ছড়াল কেরলে Farmers Protest নিয়ে প্রচার বলে

বুম যাচাই করে দেখে নৌকায় জাতীয় পতাকা প্রদর্শনের এই ছবিটি অনলাইনে রয়েছে ২০১৬ সাল থেকে।

সোশাল মিডিয়ায় জলে ভাসমান নৌকায় ভারতের তেরঙা জাতীয় (National Flag) পতাকা প্রদর্শনের সম্পর্কহীন পুরনো ছবিকে কৃষক আন্দোলনের সঙ্গে যুক্ত করা হচ্ছে। ফেসবুক পোস্টে মিথ্যে দাবি করা হচ্ছে, এটি কেরলে (Kerala) কৃষক আন্দোলনের (Farmers Protest) সমর্থনে নদী পথে প্রচার (Campaign)।

বুম দেখে সম্পর্কহীন এই পুরনো ছবিটি ২০১৬ সাল থেকে অনলাইনে রয়েছে, ছবিটির সঙ্গে কৃষি আইন বিরোধী আন্দোলনের কোনও যোগ নেই।

২৬ জানুয়ারি লালকেল্লাতে বিজেপি সাংসদ সানি দেওয়ালের প্রাক্তন সহযোগী দিপ সিধুর নেতৃত্বে কৃষকদের একাংশ লাল কেল্লাতে পৌছে কৃষক সংগঠন ও শিখদের ধর্মীয় পতাকা টাঙিয়ে দিলে আন্দোলনকারী কৃষকরা ওই ঘটনা নিন্দায় সরব হয়। প্রজাতন্ত্র দিবসের দিন সমান্তরাল ট্রাক্টর র‍্যালির পরিকল্পনা থাকলেও লালকেল্লার ওই ঘটনা থেকে দূরত্ব বজায় রাখেন তাঁরা। ওই দিন দিল্লিতে পরিস্থিতি সামাল দিতে পুলিশ লাঠিচার্জ করে ও কাঁদানে গ্যাসের শেল ছোড়ে। গ্রেফতার করা হয়েছে ১২২ জনকে। গাজিপুর সীমান্তে বিদ্যুৎ ও জল পরিসেবা কেটে দিলে কৃষক নেতা রাকেশ টিকায়েত আবেগী হয়ে সংবাদমাধ্যমের ক্যামেরার সামনে ভেঙে পড়েন। হরিয়ানা ও উত্তরপ্রদেশের বিভিন্ন জেলায় মহাপঞ্চায়েতের ডাক দিয়ে আরও অনেক কৃষক আন্দোলনে যোগ দেয় সিংঘু, টিকরি ও গাজিপুর সীমান্তে প্রায় তিনমাস ধরে চলা আন্দোলনে। সরকারের তরফে আন্দোলনে রাশ টানতে সীমান্ত এলাকায় কাঁটাতার, কংক্রিট ব্যারিকেড ও সূচালো লোহার গজাল পোতা হয়েছে। কৃষক সংগঠনগুলি ৬ ফেব্রুয়ারি "চাকা জ্যাম" পরিকল্পনার কথা বলেছে।

ভাইরাল হওয়া ছবিতে দেখা যায় সারি সারি নৌকায় জলে ভাসমান নৌকায় ভারতের তেরঙা জাতীয় পতাকা প্রদর্শন করা হচ্ছে।

ফেসবুকে ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''আন্দোলনরত কৃষক দের সমর্থনে কেরালায় নদী পথে প্রচার।''

নিচে দেখুন ছবিটি।


পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা রয়েছে এখানে


তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে ছবিটি কেরলে কৃষি আন্দোলনের সমর্থনে প্রচারের দৃশ্য নয়।

বুম দেখে ২০১৬ সালের ২৫ সেপ্টেম্বর ফেসবুকে ছবিটি পোস্ট করা হয়। প্রোফাইলের ছবি হিসেবে ব্যবহার করেন ওই ফেসবুক ব্যবহারকারী।

অন্য আরেকটি ফেসবুক পোস্টে দেখা যায় ২০১৭ সালের ২৪ জানুয়ারি পোস্ট করা হয়েছে একই ছবি।

বুমের পক্ষে ছবিটি মূল উৎস স্বাধীনভাবে যাচাই করা সম্ভব হয়নি, তবে আমরা নিশ্চিত হতে পেরেছি নয়া কৃষি আইনের বিরুদ্ধে চলা কৃষক আন্দোলনের সঙ্গে ছবিটির কোনও যোগ নেই।

২৩ ডিসেম্বর ২০২০ প্রকাশিত দ্য হিন্দুর প্রতিবেদন অনুযায়ী ১৫ টি কৃষকদের সংগঠনে একজোট হয়ে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছিল। জিবিন জর্জ নামে কেরলের এক বাসিন্দা ২২ বছর বয়সী তরুন কৃষি আইনের বিরুদ্ধে হওয়া প্রতিবাদে সমর্থনের কথা দেশব্যাপী ছড়াতে সাইকেলে করে রওনা দেন কেরল থেকে।

সেপ্টেম্বর মাসে পাশ হওয়া তিনটি কৃষি বিল প্রত্যাহার করার দাবি তুলে আগেই প্রস্তাব পাশ করেছে পিনারাজি বিজয়নের নেতৃত্বাধীন কেরল বিধানসভা।

আরও পড়ুন: ছেলেধরার গুজব: সম্পাদনা করা ক্লিপ, ছবি জিইয়ে উঠল

Claim Review :   ছবি দেখায় কেরলে নদীপথে কৃষি আইনের বিরুদ্ধে কৃষক আন্দোলনের সমর্থনে প্রচার
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story