জল চাইলেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক, বিভ্রান্তি ছড়াল ভঙ্গিমার ছবি

বুম যাচাই করে দেখে ১৭ নভেম্বর ২০২১ উত্তর ২৪ পরগনা জেলা প্রশাসনিক বৈঠকে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জল চেয়েছিলেন।

প্রশাসনিক লাইভ বৈঠকে অচিরাচরিত ও পুনর্নবীকরণ শক্তি বিভাগের ভারপ্রাপ্ত রাজ্যের (মিনিস্টার-ইন-চার্জ) মন্ত্রী ও হাবড়া (Habra) বিধায়ক জ্যোতিপ্রিয় মল্লিকের (Jyotipriya Mallick) জল চাওয়ার (water) ভঙ্গিমার ছবি বিভ্রান্তিকর (misleadingly) দাবি সহ সোশাল মিডিয়ায় ছড়ানো হচ্ছে।

বুম যাচাই করে দেখে ১৭ নভেম্বর ২০২১ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) ডাকা উত্তর ২৪ পরগনা (North 24 Parganas) জেলা প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে (Administrative review meeting) মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জলপান করতে চেয়ে ওই ভঙ্গিমা করেন। পরে মন্ত্রীকে জলপান করতেও দেখা যায়।

সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া সাদা কালো কোলাজে মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে হাতে বিশেষ ভঙ্গি করতে দেখা যায়। ছবিতে পাশে বসে রয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, তাঁর (পিছনে) দেহরক্ষী ও মন্ত্রী সুজিত বসু। ছবির কোলাজটি ফেসবুকে পোস্ট করে ক্যাপশন লেখা হয়েছে, "ডুগ ডুগ পিও, জিও জ্যোতিপ্রিয় জিও"

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরেকটি ফেসবুক পেজে তিনটি ভঙ্গিমার একই ছবির কোলাজ শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "না, তুই শুধু বল যে জ্যোতিপ্রিয় মল্লিক কী বোঝাতে চাইছে?"

ফেসবুক পোস্টটি দেখুন এখানে

আরও পড়ুন: না, কঙ্গনা রানাউতের পদ্মশ্রী বাতিলের পরামর্শ দেননি রাষ্ট্রপতি কোবিন্দ

তথ্য যাচাই

বুম ভাইরাল ছবিটিতে জ্যোতিপ্রিয় মল্লিকের সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে মন্ত্রী সুজিত বসুর উপস্থিতি দেখে ধারণা করে এটি কোনও সভা অনুষ্ঠানের।

বুম এই সূত্র ধরে সার্চ করে ১৭ নভেম্বর ২০২১ মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজে ১ টা ৫ মিনিট থেকে হওয়া লাইভ ভিডিও ক্ষতিয়ে দেখে। ১ ঘন্টা ৫৭ মিনিট ৪০ সেকেন্ড দীর্ঘ ওই ভিডিওটির শিরোনাম, "Administrative review meeting of North 24 Parganas district | উত্তর ২৪ পরগনা জেলার প্রশাসনিক পর্যালোচনা বৈঠক।"

বুম দেখে উত্তর ২৪ পরগনা জেলার প্রশাসনিক প্রযালোচনা বৈঠকের ওই ভিডিওতে ১ ঘন্টা ২৪ মিনিট ২৪ সেকেন্ড সময়ে বক্তব্য শেষ করে চেয়ারে বসেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

তারপর নৈহাটির বিধায়ক পার্থ ভৌমিক বলতে শুরু করেন "সুবোধ (অধিকারী) বিজপুরের বিধায়ক বলতে ভয় পাচ্ছে বিজপুরে মারাত্মক চুরি ডাকাতি হচ্ছে।" মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, "বিজপুরের আইসি কে আছে?" ঠিক তার আগের মুহূর্তে ১ মিনিট ২৯ সেকেন্ড ১৪ মিনিট সময়ে জ্যোতিপ্রিয় মল্লিক (তাঁর বামদিকের ব্যক্তির উদ্দেশে) জল চাওয়ার ভঙ্গিমা দেখান।

আবার জ্যোতিপ্রিয় মল্লিক ঘুরে গিয়ে (তাঁর ডানদিকের ব্যক্তির উদ্দেশে) ১ ঘন্টা ২৯ মিনিট ২৩ সেকেন্ড সময়ে হাত দিয়ে জলের বোতল চাওয়ার ভঙ্গিমা দেখান। জল চাওয়ার ভঙ্গিমা শেষ হয় ১ মিনিট ২৯ সেকেন্ড ২৭ মিনিট সময় পর্বে।

পরের দৃশ্যে ১ ঘন্টা ৩০ মিনিট ৫৮ সেকেন্ড সময়ে জ্যোতিপ্রিয় মল্লিকের হাতে জলের বোতল দেওয়া হয়। ১ মিনিট ৩১ সেকেন্ড ১০ মিনিট সময় পর্যন্ত জলপান করেন তিনি।

১ ঘন্টা ৩১ সেকেন্ড ১৬ মিনিট সময়ে ওই জলের বোতল লোকসভা সাংসদ সৌগত রায়ের হাতে ধরতে দিয়ে মঞ্চের সামনে এগিয়ে এসে ফের বক্তব্য রাখেন মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

দেখুন ১ ঘন্টা ২৯ মিনিট ১৪ সেকেন্ড থেকে ঘটনার পরম্পরা।

মুখ্যমন্ত্রীর এই জেলাওয়াড়ি প্রশাসনিক পর্যালোচনা বৈঠকে তাঁর সঙ্গে স্বশরীরে কিংবা ভার্চুয়াল মাধ্য়মে হাজির ছিলেন উত্তর ২৪ পরগনা জেলার বিভিন্ন জন-প্রতিনিধি, পদস্থ প্রশাসনিক আধিকারিক, পুর প্রশাসক বোর্ড সদস্য সহ জেলার অন্যান্য উন্নয়ন বোর্ডের কর্তা-ব্যক্তিরা।

আরও পড়ুন: কৃষি আইন প্রত্যাহার: পুলিশকে লাঠি উঁচিয়ে মহিলা, পুরনো ছবি ফের জিইয়ে উঠল

Updated On: 2021-11-21T18:09:16+05:30
Claim Review :   ছবির দাবি মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক পানীয় চাওয়ার ভঙ্গিমা
Claimed By :  Facebook Post & AIBP
Fact Check :  Misleading
Show Full Article
Next Story