সুশান্ত সিংহ রাজপুতের পরিবারের গাড়ি দুর্ঘটনার ছবি বলে সম্পর্কহীন ছবি

বুম যাচাই করে দেখে যে ছবিটি আসলে ২০২১ সালের ১২ সেপ্টেম্বর কর্নাটকের চিকাবল্লপুরে একটি দুর্ঘটনার ছবি।

একটি জিপ এবং একটি লরির মুখোমুখি সংঘর্ষে ঘটা দুর্ঘটনার একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। দুর্ঘটনাটি কর্নাটকে ঘটেছিল। ছবিটি শেয়ার করে দাবি করা হয়েছে যে, দুর্ঘটনাটি (Accident) বিহারে ঘটেছে এবং প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের (Sushant Singh Rajput) পাঁচ আত্মীয় ওই দুর্ঘটনায় মারা গিয়েছেন।

বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ২০২১ সালের ১৬ নভেম্বর একটি লরির সঙ্গে একটি এসইউভির মুখোমুখি সংঘর্ষের ফলে পাঁচ জনের মৃত্যু হয়, এবং চার জন আহত হন। এসইউভিটি গীতা দেবী (৭০) নামে পরিবারের এক সদস্যের সৎকার করে পটনা থেকে জামুই ফিরছিল। যাঁরা ওই গাড়িতে ছিলেন তাঁরা সকলেই প্রয়াত অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের দূরসম্পর্কের আত্মীয় বলে দাবি করা হয়েছে। সুশান্ত সিংহ রাজপুত ২০২০ সালের ১৪ জুন মারা যান। দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে নিহতদের লালজিৎ সিংহ (ওপি সিংহের শ্যালক, ওপি সিংহ অভিনেতা সুশান্ত সিংহ রাজপুতের ভগ্নীপতি), তাঁর দুই ছেলে রাম চন্দ্র সিংহ এবং অমিত শেখর, মেয়ে বেবি কুমারী ও ভাগ্নী অনিতা দেবী এবং এসিউভির চালক প্রীতম কুমার বলে শনাক্ত করা হয়েছে, এবং প্রশান্ত কুমার, বাল্মীকি সিংহ, বালমুকুন্দ সিংহ ও টোনু সিংহ আহত হয়েছেন বলে উল্লেখ করা হয়েছে।

কোলাজ ছবিটিতে রাজপুতের একটি ছবি ও সঙ্গে দুর্ঘটনাগ্রস্ত গাড়িটির একটি ছবি দেওয়া হয়েছে। সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, "ওম শান্তি! পুলিশ সূত্র থেকে জানা গিয়েছে যে, পরিবারটি জামুই জেলার ভান্ডার গ্রামে তাদের বাড়িতে ফিরছিল। সেই সময় উল্টো দিক থেকে আসা একটি লরির সঙ্গে তাদের গাড়ির ধাক্কা লাগে।"


তথ্য যাচাই

বুম ছবিটির উপর রিভার্স ইমেজ সার্চ করে এবং ২০২১ সালের ১৪ সেপ্টেম্বর দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত একটি প্রতিবেদনে ছবিটি দেখতে পায়। ওই প্রতিবেদনে ২০২১ সালে ১২ সেপ্টেম্বর কর্নাটকে ঘটা একটি জিপ এবং একটি লরির মুখোমুখি সংঘর্ষের কথা উল্লেখ করা হয়।

১৪ সেপ্টেম্বর, ২০২১ দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসে প্রকাশিত প্রতিবেদনের ছবি।

ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, "পুলিশের বক্তব্য অনুসারে জিপটিতে দুই শিশু সহ ১৪ জন যাত্রী ছিলেন। গাড়িটি বেঙ্গালুরু যাওয়ার পথে দুর্ঘটনা ঘটে। গাড়ির সকলেই চিকাবল্লপুর জেলার গ্রামীণ অঞ্চলের বাসিন্দা।" দুর্ঘটনার বর্ণনা দিতে গিয়ে ওই প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, "ধাক্কা লেগে গাড়িটি শূন্যে উঠে যায়। গাড়িটি পুরোপুরি গুঁড়িয়ে যায়। ছয়জন যাত্রী ঘটনাস্থলেই মারা যান এবং কোলার হাসপাতালে নিয়ে যাওয়ার পর দুজনের মৃত্যু হয়।"

২০২১ সালের ১২ সেপ্টেম্বর টিভি৯ কন্নড়ে প্রকাশিত প্রতিবেদনেও আমরা একই ছবি দেখতে পাই।

এই সূত্র ধরে আমরা কন্নড়ে কিওয়ার্ড সার্চ করি এবং টিভি৯ কন্নড়ের এই দুর্ঘটনার একটি গ্রাউন্ড রিপোর্ট দেখতে পাই যা ২০২১ সালের ১২ সেপ্টেম্বর তাদের ইউটিউব চ্যানেলে প্রকাশিত হয়।

দুর্ঘটনাস্থলের ছবি সমেত ওই প্রতিবেদনটি নীচে দেখতে পাবেন।

Updated On: 2021-11-22T15:37:22+05:30
Claim Review :   ভিডিওর দাবি প্রয়াত বলিউড তারকা সুশান্ত সিংহ রাজপুতের পরিবারের লোকজনদের বিহারের গাড়ি দুর্ঘটনার দৃশ্য
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story