সম্পাদিত ছবি ছড়িয়ে দাবি নীতা অম্বানী বিশ্বের সবচেয়ে 'দামি' জল খান

বুম দেখে ভাইরাল ছবিটিতে সাধারণ জলের বোতল সম্পাদনা করে সোনার পাতে মোড়া ভিন্ন বোতল জোড়া হয়েছে।

সোশাল মিডিয়ায়, অম্বানী ফাউন্ডেশনের সভাপতি নীতা অম্বানীর একটি ছবি মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে যে, ছবিতে দেখা যাচ্ছে তিনি বিশ্বের অন্যতম দামি বোতলজাত জল পান করছেন। সেটির নাম, 'অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো অ্যা মোডিগ্লিয়ানি'।

৬ জুলাই, ২০২১'এ প্রকাশিত জিকিউ ইন্ডিয়া'র রিপোর্ট অনুযায়ী, "ভারতীয় টাকায়, অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো অ্যা মোডিগ্লিয়ানি'র দাম দাঁড়ায় ৪৪.৫ লক্ষ টাকা। ২০১০ সালে, ওই জলের বোতল বিশ্বের সবচেয়ে দামি হিসেবে গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ডস'এ স্থান করে নেয়। ৭৫০ মিলিলিটারের ওই জল ফিজি ও ফ্রান্সের ঝরনা ও আইসল্যান্ডের হিমবাহ থেকে এনে, ২৪ ক্যারেট সোনার বোতলে ভরা হয়।

ফেসবুক পোস্টগুলিতে দু'টি ছবির একটি কোলাজ রয়েছে। একটি হল সম্পাদনা-করা ছবি, যেটিতে নীতা অম্বানীকে ওই বোতল থেকে জল খেতে দেখা যাচ্ছে। এবং অন্যটি হল বোতলটির কাছ থেকে তোলা ছবি।

ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়, "নীতা অম্বানী বিশ্বের সবচেয়ে দামি জল পান করছেন। প্রতি বোতলের দাম ৪০ লক্ষ টাকা! বলা হয়, নীতা অম্বানী যে জল পান করেন সেটি বিশ্বের সবচেয়ে দামি। ওই জলের বৈশিষ্ট্য জানলে আপনি আশ্চর্য হয়ে যাবেন। আমরা আপনাকে জানাচ্ছি যে, নিজেকে সুস্থ সবল রাখার জন্য নীতা অম্বানী যে জল পান করেন, তার একটি ৭৫০ এমএল বোতলের দাম ৬০,০০০ মার্কিন ডলার। ভারতীয় টাকায় তার দাম ৪০ লক্ষেরও বেশি। ক্রিস্টালো ট্রিবিউটো অ্যা মোডিগ্লিয়ানি ও বোতলটির দাম প্রায় ৪২ লক্ষ টাকা। জলের সঙ্গে ৫ গ্রাম সোনার ছাইও মেশানো হয়, যা নাকি শরীরের পক্ষে ভালো।"

পোস্টটি দেখতে ক্লিক করুন এখানে

ছবিটি, একই দাবি সমেত, একটি হিন্দি গ্রাফিক হিসেবেও ভাইরাল হয়েছে।

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে 'বলিউড মন্ত্র'তে প্রকাশিত একটি লেখার খোঁজ পাওয়া যায় । সেটিতে নীতা অম্বানীর আসল ছবিটি ব্যবহার করা হয়। সেই ছবিতে তাঁকে একটি প্লাস্টিকের বোতল থেকে জল খেতে দেখা যাচ্ছে।

লিঙ্কটির আর্কাইভ সংস্করণে নীতা অম্বানীর জল খাওয়ার আসল ছবিটি দেখা যাবে।

নীচে ভাইরাল ছবি ও আসল ছবির তুলনা করা হল।

বিশ্বের সবচেয়ে দামি বোতলের জল

'নিলামে বিক্রি হওয়া বিশ্বের সবচেয়ে দামি জল'- গিনেস বুক অফ ওয়ার্ল্ডরেকর্ডস'এ প্রকাশিত ওই লেখা অনুযায়ী, ২০১০ সালের মার্চ মাসে এক নিলামে, বিশ্বের সবচেয়ে দামি জলের বোতলটি বিক্রি হয়। ওই লেখা থেকে একটি অংশ উদ্ধৃত করা হল এখানে: "৪ মার্চ, ২০১০, মেক্সিকোর মেক্সিকো সিটিতে সবচেয়ে দামি এক বোতল জল বিক্রি হয় ৭,৭৪,০০০ পেসোয় বা ৬০,০০০ মার্কিন ডলার (৩৯,৩৫৭ পাউন্ড) দামে। নিলামটির আয়োজন করেছিল প্ল্যানেট ফাউন্ডেশন এ.সি.।" কাঁচের বোতলটি সম্পর্কে লেখা হয়: "কাঁচের বোতলটি ২৪ ক্যারেট সোনায় মোড়া। প্রয়াত ইতালীয় শিল্পী আমেডিও ক্লেমেন্ট মোডিগ্লিয়ানি'র শিল্পকর্মের ভিত্তিতে তৈরি সেটি। ওই নিলাম থেকে যে টাকা ওঠে, তা উষ্ণায়ন ঠেকানোর কাজে ব্যয় করার জন্য ওই ফাউন্ডেশন কে দান করা হয়।"

আরও পড়ুন: জল চাইলেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বিভ্রান্তি ছড়াল ভঙ্গিমার ছবি

Updated On: 2021-11-21T17:40:19+05:30
Claim Review :   নীতা অম্বানী সবচেয়ে দাবি বোতলে অ্যাকোয়া ডি ক্রিস্টালো ট্রিবিউটো অ্যা মোডিগ্লিয়ানি জল খান
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story