পশ্চিমবঙ্গে পুলিশের মসজিদ সাফাই, মিথ্যে দাবিতে ছড়াল তেলেঙ্গানার ছবি

বুম দেখে ছবিটি ২০১৬ সালের। তেলেঙ্গানায় স্বচ্ছ ভারত অভিযানের অঙ্গ হিসেবে সাফাই করা হয়।

স্বচ্ছ ভারত অভিযানের (Swachh Bharat Abhiyan) অঙ্গ হিসেবে ২০১৬ সালে, তেলেঙ্গানার (Telangana) একটি মসজিদে পুলিশকে সাফাই কাজে ব্যস্ত থাকতে দেখা যাচ্ছে। ওই অভিযানে, মন্দির সহ সব ধর্মীয় স্থানেই ওই ধরনের সাফাই কাজ করা হচ্ছিল। কিন্তু এখন সেই ছবি এই মিথ্যে ও সাম্প্রদায়িক দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, পশ্চিমবঙ্গের (West Bengal) পুলিশ মসজিদ পরিষ্কার করার কাজে নেমেছে।

ছবিটি হিন্দিতে লেখা ক্যাপশন সহ শেয়ার করা হচ্ছে। তাতে বলা হয়েছে, "আপনি কি কখনও দেখেছেন, পুলিশ মন্দির পরিষ্কার করছে...? না। কিন্তু মমতা বন্দ্যোপাধ্যায়ের বাংলায়, দিদির পুলিশ, নামাজের আগে, মসজিদ পরিষ্কার করছে...কেমন লাগছে আপনার?"

(হিন্দিতে লেখা আসল ক্যাপশন: क्या आपने कभी पुलिस को देखा है मन्दिर साफ करते हुए? नहीं ना? पर....बंगाल में ममता दीदी की पुलिस, मस्जिद साफ कर रही है, नमाज के लिए.. देखिये.. कैसा लगा..?)



আরও পড়ুন: চন্দ্রগুপ্ত মৌর্য আলেকজান্ডারকে যুদ্ধে হারান, আদিত্যনাথের দাবি কি ঠিক?

তথ্য যাচাই

বুম দেখে, ছবিটি পুরনো। ২০১৬ তে, স্বচ্ছ ভারত অভিযানের অঙ্গ হিসেবে, তেলেঙ্গানা পুলিশ মসজিদ, মন্দির পরিষ্কার করা ও গাছ লাগানোর কাজে নামে।

ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, হায়দ্রাবাদে অবস্থিত ফেসবুক পেজ 'একে নিউজ' ছবিটি ২০১৬'য় শেয়ার করে।

ভাইরাল ছবিটি সহ, ওই ফেসবুক পেজ পুলিশের মসজিদ সাফাইয়ের চারটি ছবি শেয়ার করে। সেগুলির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, ছবিগুলি তেলেঙ্গানার ভাঁইসা অঞ্চলে তোলা। সেখানে স্থানীয় পুলিশ পাঞ্জেশা মসজিদ পরিষ্কার করছিল। পোস্টটির নীচের ডান দিকের কোণে, ভাইরাল ছবিটি দেখা যাচ্ছে।

তাছাড়া, ২০১৬ তে, তেলেঙ্গানা পুলিশের যাচাই-করা ফেসবুক পেজ থেকে তিনটি ছবি পোস্ট করা হয়। তাতে দেখা যায়, পুলিশ মন্দির পরিষ্কার করছে ও গাছ লাগাচ্ছে। ক্যাপশনে বলা হয়, ভাঁইসার ডেপুটি পুলিশ সুপার ও মুধোল, তানুর, লোকেশ্বরমের পুলিশ আধিকারিকরা "মুধোলে, স্বচ্ছ ভারত প্রোগ্রামে, মন্দির ও মসজিদ পরিষ্কার করেন ও গাছ লাগান"।

তেলেঙ্গানা পুলিশ+স্বচ্ছ ভারত অভিযান দিয়ে সার্চ করি আমরা। তার ফলে দেখা যায়, 'ইটিভি তেলেঙ্গানা' ২০১৬ সালে, ইউটিউবে ভিডিও আপলোড করেছিল। তাতে পুলিশকে রাস্তা, মসজিদ ও মন্দির পরিষ্কার করতে দেখা যায়।

একটি ভিডিওর শিরোনামে লেখা হয়, আদিলাবাদ শহর পুলিশ স্বচ্ছ ভারত অভিযানে অংশ নেয়। সঞ্চালক বলেন, বিভিন্ন জায়গা সহ "মন্দির, মসজিদ ও অন্যান্য ধর্মীয় স্থানে পুলিশ স্বচ্ছ ভারত অভিযান চালায়"। ওই একই ভিডিওর ২৩ সেকেন্ডের মাথায়, আমরা পুলিশকে একটি মন্দির পরিষ্কার করতে দেখি। ভিডিওটি এখানে দেখুন।


ভাঁইসা এখন নির্মল পুলিশ থানার অধীনে। আগে সিটি ছিল আদিলাবাদ পুলিশের আওতায়।

২০১৬'য় পুলিশ একাধিক জায়গায় স্বচ্ছ ভারত অভিযান চালায়। তার মধ্যে মন্দির সহ সব ধর্মীয় স্থান ছিল।

আরও পড়ুন: সুশান্ত সিংহ রাজপুতের পরিবারের গাড়ি দুর্ঘটনার ছবি বলে সম্পর্কহীন ছবি

Claim Review :   ছবিতে দেখা যাচ্ছে পশ্চিমবঙ্গের পুলিশ মসজিদ ধুয়ে দিচ্ছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story